চট্টগ্রাম সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯

সর্বশেষ:

২৭ অক্টোবর, ২০১৯ | ১২:৪৯ পূর্বাহ্ন

সাদেক রিপন হ কুয়েত

মধ্যপ্রাচ্যে সঙ্গীত চর্চায় আশরাফুল

জীবনযাপনের তাগিদে মানুষ ছুটে বেড়ায় দেশ হতে দেশান্তর। যুগের সাথে তালমিলিয়ে চলতে গিয়ে নিজের জীবনের শখ ও ইচ্ছা থেকে বির্সজন দিয়ে যুক্ত হয় অন্য কোন নতুন পেশায়। তেমনি একজন সংগীত প্রেমী আশরাফুল আলম। পায়রা বন্দর খ্যাত পটুয়াখালীর মৃত ডাক্তার শাহ আলম খানের ছোট ছেলে আশরাফুল ২০১৪ সালে পাড়ি জমান মধ্যপ্রাচ্যে দেশ কুয়েত।

২০১৩ সালে উদীচীর জাতীয় সংগীত উৎসবে জাতীয় পুরস্কার ও ২০১৪ সালে এটিএন বাংলা ইসলামিক গানের প্রতিযোগিতায় প্রথম হন তিনি। শিল্পী আশরাফুলের কাজে জানতে চাইলে তিনি বলেন, গানের জগতের প্রবেশ পরিবার ও স্কুল জীবন থেকে বিভিন্ন জাতীয় প্রতিযোগিতায় দেশের গান, নজরুল সংগীত, লোক সংগীত অংশগ্রহণ করতাম। প্রবাসের কাজের ব্যস্ততার ফাঁকে অবসর পেলে হারমুনি, তবলা নিয়ে সংগীতচর্চা করি। কমিউনিটির বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রোগ্রামে ও আররি, হিন্দি কমিউনিটির সাংস্কৃতিক প্রোগ্রামে গান পরিবেশন করি। এছাড়াও কুয়েতে সরকার অনুমোদিত রেডিও কুয়েত বাংলাতে নিয়মিত গান খাওয়া হয়।

তিনি আরো বলেন, কুয়েতে আসার পর বাংলা মা নামে একটি দেশের মৌলিক গান ও রোহিঙ্গাদের নিয়ে গান ইউটিউব চ্যানেলে রিলিজ হয়েছে। আধুনিক ও লোকজ গানে প্রতি আমার বেশি আগ্রহ। চেষ্টা করি বিদেশে বাংলাদেশি কমিউনিটি পরিবার ও তরুণ প্রজন্মের কাছে আমাদের দেশের ঐতিহ্য সংস্কৃতি তুলে ধরতে।

The Post Viewed By: 119 People

সম্পর্কিত পোস্ট