চট্টগ্রাম বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

২০ সেপ্টেম্বর, ২০১৯ | ১১:৫৩ এএম

কামাল পারভেজ অভি, সৌদিআরব প্রতিনিধি

সৌদিতে হজ, ওমরাহ ও ভিজিট ভিসা প্রদানের নীতি চূড়ান্ত

সৌদিআরবে প্রতিবছর লাখো লাখো ধর্মপ্রাণ মুসলমান জড়ো হন পবিত্র নগরী মক্কায় ও মদিনায়। তারই ধারাবাহিকতায় বুধবার (১৮ সেপ্টেম্বর) সৌদি আরবের মন্ত্রী সভাতে (শুরা কাউন্সিলে) ৩০০ রিয়াল ফিতে হজ, ওমরাহ এবং ভিজিট ভিসা প্রদানের নীতি চূড়ান্ত অনুমোদন পেয়েছে। নতুন এই ভিসা নীতির আভাস গত সপ্তাহ ধরে চললেও এখন তা পুরোপুরিভাবে চূড়ান্ত করা হলো।

৩০০ রিয়াল ভিসা ফিতে যেসব সুবিধা থাকবে সেগুলো হলো:

১. প্রবাসী যারা সৌদি আরব অবস্থান করছেন, তারা মাত্র ৩০০ রিয়াল ভিসা ফিতে নিজের পরিবারকে সৌদি আরব ভ্রমণ করাতে পারবেন । একের অধিক প্রিয়জনের জন্যও একই ফি প্রযোজ্য । যা পূর্বে প্রতিজনের জন্য মাথাপিছু ২ হাজার রিয়াল (প্রায় ৪৫ হাজার টাকা) ফি পরিশোধ করতে হতো ।

২. প্রবাসীর আত্মীয়-পরিজন এই ভিসাতে অন্তত ৩ মাস সৌদি আরব অবস্থান করতে পারবেন ।

৩. মাল্টিপল ভিসা অর্থাৎ পরিবারের একের অধিক সদস্য সৌদিআরব ভ্রমণ করে ৩ মাস পর ফিরে গেলেও পরবর্তী ৭ মাসের মধ্যে চাইলে আবারো সৌদি আরব প্রবেশ করতে পারবেন একই ভিসাতে । অর্থাৎ মাল্টিপল ভিসার মেয়াদ ১ বছর পর্যন্ত থাকবে ।

৪. ভিজিট ভিসাতে কারো সিঙ্গেল এন্ট্রি হলে ভিসার মেয়াদ ৩ মাস থাকবে, তবে সৌদিআরবে তিনি এক মাসের বেশি অবস্থান করতে পারবেন না ।

৫. ভিজিট ভিসাতে এসেও যে কেউ ওমরাহ করার সুবিধা পাবেন ।

৬. হজ এবং ওমরাহ ভিসার ফিও ৩০০ রিয়াল নির্ধারিত করা হয়েছে । এতে করে হজ এবং ওমরাহ ফি অনেকখানিই কমে আসবে বাংলাদেশও ।

৭. কোনো দেশের এজেন্সি বেশি ফি নিচ্ছে কিনা সৌদি মনিটরিং সেল তা সরাসরি পর্যবেক্ষণ করবেন ।

৮. কিছুদিন আগ পর্যন্তও সৌদি আরবে ওমরাহ হজের উদ্দেশে প্রবেশ করা হজযাত্রীদের ভিসা করার তিন বছরের মধ্যে পুণরায় প্রবেশ করলে ২ হাজার রিয়াল পর্যন্ত ভিসা ফি দিতে হতো। কিন্তু নতুন সিদ্ধান্তে এই আইন বাতিল করা হয়েছে এবং এখন একবার ভিসা হবার পরে আগামী এক বছরের জন্য ওমরাহ হজযাত্রীদের সৌদি আরবে পুনরায় প্রবেশের জন্য কোন ভিসা ফি দিতে হবে না।

৯. সৌদি আরব প্রবাসী আত্মীয় পরিজনের সঙ্গে সাক্ষাৎ করবার জন্য, অন্যদেশে গমনরত যে কোন ট্রানজিট প্যাসেঞ্জার ৩’শ রিয়াল ফিতে ‘ট্রানজিট ভিসা’ গ্রহণ করতে পারবেন। প্রিয়জনের সঙ্গে দেখা করবার জন্য তিনি ৯৬ ঘন্টা পর্যন্ত সৌদি আরবে অবস্থান করতে পারবেন ।

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/ময়মী

The Post Viewed By: 416 People