চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

২৫ আগস্ট, ২০১৯ | ১:১৩ এএম

সৌমিত্র চক্রবর্তী হ থাইল্যান্ড

নীল সাগর আর সবুজ পাহাড়ে ঘেরা স্বপ্নময় থাইল্যান্ড

অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য্যম-িত একটি স্বপ্নময় দেশ থাইল্যান্ড। গভীর নীল সাগর আর সবুজ পাহাড়ের মাঝে অত্যন্ত পরিকল্পিতভাবে গড়ে তোলা ছবির মতো সুন্দর দালান কোঠার এই দেশটির রূপ এককথায় অতুলনীয়। যার দুর্নিবার আকর্ষণে প্রতিদিন লাখ লাখ বিদেশি পর্যটক সেখানে ছুটে যান। এ দেশ ভ্রমণকারীদের তালিকায় রয়েছেন প্রচুর বাংলাদেশিও। এ কারণে দেশটির প্রধান আয়ের উৎসই এখন পর্যটন।

সম্প্রতি থাইল্যান্ডের রাজধানী ব্যাংকক, ফুকেটসহ বিভিন্ন স্থান ঘুরে দেখা যায় থাইল্যান্ড একটি অত্যন্ত পরিচ্ছন্ন ও পরিকল্পিত নগরী। সেসাথে এর রয়েছে ঈশ^র প্রদত্ত প্রাকৃতিক সৌন্দর্য। মূলত অপরূপ এই প্রাকৃতিক সৌন্দর্যের কারণে সারা বিশে^র ভ্রমন পিপাসু মানুষ এখানে হুমড়ি খেয়ে পড়েন। বিদেশ থেকে আগত দর্শনার্থীরা থাইল্যান্ডের প্রধান বিমানবন্দর ব্যাংকক সুবর্ণভূমি এয়ারপোর্ট কিংবা ডং মেং এয়ারপোর্ট হয়ে চলে যান যার যার গন্তব্যে। তবে বেশিরভাগ পর্যটকই ব্যাংকক বিমানবন্দরে নেমে ব্যাংকক ও পাতায়া ভ্রমন করেন।

ব্যাংকক হলো থাইল্যান্ডের রাজধানী। ব্যাংককের অভিজাত এলাকা হলো সুকুম্ভিত। সুকুম্ভিত থেকে যেকোন যাতায়াত সুবিধার কারণে পর্যটকদের অধিকাংশই অবস্থান করেন এখানকার হোটেল ও লজগুলোতে। এখান থেকে দিনের আলোতে বেড়ানোর জন্য উত্তম স্থান সাফারি ওয়ার্ল্ড ও মেরিন পার্ক, ব্যাংকক শহর। সাফারি পার্কে শুধুমাত্র বন্যপ্রাণী ও গাছপালার প্রদর্শনীই নয় চমৎকার পরিকল্পনায় বিনোদনমূলক করে গড়ে তোলা হয়েছে।

ব্যাংককের আরেকটি চমৎকার আকর্ষণ হলো রাতের ঝলমলে আলোয় ক্রজে (ছোট আকৃতির জাহাজ) ব্যাংকক শহর পরিদর্শন। এই ছোট্ট জাহাজে রয়েছে ব্যান্ড শো, বুফেতে খাওয়া দাওয়াসহ নানান আয়োজন। রাতের আঁধারে সুসজ্জিত ক্রুজগুলোর নদীর বুকে ঘুরে ভেসানো বেড়ানোর সাথে থাইল্যান্ডের শিল্পীদের গাওয়া গানগুলো নিঃসন্দেহে বাড়তি বিনোদন এনে দেয়। এভাবে নানান দর্শনীয় স্থান ভ্রমণ করতে করতে যেকেউ ৫-৭দিন সুন্দর সময় কাটাতে পারেন। ব্যাংককের আরেকটি চমৎকার আকর্ষণ পাতায়া সী-বিচ। সুকুম্ভিত থেকে এখানে পৌঁছাতে সময় লাগে ৩ ঘন্টা। সী-বিচটির আয়তন খুব বড় না হলেও এটির অপরুপ সোন্দর্য্য, সাগর পাড়ে বিদেশীদের সমুদ্র ¯œানসহ নানান বিনোদনে দর্শকরা মুগ্ধ হবেনই। কেউ চাইলে ব্যাংকক থেকে পাতায়া আসা যাওয়ার মাধ্যমেই সী-বিচ ভ্রমন করতে পারেন আবার কেউ গেলে পাতায়াতে এসেও হোটেল নিয়ে রাতযাপন করে উপভোগ করতে পারেন রাতের সৌন্দর্য।

ব্যাংককের এক দারুন শহরের নাম ফুকেট। ব্যাংকক বিমানবন্দর থেকে ফুকেটের টিকিট কেটে সেখানে যেতে সময় লাগে প্রায় দেড় ঘন্টা। বাসেও যাওয়া যায় ফুকেটে। কিন্তু সময় লাগে কমপক্ষে ১৫-১৬ ঘন্টা। তবে সময় যেমনই লাগুক থাইল্যান্ড গিয়ে ফুকেট গিয়ে মুগ্ধ না হয়ে পারেন কেউ। এখানে দর্শনীয় স্থানগুলোর মধ্যে অন্যতম হলো পিপিআইল্যান্ড। গভীর নীল সাগরের বুকে প্রায় ২ ঘন্টা জাহাজে ভ্রমণের মধ্য দিয়ে যেতে হয় নৈসর্গিক সে দ্বীপটিতে। সেখানেও রয়েছে অপরূপ সৌন্দর্যময় একটি সমুদ্র সৈকত। রয়েছে ছোট একটি মার্কেট, হোটেলসহ নানান দর্শনীয় স্থান। আছে পাতং সী-বিচ, পাহাড়ের বুকে পরিকল্পিতভাবে গড়ে উঠে একটি মনোমুগ্ধকর শহর। যা যেকোন দর্শনার্থীকে মুগ্ধ করে। যারা থাইল্যান্ড ভ্রমণে যেতে চান তাদের জন্য ব্যাংকক, ফুকেট-পাতায়া পরিদর্শন করলে অর্থ ও সময় যে কোনভাবেই বৃথা যাবে না সেই বিষয়ে একমত সকল পর্যটকরা।

The Post Viewed By: 137 People