চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

দেশে ফেরার দাবিতে লেবাননে প্রবাসী বাংলাদেশিদের বিক্ষোভ

দেশে ফেরার দাবিতে লেবাননে প্রবাসী বাংলাদেশিদের বিক্ষোভ

প্রবাস ডেস্ক

১৫ ডিসেম্বর, ২০২০ | ১০:৪৯ অপরাহ্ণ

লেবাননের বৈরুতে বাংলাদেশ দূতাবাসের সামনে সোমবার (১৫ ডিসেম্বর) মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন প্রবাসী বাংলাদেশিরা। দেশে ফিরতে আউট পাসের দাবিতে বৈধ কাগজপত্রবিহীন প্রবাসীরা দেশটির বিভিন্ন অঞ্চল থেকে জড়ো হন দূতাবাসের সামনে। এ সময় দূতাবাস প্রাঙ্গণ স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে উঠে।

বিক্ষোভ সমাবেশে প্রবাসীরা জানান, তারা দীর্ঘদিন ধরে অমানবিক জীবনযাপন করছেন। দীর্ঘ ১৪-১৫ মাস ধরে লেবাননে রাজনৈতিক, অর্থনৈতিক, ডলার সংকটসহ করোনাভাইরাস সংক্রমণ ও লকডাউন, বৈরুত বন্দরে বিস্ফোরণ এবং দেশের সরকার গঠনের বিরোধ- সব মিলিয়ে অর্থনৈতিকভাবে দোদুল্যমানা দেশটিতে থাকা প্রবাসীদের ওপর চরম প্রভাব পড়েছে।

তারা আরও জানান, অনেককে দেশ থেকে টাকা এনে চলতে হচ্ছে। হাজার হাজার প্রবাসী অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছেন। লেবাননের পরিস্থিতি স্বাভাবিক থাকাবস্থায় নিবন্ধনের সুযোগ দিয়ে প্রায় ৮ হাজার প্রবাসী দেশে প্রেরণ করে। এরপর দ্বিতীয় বা তৃতীয় ধাপে নাম নিবন্ধন নেয়ার কথা থাকলেও সেটি করছে না দূতাবাস। তাছাড়া কোনো প্রবাসী অভিযোগ নিয়ে গেলে তাদেরকে সহযোগিতা না করে তাড়িয়ে দেয়া হয়। এ সময় বিক্ষোভে অংশ নেয়া বাংলাদেশিরা তাদের দেশে ফিরিয়ে আনতে সরকারের পক্ষ থেকে কার্যকর উদ্যোগ নেয়ার আবেদন জানান।

দূতাবাস বরাবর লিখিত আবেদন জমা দেয়ার কথা জানিয়ে বিক্ষোভকারী প্রবাসীদের উদ্দেশ্যে দূতাবাসের প্রথম সচিব (শ্রম) ও দূতালয় প্রধান আব্দুল্লাহ আল মামুন বলেন, বৈধ কাগজপত্রবিহীন প্রবাসীদেরকে প্রেরণের হঠাৎ করে কোনো কিছু করা সম্ভব নয়।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট