চট্টগ্রাম মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

২৫ আগস্ট, ২০১৯ | ১:১৫ এএম

অভিষেক দত্ত , চীন

ফিরে দেখা কিছু স্মৃতি

পাঠ্য বইয়ের ভূগোলে পড়েছি পৃথিবীতে সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ চীন। তাই চীনকে সবাই গণচীন বলে। জীবনে কখনো কল্পনাও করিনি চীনে পড়তে আসবো। স্বপ্ন ছিল এইচএসসি পাসের পর চুয়েট কিংবা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হব। আজ দীর্ঘ আট মাস হতে চললো এখন আমি চীনের হেবেই কলেজ অব ইন্ডাস্ট্রিজ এন্ড টেকনোলজিতে অধ্যায়নরত। যেটি চীনের হেবেই শহরে অবস্থিত।

মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করে বিদেশে লেখাপড়ার করা আমার জন্য যেন হাতে চাঁদ পাবার মতো। পরিবারে আর্থিক স্বচ্ছলতা না থাকলেও বাবা আমাদের লেখাপড়ার জন্য দৈন্যতা করেনি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় বাংলা অনুষদে এসেছিলাম কিন্তু ভর্তি হয়নি। তবে পড়াশোনার হাল না ছেড়ে ভর্তি হলাম কাপ্তাই বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউটে। সেখানে চতুর্থ সেমিস্টারে অধ্যায়নরত অবস্থায় চীনের শিক্ষা বৃত্তি লাভ করি। ২০১৮ সালের ২১ অক্টোবর ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চীনের সিজিয়াজুয়াং এর উদ্দেশ্যে আমরা ২০ জন ছাত্র রওনা হয়। বিমানবন্দরে কলেজের চাইনিজ শিক্ষার্থী, ভলেন্টিয়ার ও শিক্ষকরা আমাদেরকে অভ্যর্থনা জানায় যা আমাদের জন্য খুবই মজার ও স্মরণীয় মুহূর্ত।
কমিউনিস্ট দেশ হিসেবে অনেক নিয়ম ঘেরা এই দেশ। চীনের মানুষগুলো খুবই বন্ধুসুলভ এবং তাদের খাদ্য তালিকা বৈচিত্র্যময়। বাংলাদেশ ছাড়াও অন্য দেশগুলোর মধ্যে রয়েছে রাশিয়া, কোরিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, মঙ্গোলিয়া, মিশর, কাজাকিস্তান, নাইজেরিয়া, ভারত, নেপাল, ইন্দোনেশিয়া ও আরো অর্ধশতাধিক দেশের শিক্ষার্থী আমাদের কলেজে অধ্যায়ন করে। গত ২৫ মে চীনের শিক্ষানগরী হিসেবে পরিচিত উহানের সেন্ট্রাল চায়না নরমাল ইউনিভার্সিটিতে হয়ে গেল আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব। দুদিনব্যাপী এ উৎসবে প্রায় ৭০টি দেশের শিক্ষার্থী অংশগ্রহণ করেন। বিভিন্ন দেশের শিক্ষার্থীদের সাথে আমরা (বাংলাদেশের শিক্ষার্থীরা) তাদের ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে জানতে পারি, যা আমাদের জন্য সৌভাগ্যের বিষয়। এখানে বছরের ৮ মাস থাকে ঠা-া এবং বাকি ২-৪ মাস হয় গ্রীষ্মকাল, বৃষ্টি হয় মাঝেমধ্যে তাও কম। চীনারা অর্ধ সিদ্ধ খাবার খায় যাতে মশলা ও লবণের পরিমাণ কম থাকে। ছয় মাস পর দেশে যাওয়ার ছুটি ছিল কিন্তু আর্থিক কারণে যেতে পারেনি। তবে আমার পরিবার ও দেশের জন্য আমার মন সবসময় কাঁদে।

The Post Viewed By: 175 People

সম্পর্কিত পোস্ট