চট্টগ্রাম শনিবার, ১৬ অক্টোবর, ২০২১

১০ অক্টোবর, ২০২১ | ৬:০৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

তালেবানে যোগদানের চেষ্টা: যুক্তরাষ্ট্রের আদালতে দোষী সাব্যস্ত বাংলাদেশি

আফগানিস্তানের কট্টর ইসলামপন্থী নতুন শাসকগোষ্ঠী তালেবানকে সহযোগিতার চেষ্টার দায়ে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন এক নাগরিককে দোষী সাব্যস্ত করেছেন নিউইয়র্কের একটি আদালত। শুক্রবার নিউইয়র্ক ফেডারেল আদালত দেলোয়ার মোহাম্মদ হোসাইন নামের ওই বাংলাদেশিকে দোষী সাব্যস্ত করা হয়।

নিউ ইয়র্কের ফেডারেল আদালতের একজন বিচারক তালেবানের জন্য তহবিল গঠন, পণ্য ও অন্যান্য সেবায় অবদান রাখার পাশাপাশি সন্ত্রাসবাদে সহায়তার চেষ্টার দায়ে ওই বাংলাদেশিকে দোষী সাব্যস্ত করেছেন।

৩৬ বছর বয়সী ওই বাংলাদেশি কয়েক বছর আগে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। বর্তমানে তিনি মার্কিন নাগরিক। নিউইয়র্ক থেকে পাকিস্তানের উদ্দেশে থাইল্যান্ডগামী বিমানে ওঠার আগ মুহূর্তে ২০১৯ সালে তাকে গ্রেপ্তার করে যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলাবাহিনী।

আদালতে দাখিলকৃত অভিযোগে বলা হয়েছে, কোথায় যাচ্ছেন সে সম্পর্কে সন্দেহ দূর করার জন্য সরাসরি পাকিস্তানে না গিয়ে প্রথমে থাইল্যান্ডে যাওয়ার পরিকল্পনা করেছিলেন দেলোয়ার। যুক্তরাষ্ট্রজুড়ে করোনাভাইরাস মহামারি ছড়িয়ে পড়ায় গত বছর দেশটির একটি আদালত তাকে আটকে রাখার সময় বৃদ্ধি করে আদেশ জারি করেন।

নিউইয়র্কের ফেডারেল আদালতে এক সপ্তাহ ধরে জুড়ি বোর্ডের কাছে রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের আইনজীবীরা যুক্তিতর্ক উপস্থাপন করেন এবং প্রত্যক্ষদর্শীদের স্বাক্ষ্য নেওয়া হয়। যুক্তিতর্ক এবং নথিপত্র বিশ্লেষণের দু’দিন পর শুক্রবার বাংলাদেশি বংশোদ্ভূত ওই নাগরিককে দোষী সাব্যস্ত করেন আদালত।

দুই বছর আগে দেলোয়ারকে গ্রেপ্তারের সময় মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের নিউইয়র্ক অফিসের ভারপ্রাপ্ত পরিচালক উইলিয়াম সুইনি বলেছিলেন, উগ্র মতাদর্শের প্রলোভন অনেক উৎস থেকে আসে এবং তালেবানকে একটি পুরোনো ও প্রচলিত চরমপন্থী গোষ্ঠী হিসেবে মনে করা হয়; শুধুমাত্র এই কারণে তালেবানে যোগদানের চেষ্টাকে এড়িয়ে যাওয়া উচিত নয়।

অভিযোগে আরও বলা হয়েছে, দেলোয়ার মোহাম্মদ হোসাইন তার সাথে পাকিস্তান ভ্রমণ এবং পরে সীমান্ত পেরিয়ে আফগানিস্তানে গিয়ে তালেবানে যোগদানের জন্য এবিআইয়ের একটি ‘গোপনীয় উৎস’ নিয়োগ করার চেষ্টা করেছিলেন। 

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 123 People

সম্পর্কিত পোস্ট