চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

২ মাসেও শুরু হয়নি বাংলাদেশের ওমরাহর কার্যক্রম

সৌদি আরব সংবাদদাতা

১০ অক্টোবর, ২০১৯ | ৯:৫৩ অপরাহ্ণ

নির্ধারিত সময়ের দুই মাস পেরিয়ে গেলেও শুরু হয়নি বাংলাদেশিদের উমরাহ পালনের কার্যক্রম। ইতিমধ্যে চলতি বছর হজ শেষে সৌদিআরবে বিভিন্ন দেশের ওমরাহ চালু হয়েছে। গত বছরের চেয়ে এ বছর উমরাহ পালনের খরচ বাড়তে পারে ১০ থেকে ১৫ হাজার টাকা।

মক্কা মদিনায় হোটেল এবং গাড়ি ভাড়ার টাকা অনলাইনে জমা দেয়াসহ নতুন নিয়ম যুক্ত করেছে সৌদি আরব। উমরাহ সংশ্লিষ্টরা বলছেন, খরচ বাড়লেও কমবে প্রতারণা, সঠিক সেবা পাবেন হাজীরা। সৌদি সরকার প্রস্তুত রয়েছে ইতিমধ্যে। অনলাইনে টাকা ট্রান্সফারে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা পেলেই উমরাহ কার্যক্রম শুরু করবেন এজেন্সিগুলো।

পবিত্র নগরী মক্কায় বুধবার ( ৯ অক্টোবর) কয়েকজন এজেন্সি প্রতিনিধির সঙ্গে কথা বলে জানা গেছে, উমরাহ পালনে এ বছর খরচ বাড়ার পেছনে যে কারণ রয়েছে তার অন্যতম হচ্ছে সৌদি সরকার উমরাহ ভিসায় তিনশত রিয়াল (৬ হাজার ৭৬৫ টাকা) ফি আরোপ, ভিসা সার্ভিস চার্জ এবং সৌদি উমরাহ সেবাদানকারী কোম্পানির চার্জ।

বিগত বছরে সৌদি উমরাহ্‌ সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে ৫-৭ হাজার টাকা দিলেই মিলতো উমরাহ্‌ ভিসা। কিন্তু এ বছর সৌদি সরকার উমরাহ্‌ ভিসার উপর অতিরিক্ত ৬ হাজার ৭৬৫ টাকা ফি নির্ধারণ করে দিয়েছে। সেই সাথে মক্কা-মদীনায় হোটেল এবং সৌদিতে যাতায়াতের জন্য গাড়ি ভাড়ার টাকা আন্তর্জাতিক ব্যাংকিং হিসাব আইবিএএন (IBAN) এর মাধ্যমে পরিশোধের বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে।

গত বছরে সর্বনিম্ন ৬৫ হাজার টাকায় উমরাহ পালন করা গেলেও এবার সেটা ৭৫-৮০ হাজারে কোটা ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তবে নতুন এই নিয়মকে স্বাগত জানিয়েছেন মক্কার বিশিষ্ট হোটেল ব্যবসায়ী নুর মো. ভূইয়া সিআইপি। সৌদি সরকারের নতুন এই নিয়মের কারণে উমরাহ্‌ পালনের খরচ বাড়লেও প্রতারিত হওয়ার সম্ভাবনা কমবে। আগে কম টাকায় উমরাহ্‌ করতে এসে হোটেল এবং গাড়ি সেবা পেতে প্রতারণার শিকার হলেও নতুন নিয়মে সেটা রোধ হবে বলে মনে করেন অনেকে।

উমরাহ নিয়ে বিভিন্ন এজেন্সির বিরুদ্ধে প্রতারণার অভিযোগ নতুন নয়। অল্প টাকায় উমরার যাবতীয় দায়িত্ব নেয়ার চটকদার বিজ্ঞাপন দিয়ে সাধারণ মানুষকে ঠকানোর কাজ প্রতি বছরই চলে। নানা কারণে সৌদি সরকার উমরাকে একটি সিস্টেমের মধ্যে আনতে বিশেষ পদক্ষেপ নিয়েছে। এমতাবস্থায় পত্রিকা কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমের লোভনীয় ও আকর্ষণীয় বিজ্ঞাপন থেকে সাবধান থাকা দরকার।

এসব প্রতারক এজেন্সি থেকে সাবধান থাকার পরামর্শ দিয়েছেন খোদ ধর্ম মন্ত্রণালয় ও হজ এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশের নেতারা। বছরের মধ্যে একাধিকবার উমরাহ্‌ পালনকারীকে অতিরিক্ত ৪৫ হাজার টাকা দেয়ার নিয়ম প্রত্যাহার এবং উমরাহ্‌ ভিসায় এসে অন্তত ১৪ দিন মক্কা-মদীনায় অবস্থানের পর সৌদি আরবের যেকোন শহরে ভ্রমণের সুযোগ দিয়েছে সৌদি আরব। এতে করে উমরাহ্‌ পালনকারীর সংখ্যা আগের বছরগুলোর তুলনায় এবার বাড়বে বলে আশা করছেন সৌদি কর্তৃপক্ষ। প্রতিবছর বাংলাদেশ থেকে দেড় লক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমান উমরাহ্‌ পালন করে থাকেন।

পূর্বকোণ-অভি-রাশেদ

শেয়ার করুন