চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

দূতাবাসের বিজ্ঞপ্তি: ৯ জন নয় বাসে ছিলো ১১ বাংলাদেশি

কামাল পারভেজ অভি, সৌদি প্রতিনিধি

১৯ অক্টোবর, ২০১৯ | ৪:০৮ অপরাহ্ণ

সৌদি আরবের মদিনায় ১৬ অক্টোবর বাস দুর্ঘটনায় নিহত ওমরাহ যাত্রীদের ৩৬ জনের মধ্যে ৯ জন নয়, ১১ জন বাংলাদেশি ছিলেন বলে জানা গেছে। আজ শনিবার (১৯ অক্টোবর) বেলা ১১ টায় জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট  শ্রম কল্যাণ উইং- এর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপিতে জানানো হয়, দুর্ঘটনাকবলিত গাড়িতে ১৩ জন বাংলাদেশি ছিলেন, যাদের ২ জন মদিনায় অবতরণ করেছেন, বাকি ১১ জন মক্কা’র যাত্রী হিসেবে বাসটিতে ছিলেন, যেহেতু আহত ৪ জনের মধ্যে কোন বাংলাদেশি নেই ধারণা করা হচ্ছে ১১ জনই নিহত হয়েছেন।

এদিকে প্রাথমিকভাবে শুধুমাত্র ১০ জনের নাম সংগ্রহ করা গেলেও বাস কর্তৃপক্ষ ইকামা নম্বর বা অন্যান্য কোন তথ্য দিতে পারেনি বলে জানিয়েছে রিয়াদ বাংলাদেশ দূতাবাস। কর্তৃপক্ষ আরো জানায় সার্বিক অবস্থা পর্যালোচনা করে দেখা যাচ্ছে যে ডি এন এ টেস্ট ছাড়া কোন ভাবেই মৃত ব্যক্তিদের পূর্ণাঙ্গ তথ্য পাওয়া সম্ভব না, অন্যদিকে মদীনাস্থ আল মীকাত হাসপাতাল কর্তৃপক্ষ বলেছেন তাদের দেহ পুড়ে ছাই হয়ে গেছে,তাদের ডি এন এ নমুনা সংগ্রহ করা হয়েছে,তাদের পরিবারের কোন আত্মীয় স্বজন যোগাযোগ করলে পরিচয় সনাক্তের উদ্যোগ নেয়া হবে, তবে মৃতদেহ নিজ দেশে বহন উপযোগী নয় বলেও জানিয়েছেন তারা। অন্যদিকে মদীনাস্থ ট্রাফিক অফিস জানায়, বাসটির চালক ছিলেন সিরিয়ান নাগরিক। আর বাসটির কোন বীমার আওতায় না থাকায় কোন ধরণের মৃত্যুজনিত ক্ষতিপূরণ পাওয়ার সম্ভাবনা নেই। জেদ্দা বাংলাদেশ কনস্যুলেট থেকে এখনো কারো নাম প্রকাশ না করলেও একটি বিশেষ সূত্রে ৬ জনের নাম পাওয়া গেছে। তারা হলেন; মোকতার হোসেন, হুমায়ুন কবির, নাসির, রুহুল আমিন, মানু মিয়া, সাকিব। বাকি ৫ জনের পরিচয় নিশ্চিতের চেষ্টা চলছে।

প্রসঙ্গত, স্থানীয় সময় ১৬ অক্টোবর সন্ধ্যা সাড়ে সাতটায় সৌদি আরবের রাজধানী রিয়াদ থেকে আসা উমরাহ যাত্রীবাহী একটি বাসে আগুন লাগার ঘটনা ঘটে। মদিনা জেয়ারাহ শেষে মক্কার উদ্দেশে আসার পথে মদিনা শহর থেকে আনুমানিক ১৯০ কিলোমিটার দূরে আল আকহাল নামক স্থানে রাস্তা সংস্কারের কাজে নিয়োজিত একটি ভারী যান ধাক্কা দিলে বাসটিতে আগুন লেগে যায়। রিয়াদের বাথা এলাকার দার আল মিকাত উমরাহ অফিস থেকে ছেড়ে যাওয়া গাড়িটিতে ৪০ জন উমরাহ যাত্রী ছিলেন। যাদের মধ্যে ৩৬ জন দুর্ঘটনাস্থলে মারা যান, আহত হন বাকি ৪ জন।

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট