চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মেক্সিকোতে ট্রাকের পেছনে লুকানো ৩৭ বাংলাদেশি আটক  

আন্তর্জাতিক ডেস্ক

২১ নভেম্বর, ২০২১ | ৩:২১ অপরাহ্ণ

মেক্সিকোর উত্তরাঞ্চলে দুটি ট্রাকের পেছনে লুকানো অবস্থায় ৬০০ অভিবাসনপ্রত্যাশীকে আটক করা হয়েছে। ১২টি দেশের এই অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে ৩৭ জন বাংলাদেশি রয়েছেন বলে দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

মেক্সিকোর ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট (আইএনএম) জানায়, স্থানীয় সময় গত শুক্রবার এই অভিবাসনপ্রত্যাশীদের পাওয়া যায় বলে শনিবার (২১ নভেম্বর)।

আইএনএমের তথ্য অনুযায়ী, মেক্সিকোর ভেরাক্রুজ রাজ্যে দুটি ট্রাকের পেছনে লুকানো অবস্থায় যাদের পাওয়া গেছে, তাদের বেশিরভাগই প্রতিবেশী গুয়াতেমালার অধিবাসী। তাদের সংখ্যা ৪০১। বাকি অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে হন্ডুরাসের ৫৩ জন, ডমিনিকান রিপাবলিকের ৪০ জন, বাংলাদেশের ৩৭ জন, নিকারাগুয়ার ২৭ জন, এল সালভাদরের ১৮ জন ও কিউবার ৮ জন। এছাড়াও ঘানার ৬ জন, ভেনেজুয়েলার ৪ জন, ইকুয়েডরের ৪ জন, ভারতের ১ জন ও ক্যামেরনের ১ জনকে ট্রাকের পেছনে লুকানো অবস্থায় পাওয়া যায়।

আইএনএম জানায়, যেসব অভিবাসনপ্রত্যাশীকে পাওয়া গেছে, তাদের মধ্যে ৪৫৫ জন পুরুষ। ১৪৫ জন নারী।

আইএনএম জানিয়েছে, অভিবাসনপ্রত্যাশীদের আপাতত আটক করা হয়েছে। এখন হয় তাদের নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে, নয়তো তাদের মেক্সিকোতে থাকার সুযোগ দেওয়া হবে।

বিভিন্ন সময় বিশ্বের নানান দেশ থেকে অভিবাসনপ্রত্যাশীদের মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করতে দেখা গেছে। এই অভিবাসনপ্রত্যাশীরা বলেছেন, তারা নিজ দেশে দারিদ্র্য বা সহিংসতা থেকে বাঁচতে এই পথ বেছে নিয়েছেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট