চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

২৮ জুলাই, ২০১৯ | ১:৩১ এএম

নিজস্ব সংবাদদাতা হ সৌদি আরব

হাজী ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজের আগাম প্রস্তুতি শুরু

সৌদি আরবের মক্কায় আসন্ন হজের আগাম প্রস্তুতি শুরু হয়েছে পবিত্র নগরী মক্কা ও মদিনা মনোয়ারায়। এদিকে গত ৪ জুলাই থেকে শুরু হয়েছে প্রথম হজফ্লাইট। এবার বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালন করার কথা রয়েছে।
নিরাপদ ও স্বাচ্ছন্দ্যে হজপালন নিশ্চিত করতে আগাম প্রস্তুতি শুরু করেছে মক্কার মিসফালায় অবস্থিত বাংলাদেশ হজ অফিস। দিনরাত ২৪ ঘন্টা অফিস খোলা রেখে প্রাথমিকভাবে হজ এজেন্সিগুলোকে প্রয়োজনীয় সেবা দিয়ে দিচ্ছে এই মিশন। হজযাত্রীদের সঙ্গে অনিয়ম ও প্রতারণা ঠেকাতে আগেভাগেই কোমড়বেঁধে নেমেছে মক্কার বাংলাদেশ হজ অফিস।
আসন্ন হজ নিয়ে মক্কা বাংলাদেশ হজ অফিসের হজ কাউন্সেলর মো. মাকসুদুর রহমান দৈনিক পূর্বকোণকে জানান, বাংলাদেশ থেকে আসা নারী হজযাত্রীরা আমার কাছে ‘মা’। এ ছাড়া সম্মানিত সকল হজযাত্রীদের কল্যাণ নিশ্চিত করতে ধর্ম মন্ত্রণালয় এখানে সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে। আমাদের আসন্ন হজ ব্যবস্থাপনায় বাংলাদেশের আগাম প্রস্তুতির বিষয়টি ইতিমধ্যে সৌদিআরবে প্রশংসিত হয়েছে।
তিনি আরো জানান, চলতি হজ মৌসুমে হজযাত্রীদের সেবায় চিকিৎসক, নার্স, আইটি বিশেষজ্ঞ ও প্রশাসনিক কর্মকর্তাসহ সহস্রাধিক গাইড নিয়োগ চূড়ান্ত করেছে মন্ত্রণালয়। সেই ছক ধরেই সমন্বয় সাধন করে ব্যস্ত সময় পার করছে এখানকার হজ মিশন।
জেদ্দা, মক্কা ও মদিনায় বাংলাদেশের হজ অফিস দিনরাত ২৪ ঘন্টাই খোলা থাকছে। সৌদি সরকারের নিয়ম অনুযায়ী হাজীদের জন্যে বাড়িভাড়াসহ সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন করেছি। সুষ্ঠু ও সুন্দরভাবে হজ সম্পন্ন করতেই আমরা জোরালোভাবে কাজ করে যাচ্ছি। এতে সবার সহযোগিতা কামনা করছি।

The Post Viewed By: 322 People