চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

এশিয়া-ইউরোপ-যুক্তরাষ্ট্রে শোক দিবস পালিত

অনলাইন ডেস্ক

১৮ আগস্ট, ২০১৯ | ৬:৩৯ অপরাহ্ণ

জাতীয় শোক দিবস ১৫ আগস্ট। স্বাধীনতার স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে পুরো বাঙালি জাতি গভীর শ্রদ্ধার সঙ্গে পালন করেছে দিনটি। জাতীয় শোক দিবসকে সামনে রেখে আগস্ট মাসব্যাপী আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠন নানা কর্মসূচি পালন করছে।

 

সুইজারল্যান্ড: গভীর শোক, শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদার মধ্যদিয়ে সুইজারল্যান্ডের জেনেভাস্থ বাংলাদেশ দূতাবাসে জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে।

জেনেভাস্থ জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শামীম আহসান ১৫ আগস্ট স্থানীয় সময় সকাল ৯টা ৩০ মিনিটে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করেন। জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মধ্যদিয়ে দিনব্যাপি কর্মসূচির সূচনা হয়।

দিবসটি উপলক্ষে সন্ধ্যায় দূতাবাস প্রাঙ্গণে এক আলোচনা সভার আয়োজন করা হয়। শুরুতেই প্রথম সচিব বাকি বিল্লার উপস্থাপনায় বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

 

যুক্তরাষ্ট্র: যথাযথ মর্যাদায় নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে জাতীয় শোক দিবস এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী পালন করেছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগ, যুক্তরাষ্ট্র শ্রমিক লীগ, বাংলাদেশ কনস্যুলেটসহ বিভিন্ন সংগঠন। দিবসটি উপলক্ষে স্থানীয় সময় বৃহস্পতিবার (১৫ আগস্ট) নিউইয়র্কের জ্যাকসন হাইটসের ডাইভার সিটি প্লাজায় বিভিন্ন কর্মসূচির আয়োজন করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ।

মিনিটে বঙ্গবন্ধুসহ সকল শহীদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন। এর আগে সকালে ডা. ফেরদৌস খন্দকারের সহযোগিতায় নিউইয়র্ক সিটির এলমহার্স্ট হাসপাতালে রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়। সন্ধ্যায় জ্যাকসন হাইটসের ডাইভার সিটি প্লাজায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। বিশেষ অতিথি ছিলেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা।

 

ওয়াশিংটন: ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি অর্পণের মধ্য দিয়ে মহান নেতার ৪৪তম শাহাদত বার্ষিকী পালিত হয়।

১৯৭৫ সালের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়। কতিপয় বিপথগামী সেনা সদস্য এক গভীর ষড়যন্ত্রের মাধ্যমে ইতিহাসের এই জঘন্যতম হত্যাকাণ্ড সংগঠিত করে। জাতীয় শোক দিবস উপলক্ষে দূতাবাস কর্তৃক গৃহিত বিভিন্ন কর্মসূচি ভাবগম্ভীর পরিবেশে পালিত হয়।

রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন কর্তৃক বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করণের মাধ্যমে শোক দিবসের কর্মসূচি শুরু হয়। এ সময় জাতীয় সঙ্গীত বাজানো হয়। এরপর রাষ্ট্রদূত দূতাবাস প্রাঙ্গণে বঙ্গবন্ধুর আবক্ষমূর্তীতে পুষ্পস্তবক অর্পণ করেন। দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা এতে অংশ নেন।

 

স্পেন: স্পেনে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস। স্থানীয় সময় ১৫ আগস্ট (বৃহস্পতিবার) সকালে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে শোক দিবসের কার্যক্রম শুরু হয়।

সকাল ১১টায় দূতাবাস হলরুমে এ উপলক্ষে আলোচনা সভা ও দোয়ার আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার।

মিনিস্টার ও দূতালয় প্রধান এম হারুণ আল রাশিদের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রপ্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান বাণিজ্যিক সচিব রেদওয়ান আহমেদ ও প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরিফুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে বলেন, যে নেতা একটি স্বাধীন ভূখণ্ড দিয়েছেন সে নেতাকে নৃশংসভাবে হত্যা করে বাংলাদেশের উন্নয়নকে দমিয়ে রাখতে চেয়েছিল ৭১ এর পরাজিত শক্তি। সেই ৭১ ও ৭৫ এর সেই দোসররা, উত্তরসূরীরা এখনো বাংলাদেশে আছে। আজকের দিনে শোককে শক্তিতে রূপান্তরিত করে সকল অপশক্তির মোকাবেলা করতে হবে।

 

ভিয়েতনাম: ভিয়েতনামের হ্যানয়ে বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় এবং ভাবগম্ভীর পরিবেশে জাতীয় শোক দিবস ২০১৯ এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী পালন করা হয়েছে।

দিবসটি উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, দোয়া ও প্রার্থনা, এক মিনিট নিরবতা পালন, বঙ্গবন্ধুর পোট্রেটে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন ও রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, আলোচনা ও স্মরণ সভা এবং প্রামান্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মিজ্ সামিনা নাজ দূতাবাস প্রাঙ্গনে জাতীয় শোক দিবসের কর্মসূচির সূচনা করেন। ভিয়েতনামে বসবাসরত প্রবাসী বাংলাদেশী, স্থানীয় গণ্যমান্য অতিথিবৃন্দ, দূতাবাসে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীগণ এ সময় উপস্থিত ছিলেন।

 

সিঙ্গাপুর: বাংলাদেশ হাই কমিশন, সিঙ্গাপুরের উদ্যোগে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিনব্যাপী কর্মসূচীর শুরুতে সিঙ্গাপুর প্রবাসী বাংলাদেশি এবং হাই কমিশনের কর্মকর্তা/কর্মচারীদের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করা হয়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে ঘাতকদের বুলেটে শহীদ হন বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যরা। তাদের আত্মার শান্তি কামনায় এক মিনিট নীরবতা পালন করা হয়। অতঃপর শহীদদের আত্মার শান্তি কামনা ও দেশের সুখ সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বঙ্গবন্ধুর জীবন, রাজনৈতিক সংগ্রাম ও সরকারের কর্মকাণ্ডের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এরপর বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ও দর্শনের ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার শুরুতে দিবসটি উপলক্ষে জাতির উদ্দেশ্যে প্রদত্ত মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

 

প্রবাস পাতায় লিখতে পারেন আপনিও। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, সুখ-দুঃখের গল্প, মাতৃভূমির স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর  [email protected] এ ঠিকানায় পাঠাতে পারেন। লেখার সাথে ছবি দিতে ভুলবেন না ।

 

 

 

 

 

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট