চট্টগ্রাম শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

৬ অক্টোবর, ২০২২ | ১১:২৯ পূর্বাহ্ণ

সৌদি আরব সংবাদদাতা

ছয় মাসে আরও কিছু সেক্টরকে সৌদিকরণের উদ্যোগ

সৌদি ‍আরবে আগামী ছয় মাসে আরও কিছু সেক্টর সৌদিকরণের ঘোষণা দিল দেশটির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়। কাস্টমার সার্ভিস, পার্সেল, এভিয়েশন, ইত্যাদি সেক্টরকে আগামী ছয় মাসে শতভাগ সৌদিকরণের লক্ষ্যে কাজ করে যাচ্ছে মন্ত্রণালয়।

 

কাস্টমার সার্ভিস সেক্টরে শতভাগ সৌদিকরণের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। ফলে এই মেইল এবং পার্সেল সেক্টরে সৌদি নাগরিকদের জন্য প্রায় সাত হাজার চাকরির সুযোগ তৈরি হবে। অনুরূপভাবে এভিয়েশন সেক্টরে তৈরি হবে ৪ হাজার চাকরি, অপটিক্যাল সেক্টরে তৈরি হবে ১ হাজার চাকরি।

 

জানা যায়, ওই সেক্টরে যেসব কোম্পানি তাদের মূল কর্মকাণ্ড হিসেবে কাস্টমার সাপোর্ট দিয়ে থাকে, সেসব কোম্পানিতে শতভাগ সৌদিকরণ করা হবে। ফলে আগামী ১৭ ডিসেম্বর, ২০২২ থেকে এসব সেক্টরের কোম্পানিগুলোতে শতভাগ সৌদিকরণের প্রথম ভাগ শুরু হবে।

 

সৌদি আরবের এভিয়েশন সেক্টরে সৌদিকরণের ফলে সৌদি আরবের নাগরিকের জন্য ৪ হাজারেরও বেশি চাকরির সংস্থান হতে পারে বলে জানিয়েছে মন্ত্রণালয়। এভিয়েশন সেক্টরে দুটি ধাপে সৌদিকরণ করা হবে।

 

২০২৩ সালের ১৫ মার্চ সৌদিকরণের প্রথম ধাপ শুরু করা হবে, যার ফলে সব কো-পাইলট, এয়ার কন্ট্রোলার ও এয়ার ট্রান্সপোর্টারের চাকরিতে শতভাগ সৌদিকরণ করা হবে। পাশাপাশি পাইলটের চাকরিতে ৬০ শতাংশ ও ফ্লাইট অ্যাটেনডেন্টের চাকরিতে ৫০ শতাংশ সৌদিকরণ করা হবে।

 

পরে ২০২৪ সালের ৪ মার্চ সৌদিকরণের দ্বিতীয় ধাপ বাস্তবায়ন করা হবে, যার ফলে এয়ার ট্রান্সপোর্ট পাইলট চাকরিতে ৭০ শতাংশ সৌদি ও এয়ার হোস্টেস চাকরিতে ৬০ শতাংশ সৌদিকরণ করা হবে।

২০২৩ সালের ১৮ মার্চের মধ্যে সৌদি আরবের অপটিক্যাল সেক্টরের ৫০ শতাংশ সৌদিকরণ করবে মন্ত্রণালয়। এই সেক্টরের যেসব কোম্পানিতে বা প্রতিষ্ঠানে চারজন বা এর চেয়ে বেশি সংখ্যক কর্মী রয়েছে, সেসব স্থানে এই সৌদিকরণ বাধ্যতামূলক। এই সেক্টরের মেডিকেল অপটিশিয়ান, অপটিক্যাল ল্যাবরেটরি টেকনিশিয়ান, অপটিক্যাল টেকনিশিয়ান ইত্যাদি চাকরিতে ৫০ শতাংশ সৌদিকরণ করা হবে। এর ফলে সৌদি নাগরিকদের জন্য ১ হাজারের বেশি চাকরির ক্ষেত্র তৈরি হবে এবং এসব পদে সর্বনিম্ন ৫ হাজার ৫০০ রিয়াল মাসিক বেতনে কাজ করবেন সৌদি নাগরিকরা।

 

সৌদি আরবের মেইল ও পার্সেল ট্রান্সপোর্ট সেক্টরে সৌদিকরণের ফলে সৌদি নাগরিকদের জন্য ৭ হাজারের বেশি চাকরির পদ তৈরি হবে। আগামী ১৭ ডিসেম্বর থেকে এই সেক্টরে চিফ এক্সিকিউটিভ পদে শতভাগ, ফার্স্ট লেভেল সিনিয়র ম্যানেজমেন্ট পদে ৬০ শতাংশ ও সেকেন্ড লেভেল সিনিয়র ম্যানেজমেন্ট পদে ৭০ শতাংশ সৌদিকরণ করার উদ্যোগ নেওয়া হয়েছে। ফলে দেশটিতে বসবাসরত অনেক প্রবাসী চাকরি হারাবে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট