চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

বৈধ ভিসাধারী বাংলাদেশিরা ওমানে ফিরতে পারবেন

আকামার মেয়াদ থাকলে আটকেপড়া কুয়েত প্রবাসীদের প্রবেশে বাধা নেই

কুয়েত সংবাদদাতা

১১ নভেম্বর, ২০২০ | ৭:০০ অপরাহ্ণ

কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসরণ করে নিজ দেশে ছুটিতে আটকেপড়া প্রবাসীরা আকামার মেয়াদ থাকলে দেশটিতে প্রবেশ করতে পারবে। কুয়েতে স্থানীয় ইংরেজি দৈনিক আরব টাইমস এক সংস্করণ মঙ্গলবার (১০ নভেম্বর) এই সংবাদ প্রকাশ করে।

সংবাদে উল্লেখ করা হয়, কুয়েতে প্রবেশ নিষিদ্ধ ৩৪ দেশের নাগরিকরা নিষিদ্ধ দেশ ব্যতীত অন্য দেশের প্রবাসীরা ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার পর সেই দেশ হতে পিসিআর সনদ নিয়ে কুয়েতে প্রবেশ করতে পারবে।

একই দৈনিকের অনলাইন সংস্করণের উল্লেখ করা হয়, গত ১০০ দিনে কুয়েতে ১ লাখ ৯২ হাজার প্রবাসী কুয়েতে প্রবেশ করেছেন। তাদের মধ্যে নিষিদ্ধ ৩৪ দেশের নাগরিক রয়েছেন যারা বেশিরভাগই দুবাই ও ইস্তাম্বুল ১৪ দিন থাকার পর কুয়েতে প্রবেশ করেছে। ছুটিতে আটকেপড়া প্রবাসীদের অনলাইনে আকামা নবায়নের সুযোগ থাকায় যারা আকামা নবায়ন করেনি ও যাদের আকামার মেয়াদ শেষ হয়ে গিয়েছে তারা কুয়েতে প্রবেশ করতে পারবে না।

গত সোমবার (৯ নভেম্বর) ব্রাহ্মণবাড়িয়ার কুয়েত প্রবাসী মহসিন পারভেজ ভিজিট ভিসা নিয়ে দুবাই ১৪ দিন থাকার পর কুয়েতে ঢুকেছেন। ভিজিট ভিসায় বাংলাদেশিরা কেমন আসছে জানতে চাইলে তিনি বলেন, প্রথম দিকে মিশর, ভারত ও পাকিস্তানের অনেক নাগরিক ভিজিট ভিসায় দুবাই হয়ে কুয়েত ঢুকেছেন। কিন্তু আমরা বাঙালিরা লোকের মুখে ঝুঁকি এবং দুই-তিন লাখ টাকার কথা শুনে বিশ্বাস ও আস্থার সংকটের কারণে আসতে চাইনি। এখন অনেক বাঙালি ভিজিট ভিসায় দুবাইয়ের কুয়েতে পৌঁছেছে আবার অনেকই দুবাইতে আছে। অন্য দেশের তুলনায় বাংলাদেশিদের দ্বিগুণ টাকা খরচ হয়। একাধিক ট্রাভেল এজেন্সি যাচাই-বাছাই করে যেখানে থেকে সুবিধা সহজে চলে আসা যায় কোন ঝামেলা নেই। অনেক সময় আমাদের বাংলাদেশে বিমানবন্দরেগুলোতে ভিজিট ভিসার যাত্রীদের হয়রানি হতে হয়। এছাড়া দুবাই, কুয়েত কোন বিমানবন্দরে ঝামেলা নেই।

তিনি আরও বলেন, দুবাইতে আসার সময় পিসিআর, পাসপোর্ট, সিভিল আইডি, টিকেট এগুলো থাকলে ও যারা দেশে থাকাকালীন অনলাইনে আকামা নবায়ন করেছে তারা অনলাইন থেকে সিভিল আইডির কপি প্রিন্ট করে অথবা বার দুবাই কুয়েত দূতাবাসে ১০০ দিরহাম দিলে সিভিল আইডি প্রিন্ট কপি সত্যায়িত করে দেয়া হয়। কুয়েত বিমানবন্দরে একটি ফরমে বাসার ঠিকানাসহ বিস্তারিত তথ্য দিয়ে পূরণ করার পর মোবাইলে শ্লোনিক নামে এপসটি চালু করতে হয় এরপর ১৪ দিন বাসায় কোয়ারেন্টাইনে থাকতে হয়। এই এপসের মাধ্যমে মেসেজ দিয়ে নির্ধারিত কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়।

 

 

 

 

পূর্বকোণ/সাদেক-আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট