চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আবুধাবিতে শীর্ষ রেমিটার্সদের সম্মাননা প্রদান

ইউএই প্রতিনিধি

১৩ ফেব্রুয়ারি, ২০২৩ | ৪:৩৬ অপরাহ্ণ

সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে দেশের অর্থনীতিতে অবদান রাখায় আবুধাবির বাংলাদেশ দূতাবাসে আবুধাবি ও আল আইনের ১২ বাংলাদেশিকে সম্মাননা প্রদান করা হয়েছে।

 

স্থানীয় সময় রবিবার (১২ ফেব্রুয়ারি) রাতে বাংলাদেশ দূতাবাসে এ সম্মাননা প্রদান করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ এমপি।

 

আবুধাবিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফরের সভাপতিত্বে এবং দূতাবাসের শ্রম ও সচিব লুৎফুন নাহার নাজিমের সঞ্চালনায় এ উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন দূতাবাসের শ্রম কাউন্সিলর আব্দুল আলিম মিয়া, জনতা ব্যাংক ইউএই অপারেশনের প্রধান নির্বাহী কামরুজ্জামান, মাহবুব খোন্দকার, সংবাদকর্মী জাহাঙ্গীর কবীর বাপপি, গোলাম কাদের ইফতি, মোজাম্মেল চৌধুরী, আসিফ ভূঁইয়া, মোহাম্মদ সাগর রানা প্রমুখ।

 

এসময় মন্ত্রী বলেন, ফরেন রেমিটার্সরা দেশের অর্থনীতিকে সুসংহত রেখেছেন এবং সমগ্র দেশ ও জাতি তা শ্রদ্ধার সাথে স্মরণ করে। প্রধানমন্ত্রী জাতীয় সংসদে দেশের অর্থনীতিতে প্রবাসীদের অবদানকে স্বীকৃতি দিয়েছেন।’

 

মন্ত্রী সকল শ্রেণি ও পেশার প্রবাসীদেরকে ওয়েজ অর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য হওয়ার মাধ্যমে প্রবাসীদের জন্য সরকারের দেয়া সুযোগ সুবিধা গ্রহণ করার আহ্বান জানান। তিনি দূতাবাসের সহযোগিতায় স্বাধীনতার মাসেই এনআইডি কার্যক্রম চালু, বাংলাদেশ বিমানের ভাড়া অন্যান্য এয়ারলাইন্সের সাথে সামঞ্জস্যপূর্ণ করা, সম্ভাব্য ক্ষেত্রে বিমানের মাধ্যমে প্রবাসীদের লাশ বিনামূল্যে দেশে প্রেরণ, ওয়েজ আর্নার্স ডেভেলপমেন্ট বন্ডের লভ্যাংশ ও ক্রয়সীমা শিথিল করণ, ব্যাংকিং ও অন্যান্য বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণকে উৎসাহিত করতে আরো নানামুখী উদ্যোগ বিবেচনার আশ্বাস দেন।

 

মতবিনিময়কালে প্রবাসীরা মন্ত্রীকে আমিরাতে আসার অভিবাসন ব্যয় কমানো, দূতাবাসের জনবল সংকটের সমাধান, চট্টগ্রামে পুনরায় সুপরিসর বিমানের ফ্লাইট চালু, প্রবাসীদের সন্তানদের জন্য দেশের শিক্ষা প্রতিষ্ঠানে কোটা ব্যবস্থার বাস্তবায়ন, প্রবাসীদের এনআইডি প্রদানে হয়রানি বন্ধ, সাধারণ ব্লু কলার রেমিট্যান্স সৈনিকদের বৈধ চ্যানেলে রেমিটেন্স প্রেরণের স্বীকৃতি, ব্যাংকের পাশাপাশি এক্সচেঞ্জ হাউজগুলোর মাধ্যমে দেশে টাকা প্রেরণের ফি মওকুফসহ বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন এবং এ ব্যাপারে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট