চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

৯ অক্টোবর, ২০১৯ | ১০:৩৩ পিএম

প্রবাস ডেস্ক

বাংলাদেশিদের অবদান বাড়ছে ব্রিটিশ অর্থনীতিতে

 

রবিবার (৬ অক্টোবর) উৎসবমুখর আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল ইউকেবিসিসিআই বিজনেস এন্ড এন্ট্রাপ্রেনার এক্সিলেন্স এওয়ার্ড-২০১৯।  মর্যাদাকর এই পুরস্কার প্রদান আয়োজনের এবারও ভেন্যু ছিল সেন্ট্রাল লন্ডনের দ্য লন্ডন হিলটন অন পার্ক লেন।

তৃতীয়বারের মতো ব্রিটিশ বাংলাদেশি ব্যবসায়ী উদ্যোক্তাদের সফলতার স্বীকৃতিস্বরূপ পুরস্কার তুলে দেয়া হয় মোট ১২টি ক্যাটাগরিতে সফল ব্যবসায়ীদের হাতে। দিন দিন বেড়েই চলছে ব্রিটেনের অর্থনীতিতে কারি ইন্ডাস্ট্রির অবদানের সঙ্গে সঙ্গে মূল ধারায় ব্রিটিশ বাংলাদেশিদের অবদান।

অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের প্রেসিডেন্ট বজলুর রশিদ, এমবিই। তিনি পুরস্কার প্রদান আয়োজনকে ব্রিটেন ও বাংলাদেশি ব্যবসায়ীরা নিজ নিজ ক্ষেত্রে অবদানের কথা উল্লেখ করে বলেন, ব্রিটেনের ইকোনমিতে ক্যাটারিং খাত ৪ দশমিক ৫ বিলিয়ন অর্থের জোগান দিচ্ছে। তবে ব্রিটেনের পাঁচ লাখ বাংলাদেশি অর্জন করছে এদেশের আইটি খাত থেকে শুরু করে, আমদানি-রপ্তানি, চিকিৎসা, রিটেইলসহ অন্যান্য গুরুত্বপূর্ণ সেক্টরে অভাবনীয় সাফল্য। বাংলাদেশি ব্যবসায়ীদের মেধা ও পরিশ্রমে প্রতিবছর বৃদ্ধি পাচ্ছে সে দেশের জিডিপি। আর এর পেছনের সেরাদের কৃতিত্ব গুরুত্ব সহকারে তুলে ধরাই এই আয়োজনের মূল লক্ষ্য। প্রেসিডেন্ট আরও বলেন, ব্রিটেনে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে আমাদের অর্জন তুলে ধরার পাশাপাশি তারা যেন আরও তাদের রোল মডেল খুঁজে নিতে পারে এবং উৎসাহ পায় তাই ইউকেবিসিসিআই এবারও সম্মাননা প্রদান করেছে ১২টি গুরুত্বপূর্ণ ক্যাটাগরিতে।

সংগঠনের চেয়ারম্যান ইকবাল আহমেদ, ওবিই, ডিবিএ বলেন, আমরা ব্রিটিশ অর্থনীতিতে  সাফল্যের চিহ্ন রেখেছি। তবে  বাংলাদেশ এবং ব্রিটেনের মধ্যকার ব্যবসায়িক সম্পর্ক বৃদ্ধি করার সময় এসেছে। তিনি আরও বলেন, বাংলাদেশ এখন সম্ভাবনাময় দেশ। আর তাই ইউকেবিসিসিআই বাংলাদেশের সফল ব্যবসায়ীদের সঙ্গে ব্রিটেনের সফল ব্যবসায়ীদের একই ছাতার নিচে নিয়ে আসার কাজটি করছে। আর এতে করে আরও দৃঢ় হবে দুদেশের সঙ্গে সম্পর্ক বলেও তিনি মনে করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির চেয়ারম্যান রাইট অনারেবল জেইমস ক্লেবারলি এমপি বলেন,  ব্রিটেনের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে ব্রিটিশ বাংলাদেশিরা। আজকের সম্মাননা অনুষ্ঠানে প্রশংসার দাবিদার সফল উদ্যোক্তারা।

 

 

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 211 People