চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সৌদি আরবে ব্যাংক থেকে বেতন পাবেন বাংলাদেশি গৃহকর্মীরা 

সৌদি আরব সংবাদদাতা

১৯ সেপ্টেম্বর, ২০১৯ | ১১:২৭ অপরাহ্ণ

সৌদি আরবে কর্মরত বাংলাদেশি নারী গৃহকর্মীদের কাছ থেকে কোনো নেতিবাচক অভিযোগ পেলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেয়া হবে বলে আশ্বস্ত করেছেন সৌদি আরবের শ্রম প্রতিমন্ত্রী আব্দুল্লাহ বিন নাসের আবু থুনিয়ান। আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল ১০টায় রিয়াদস্থ সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপির সাথে দ্বিপাক্ষিক এক সভায় এ কথা জানানো হয়।

সৌদি আরবের শ্রম প্রতিমন্ত্রী বলেন, গৃহকর্মীদের জন্য ব্যাংক একাউন্ট খোলা হবে এবং ব্যাংকের মাধ্যমে তাদের বেতন পরিশোধ করা হবে। এছাড়া কাজ ছেড়ে দেয়া নারীদের দ্রুত দেশে ফেরত পাঠানো হবে। ২০১৯ সালের শেষ নাগাদই মোসানেদ সিস্টেম আরো আপগ্রেড করা হবে।

সভায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি, সৌদি আরবে কর্মী প্রেরণ এবং অবস্থানরত বাংলাদেশি কর্মীদের সুযোগ-সুবিধা ও বিভিন্ন সমস্যার প্রতিকারের বিষয়ে আলোচনা করেন। সভায় দায়িত্বশীল ও মর্যাদাপূর্ণ অভিবাসন নিশ্চিত করতে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে বছরে অন্তত দু’বার জয়েন্ট টেকনিক্যাল কমিটির সভা অনুষ্ঠানের বিষয়ে উভয়পক্ষ সম্মত হয়। এ বছরের নভেম্বরে জয়েন্ট টেকনিক্যাল কমিটির সভা আয়োজনের ব্যাপারে একমত পোষণও করেন তাঁরা।

সৌদি আরবের শ্রমমন্ত্রী ঢাকাস্থ সৌদি দূতাবাসে শ্রম উইং খোলার ব্যাপারে বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। একইসাথে এ ব্যাপারে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে যাবতীয় সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

এ সময় সভায় উপস্থিত ছিলেন- সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ, সৌদি শ্রম মন্ত্রণালয়ের সচিব মাহের আল কাসেম, মহাপরিচালক ফয়সাল আল উতাইবি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. যাহিদ হোসেন, মো. সারোয়ার আলম, রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসের পলিটিকাল মিনিস্টার এস এম আনিসুল হক এবং শ্রম কল্যাণ উইংয়ের কাউন্সিলর মো. মেহেদী হাসান প্রমুখ।

পূর্বকোণ/অভি-রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট