চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ভাষাশিক্ষা ভিসায় কড়াকড়ি করলো জাপান

এস এম নাদিম মাহমুদ , জাপান

২৫ আগস্ট, ২০১৯ | ১:১৫ পূর্বাহ্ণ

বাংলাদেশিসহ দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি দেশ থেকে জাপানি ভাষা নিয়ে পড়তে আসা শিক্ষার্থীদের জন্য ভিসা দেয়ার পরিমাণ উল্লেখযোগ্য হারে কমিয়ে দিয়েছে জাপানের অভিবাসন কর্তৃপক্ষ।

শিক্ষার্থী ভিসা নিয়ে নিয়ম বহির্ভূত কর্মকা-ের অভিযোগে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে খবর প্রকাশ করেছে জাপানের প্রভাবশালী বার্তা সংস্থা কিয়োডো নিউজ। চলতি বছর এপ্রিল থেকে জাপানের নতুন ভিসা ক্যাটাগরি চালু হয়। এর মধ্যেই দেশটির সরকার এই কড়াকড়ি আরোপ করলো। প্রতিবেদনটিতে বলা হয়, টোকিও জাপানিজ ভাষা শিক্ষা স্কুল সংস্থার এক জরিপে দেখা গেছে- প্রতিবছর বাংলাদেশ থেকে জাপানি ভাষায় পড়তে আসা বাংলাদেশিদের আবেদনের পর ভিসা পাওয়ার হার ছিল ৬১ শতাংশ। কিন্তু চলতি বছর এপ্রিলে সেই সংখ্যা নেমেছে ২১ শতাংশে। একইভাবে ভিসা হ্রাস করা হয়েছে মিয়ানমারের জন্য। মিয়ানমারের নাগরিকদের ক্ষেত্রে গত বছর ভিসা পাওয়ার হার ছিল ৭৬ শতাংশ। সেখান থেকে এ হার ১৫ শতাংশে নেমেছে। শ্রীলংকার ভিসার হার ৫০ শতাংশ থেকে ২১ শতাংশ করা হয়েছে। তবে চীন ও দক্ষিণ কোরিয়ার নাগরিকদের জন্য আগের মত ৯০ শতাংশ বহাল রয়েছে। জাপানের অভিবাসন ব্যুরোর কর্মকর্তারা জানান, মূলত জাপানি ভাষা শিক্ষা-ভিসায় সপ্তাহে ২৮ ঘণ্টা পার্টটাইম কাজের অনুমতি দেয়া হলেও বাংলাদেশ, নেপাল, শ্রীলংকার থেকে আসা নাগরিকরা তা মানছেন না।

ভিসার আবেদনে এসব দেশের নাগরিকরা মিথ্যা তথ্য দিচ্ছেন। এদের অনেকেই শিক্ষা ভিসায় এসে অবৈধভাবে কাজ করছেন, যেটা ভিসার শর্তের সাথে যায় না। যে কারণে এসব দেশ থেকে পাওয়া আবেদন কঠোরতার সাথে পর্যবেক্ষণের পরই ভিসা দেয়া হচ্ছে। অভিবাসন ব্যুরোর কর্মকর্তারা জানান, গত বুধবার পর্যন্ত ৮৩২ জন জাপান ত্যাগ করেছে, যাদের শিক্ষা ভিসার মেয়াদ শেষ হয়েছিল গত বছর। এদের অর্ধেকই ভিয়েতনামের হলেও ১৫২ জন চীনের, ৬২ জন নেপালের এবং ৪৩ জন ফিলিপাইনের নাগরিক ছিল। শ্রমিক সংকটের মুখে থাকা জাপান ইতিমধ্যে বেশ কয়েকটি দেশ থেকে শ্রমিক আনার সিদ্ধান্ত ইতিমধ্যে ঘোষণা দিয়েছে, যে তালিকায় বাংলাদেশ ছিল না। এপ্রিল থেকে বিদেশি শ্রমিক আনার প্রক্রিয়া শুরু হয়েছে। জাপানের চাকরিদাতা সংস্থাগুলো কৌশলে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ থেকে শিক্ষা ভিসায় শ্রমিক এনে কম বেতনে কাজ দিচ্ছে। জাপান সরকার ইতিমধ্যে শিক্ষা ভিসা শেষ হয়ে যাওয়ার পরও যারা অবৈধভাবে কাজ করছেন, তাদের ধরতে অভিযান পরিচালনা শুরু করেছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট