চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কুয়েত থেকে সোনার বার বহনে লাগবে অনুমতি পত্র

কুয়েত সংবাদদাতা

২২ মে, ২০২৩ | ৮:৩৪ অপরাহ্ণ

স্থানীয় কুয়েতি নাগরিক ও প্রবাসী যাত্রীরা স্বর্ণের বার বহন করতে গেলে লাগবে কাস্টমস অনুমিত পত্র। দেশটির স্থানীয় একাধিক গণমাধ্যম আল আনবা ও আরব টাইমসে এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়।

 

প্রতিবেদনে বলা হয়, যাত্রীদের ভ্রমণের সুরক্ষা নিশ্চিত করতে কুয়েত বিমানবন্দরের এয়ার কার্গো কাস্টমস বিভাগ হতে স্বর্ণের বার নিয়ে যাওয়া সমস্ত ভ্রমণকারীকে তার শনাক্তকরণের কাগজপত্র ছাড়াও সোনার বারগুলির মালিকানা প্রমাণ করে একটি চালান কপি সংগ্রহ করতে হবে। ভ্রমণের একদিন আগে এয়ার কার্গো কাস্টমস বিভাগে জমা দিতে হবে এবং ফ্লাইটের সময় তিনি কোন ধরনের স্বর্ণের বার বহন করবেন।

 

বিমানবন্দরে তার আগমন, তিনি শুল্ক পরিদর্শকদের কাছে জারি করা বিবৃতি উপস্থাপন করেন এবং স্বাচ্ছন্দ্যে যাত্রা শেষ করেন।

 

স্বর্ণের পরিমাণের সীমা সম্পর্কে, উৎসটি নির্দেশ করে যে কোনো সোনার বার বা মুদ্রা, আকার, ছোট বা বড় নির্বিশেষে, অবশ্যই প্রকাশ করতে হবে এবং একটি বিবৃতি প্রাপ্ত করতে হবে, কারণ সেগুলি ব্যক্তিগত ব্যবহারের জন্য প্রত্নবস্তু বা গয়না নয়, বারগুলি হিসাবে মুদ্রা থেকে সোনায় রূপান্তর প্রক্রিয়া হিসাবে পরিচিত এবং তারপরে এটি অবশ্যই অন্য দেশে পুনরায় নগদীকরণ করা উচিত, যা অবশ্যই একটি নিরীক্ষার অধীন হতে হবে যা নিম্নলিখিতগুলি নিশ্চিত করে:

 

১- স্বর্ণের উপর ভ্রমণকারীর মালিকানার প্রমাণ, রপ্তানি বিবৃতিতে তার ক্রয়ের চালান জমা দেওয়ার প্রমাণ যে তিনি এটি সঠিকভাবে পেয়েছেন এবং কোনও অবৈধ আচরণের ফলে এটি পাননি।

 

২- ভ্রমণকারীদের সুরক্ষা, নাগরিক এবং বাসিন্দা উভয়ই: প্রমাণ করা যে নাগরিক এবং বাসিন্দারা ভ্রমণের সময় এই বারগুলি বহন করে তাদের জন্য সুরক্ষা ব্যবস্থাগুলির মধ্যে একটি, যেহেতু তারা তাদের সরাসরি প্রকাশ করেছে, যা তাদের ভাল বিশ্বাস প্রমাণ করে।

 

নিদর্শনগুলির জন্য জারি করা একটি বিবৃতি জমা দেওয়ার বিষয়ে, সূত্রটি নিশ্চিত করেছে যে ভ্রমণের সময় মহিলারা ব্যক্তিগত ব্যবহারের জন্য যে স্বর্ণের নিদর্শনগুলি নিয়ে যান, এটি একটি আপেক্ষিক বিষয়। যদি তারা যুক্তিসঙ্গত পরিমাণে হয় যা শোভা হিসাবে ব্যবহৃত হয়, তাহলে মহিলা ভ্রমণকারীর একটি বিবৃতি প্রয়োজন হয় না। কিন্তু যদি একজন মহিলা যে পরিমাণে পরিধান করে তার ওজনে অতিরঞ্জিত হয়, তাহলে এখানে বিষয়টির জন্য সেই মহিলা যাত্রীর জন্য জারি করা বিবৃতি প্রাপ্ত করা সহ স্বাভাবিক পদ্ধতির মধ্য দিয়ে যেতে হবে।

 

বাংলাদেশি প্রবাসী যাত্রীরা চেইন, হার, রুলি, আংটিসহ বিভিন্ন তৈরি গহনা ১০০ গ্রাম পর্যন্ত স্বাভাবিকভাবে কোন চার্জ ছাড়াই বহন করতে পারেন। এই পরিমানের অতিরিক্ত গহনা হলে অথবা স্বর্ণের বার হলে বাংলাদেশ বিমানবন্দরের কাস্টমস চার্জ প্রযোজ্য হবে।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন