চট্টগ্রাম শুক্রবার, ০৫ জুন, ২০২০

কুয়েতে অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা

২ এপ্রিল, ২০২০ | ৬:৪০ অপরাহ্ণ

কুয়েত সংবাদদাতা

বাংলদেশিদের জন্য ১৬ এপ্রিল হতে ২০ এপ্রিল

কুয়েতে অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা

কুয়েত সরকার তাদের দেশের অবৈধ অভিবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। স্থানীয় ইংরেজি দৈনিক পত্রিকা আরব টাইমস এক সংস্করণে প্রকাশ করে দেশটিতে বর্তমানে বিভিন্ন দেশের দুই লাখ অবৈধ অভিবাসী রয়েছে। ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত এই সময়ের মধ্যে দেশটিতে অবৈধ অভিবাসীরা কোন প্রকার জেল অথবা জরিমানা প্রদান করা ছাড়া দেশে যেতে পারবে। বাংলাদেশি অবৈধ অভিবাসীদের জন্য আগামী ১৬ এপ্রিল হতে ২০ এপ্রিল এর মধ্যে নির্দিষ্ট সময়ে যোগাযোগ করতে বলা হয়েছে।
যে সকল অবৈধ অভিবাসীরা সাধারণ ক্ষমার সময়ে কুয়েত ত্যাগ করবেন তারা নতুন ভিসা নিয়ে পুনরায় কুয়েতে প্রবেশ করতে পারবে। এর মধ্যে কারো নামে যদি কুয়েত ত্যাগের নিষেধাজ্ঞা থাকে অথবা ফৌজদারি মামলা থাকে তারা এই সুবিধা গ্রহণ করতে পারবে না বা সাধারণ ক্ষমার আওতায় আসবে না। করোনাভাইরাস বর্তমান পরিস্থিতি বিবেচনা করে দেশটির ফরওয়ানিয়া একালার ব্লক ১ এর আলাদা দুইটি স্কুলে এই কার্যক্রম ও সেবা প্রদান করা হচ্ছে।
পুরুষদের জন্য আল মুথানা প্রাথমিক বিদ্যালয় (বালক) ব্লক-১ রোড নাম্বার-১২২। মহিলাদের জন্য ফরওয়ানিয়া প্রাথমিক বিদ্যালয় (মেয়ে) ব্লক -১, রোড নাম্বার- ৭৬। সকাল ৮টা থেকে শুরু হয়ে দুপুর ২টা পর্যন্ত সপ্তাহে ৭ দিন খোলা থাকবে। যে সকল প্রয়োজনীয় কাগজপত্র লাগবে মূল পাসপোর্ট যদি থাকে অথবা পাসপোর্ট ফটোকপি, ৩ কপি পাসপোর্ট সাইজ ছবি ব্যাকগ্রাউন্ড নীল অথবা কুয়েতের সিভিল আইডি বা সিভিল আইডির ফটোকপি তাও না থাকলে বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র বা ফটোকপি থাকলেও চলবে।
কোনো ধরনের কাগজপত্রের জন্য এম্বাসিতে যাওয়ার প্রয়োজন নেই সরাসরি নির্দিষ্ট সময়ে নিদিষ্ট স্থানে যোগাযোগ করতে হবে। অবৈধ অভিবাসীদেরকে বিমান টিকেট তথা যাবতীয় খরচ কুয়েত সরকার বহন করবে। কার্যক্রম শেষ হতে যতদিন সময় লাগে ততদিন তাদের নির্ধারিত স্থানে থাকতে হবে সে ক্ষেত্রে থাকা ও খাওয়া কুয়েত সরকার বহন করবে।তাই যাওয়ার সময় প্রয়োজনীয় কাগজপত্র ও কাপড় চোপড় ব্যাগ সঙ্গে করে নিয়ে যেতে হবে।
বিভিন্ন দেশের নাগরিকদের নিন্মে উল্লেখিত সময়ে প্রয়োজনীয় কাগজপত্রসহ যোগাযোগ করতে বলা হয়েছে।
ফিলিপিনোস : ১ এপ্রিল থেকে ৫ এপ্রিল।
মিশরীয় : ৬ এপ্রিল থেকে ১০ এপ্রিল
ভারতীয় : ১১ এপ্রিল থেকে ১৫ এপ্রিল
বাংলাদেশী : ১৬ এপ্রিল থেকে ২০ এপ্রিল
শ্রীলঙ্কান : ২১ শে এপ্রিল থেকে ২৫ এপ্রিল
অন্যান্য জাতীয়তা : ২৬ থেকে ৩০ এপ্রিল।
প্রসঙ্গতঃ এর আগে ২০১৮ সালে অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করছিল কুয়েত সরকার ।
পূর্বকোণ/সাদেক-আরপি

The Post Viewed By: 140 People

সম্পর্কিত পোস্ট