চট্টগ্রাম বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯

২৪ অক্টোবর, ২০১৯ | ৮:৩০ অপরাহ্ন

অনলাইন ডেস্ক

বাংলাদেশি আশিক অস্ট্রেলিয়ার শীর্ষতম ধনী

অস্ট্রেলিয়ার শীর্ষ ধনীর তালিকায় নাম ওঠে এসেছে এক বাংলাদেশির। আশিক আহমেদ নামের এই তরুণ ডেপুটি নামের হিসাব রক্ষণাবেক্ষণকারী একটি সফটওয়্যারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও সহ-প্রতিষ্ঠাতা। ১৪৮ মিলিয়ন ডলারের মালিক এই তরুণের বয়স মাত্র ৩৮।

ব্যবসা ও অর্থ বিষয়ক দৈনিক ‘অস্ট্রেলিয়ান ফিন্যান্সিয়াল রিভিউ’ দেশটির শীর্ষ তরুণ ধনীদের তালিকা প্রকাশ করেছে আজ বৃহস্পতিবার (২৪ অক্টোবর)। এই প্রকাশিত তালিকায় ১০৩ জনের মধ্যে আশিকের অবস্থান ২৫। সাথে এই তালিকায় স্থান পেয়েছে ৯ জন তরুণী।

পত্রিকাটির এক প্রতিবেদনে বলা হয়,  মাত্র ১৭ বছর বয়সে আশিক বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ায় পাড়ি জমান। পরে কাজ শুরু করেন রাজধানী মেলবোর্নের একটি ফাস্ট ফুড চেইনে।

এক সাক্ষাতকারে আশিক বলেন, তার সফটওয়্যার তৈরির পেছনের গল্প। নিজে তখন ঘণ্টাভিত্তিক বেতনে কাজ করতেন। তখন তিনি বুঝতে পারেন হিসাব রাখা বেশ ঝামেলাপূর্ণ হয়ে দাঁড়ায় রোস্টারের ক্ষেত্রে। মালিকপক্ষ ও কর্মী উভয়ের ক্ষেত্রেই হয়ে থাকে এ ঝামেলা। আশিক খুঁজতে থাকেন এই সমস্যা সমাধানেরই একটি সহজ সমাধান। পরে বিজ্ঞান, গণিত ও কর্মক্ষেত্রের অভিজ্ঞতার সমন্বয়ে সহ-প্রতিষ্ঠাতা হিসেবে প্রতিষ্ঠা করে ফেলেন ‘ডেপুটি’ নামের সফটওয়্যারটি। সফটওয়্যারটি ২০০৮ সালে তৈরির পর থেকে তাঁকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

তিনি আরো বলেন, ব্যবসায় প্রতিষ্ঠানের কর্মচারীদের কাজের সূচি (রোস্টার) তৈরি এবং বেতনের হিসাব রক্ষণাবেক্ষণ অত্যন্ত সহজ করে দেয় এমনই একটি সফটওয়্যার হলো ‘ডেপুটি’। ‘ডেপুটি’ সফটওয়্যার বর্তমানে ব্যবহার করছে ১ লাখ ৮৪ হাজার প্রতিষ্ঠান। এদের মধ্যে অস্ট্রেলিয়ার সবচেয়ে জনপ্রিয় ও বড় এয়ারলাইনস ‘নাসা’ ও ‘কান্টাস’ উল্লেখযোগ্য।  কখনোই তিনি শুধু উপার্জনের উদ্দেশ্যে কাজ করেননি। বরং শুরু থেকেই সমস্যার সমাধানের প্রতি তাঁর লক্ষ্য ছিল বলেও জানান তিনি।

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 251 People

সম্পর্কিত পোস্ট