চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

জনসংখ্যার চেয়ে আয়তনে বড় সম্পদে সমৃদ্ধ দেশ তুর্কমেনিস্তান

প্রবাস ডেস্ক

২৬ জানুয়ারি, ২০২০ | ৪:৪৯ পূর্বাহ্ণ

তুর্কমেনিস্তান মধ্য এশিয়ার সবচেয়ে কম জনসংখ্যার দেশ। এটি মধ্য এশিয়ার দক্ষিণ-পশ্চিম অংশের একটি সার্বভৌম, প্রজাতান্ত্রিক ও স্থলবেষ্টিত দেশ। দেশটি বহু শতাব্দী ধরে একাধিক সভ্যতার সংযোগস্থল হয়ে রয়েছে। মধ্যযুগে মারভ ছিল ইসলামী বিশ্বের অন্যতম বড় নগরী এবং সিল্ক রোডের একটি গুরুত্বপূর্ণ যাত্রাবিরতিস্থল। উল্লেখ্য, মধ্য-পঞ্চদশ শতাব্দী পর্যন্ত সিল্ক রোড ছিল ব্যবসা-বাণিজ্যের কাফেলার পথ। রুশ সা¤্রাজ্য ১৮৮১ সালে তুর্কমেনিস্তানকে কুক্ষিগত করে। তুর্কমেনিস্তান পরে মধ্য এশিয়ায় বলশেভিক বিরোধী আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করে।

১৯২৫ সালে তুর্কমেনিস্তান তুর্কমেন সোভিয়েত সোস্যালিস্ট রিপাবলিক (তুর্কমেন এসএসআর) নামে সোভিয়েত ইউনিয়নের একটি সংবিধিবদ্ধ প্রজাতন্ত্রে পরিণত হয়। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে গেলে তুর্কমেনিস্তান স্বাধীন হয়ে যায় এবং ১৯৯২ সালে নতুন সংবিধান কার্যকর করে। এ দেশের উত্তরে কাজাকিস্তান ও উজবেকিস্তান, পূর্বে উজবেকিস্তান ও আফগানিস্তান, দক্ষিণে আফগানিস্তান ও ইরান এবং পশ্চিমে কাস্পিয়ান সাগর। আশগাবাত তুর্কমেনিস্তানের রাজধানী ও বৃহত্তম শহর। তুর্কমেনিস্তানের আয়তন ৪ লাখ ৯১ হাজার ২১০ বর্গ কিলোমিটার (১ লাখ ৮৯ হাজার ৬৬০ বর্গমাইল) এবং জনসংখ্যা ৫৬ লাখ ৬২ হাজার ৫৪৪ জন। মধ্য এশিয়ার প্রজাতন্ত্রগুলোর মধ্যে তুর্কমেনিস্তানের জনসংখ্যা সবচেয়ে কম। তুর্কমেনিস্তানে জাতিগত গ্রুপের মধ্যে রয়েছে তুর্কমেন ৮৫ শতাংশ, উজবেক ৫ শতাংশ, রুশ ৪ শতাংশ এবং অন্যান্য ৬ শতাংশ। প্রধান ধর্মাবলম্বীদের মধ্যে রয়েছে মুসলিম ৮৯ শতাংশ, খ্রিস্টান ৯ শতাংশ এবং অন্যান্য ২ শতাংশ।
রাষ্ট্রপতিশাসিত প্রজাতন্ত্র কাঠামোয় পরিচালিত হয়। রাষ্ট্রপতি হলেন একাধারে রাষ্ট্রের প্রধান ও সরকার প্রধান। তুর্কমেনিস্তানে বর্তমানে একদলীয় শাসনব্যবস্থা বিদ্যমান, কিন্তু সম্প্রতি দেশটি বহুদলীয় রাজনৈতিক ব্যবস্থা প্রতিষ্ঠার ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করেছে। ২০০৭ সালে গুর্বাংগুলি বের্দিমুহামেদভ রাষ্ট্রপতি নির্বাচিত হন, তবে নির্বাচনটি বিদেশী পর্যবেক্ষকেরা ভুয়া আখ্যা দেন।

তুর্কমেনিস্তান পৃথিবীর একমাত্র দেশ যেখানে ১৯৯১ সাল থেকে গ্যাস, বিদ্যুৎ এবং পানির সেবা বিনামূল্যে প্রদান করা হয়। তুর্কমেনিস্তানের প্রশাসনিক এলাকা পাঁচটি প্রদেশ (উইলেইয়াতলার) এবং একটি রাজধানী নগরী জেলায় বিভক্ত। সেগুলো হলো আশগাবাত নগরী, আহাল প্রদেশ, বলকান প্রদেশ, দাসোগুজ প্রদেশ, লেবাপ প্রদেশ ও মেরি প্রদেশ। প্রদেশগুলো আবার জেলায় বিভক্ত। এক্ষেত্রে গ্রাম বা নগরী জেলা হতে পারে।
আয়তনের দিক দিয়ে তুর্কমেনিস্তান বিশ্বের ৫২তম বৃহত্তম দেশ। দেশটি স্পেনের চেয়ে সামান্য ছোট এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের চেয়ে কিছুটা বড়। তুর্কমেনিস্তানের অধিকাংশ এলাকা সমতল বা ঢেউখেলানো বালুকাময় মরুভূমি, যার মধ্যে স্থলে স্থলে বালিয়াড়ি দেখতে পাওয়া যায়। দক্ষিণে ইরানের সাথে সীমান্তে রয়েছে পর্বতমালা। দেশটির ৮০ শতাংশ জুড়ে রয়েছে কারাকুম মরুভূমি। তুর্কমেনিস্তানের মধ্যভাগে তুরান অবনমিত ভূমি ও কারাকুম মরুভূমির প্রাধান্য রয়েছে। দক্ষিণ-পশ্চিম সীমান্ত বরাবর কোপেত ডাগ রেঞ্জের উচ্চতা কুহ-য়ে-রিজ পর্বত পর্যায়ে উচ্চতা প্রায় ২ হাজার ৯১২ মিটার। দেশের পশ্চিমে গ্রেট বলকান রেঞ্জ এবং উজবেকিস্তানের সাথে দক্ষিণ-পূর্ব সীমান্তে কৈতেনডাগ রেঞ্জ হলো অপর তাৎপর্যপূর্ণ উচ্চভূমি। গ্রেট বলকান রেঞ্জের উচ্চতা মাউন্ট আরিয়ান পর্যায়ে ১ হাজার ৮৮০ মিটার। তুর্কমেনিস্তানের সর্বোচ্চ শৃঙ্গের উচ্চতা কুগিতাংতাউ রেঞ্জের আইরিবাকায় ৩ হাজার ১৩৭ মিটার। তুর্কমেনিস্তান ও ইরানের মধ্যবর্তী সীমান্তের বেশির ভাগ জুড়ে আছে কোপেত ডাগ পার্বত্য রেঞ্জ।
তুর্কমেনিস্তানের নদীগুলোর মধ্যে রয়েছে আমু দরিয়া, মুরঘাব ও তেজেন। কাস্পিয়ান সাগরের সাথে তুর্কমেনিস্তানের ১ হাজার ৭৪৮ কিলোমিটার লম্বা সৈকত রয়েছে। উল্লেখ্য, কাস্পিয়ান সাগর সম্পূর্ণ ভূমি পরিবেষ্টিত এবং মহাসাগরের সাথে এর কোন সংযোগ নেই, তবে ভলগা-ডন খালের মাধ্যমে কিছু জাহাজ কৃষ্ণ সাগরে আসা-যাওয়া করে। তুর্কমেনিস্তানে প্রায় গ্রীষ্মম-লীয় আবহাওয়া বিরাজ করে।

তুর্কমেনিস্তানের কারাকুম মরুভূমি বিশ্বের সবচেয়ে শুষ্ক মরুভূমিগুলোর মধ্যে অন্যতম। এখানে কিছু কিছু স্থানের গড় বার্ষিক বৃষ্টিপাত মাত্র ১২ মিলিমিটার। মার্চ ও মে মাসের মধ্যবর্তী সময়ে বেশিরভাগ বৃষ্টিপাত হয়ে থাকে। শীতকাল মৃদু ও শুষ্ক। দেশটির একমাত্র কোপেত ডাগ রেঞ্জে সবচেয়ে ভারি বৃষ্টিপাত হয়ে থাকে। সর্বোচ্চ তাপমাত্রা রাজধানী আশগাবাতে ৪৮ ডিগ্রি সেলসিয়াস এবং আমু দরিয়া নদীর তীরবর্তী কারকি নগরীতে ৫১.৭ ডিগ্রি পর্যন্ত রেকর্ড করা হয়েছে। গোটা সোভিয়েত ইউনিয়নে এক সময় এটাই ছিলো সর্বোচ্চ তাপমাত্রা।

তুর্কমেন ভাষা এবং রুশ ভাষা তুর্কমেনিস্তানের সরকারি ভাষা। তুর্কমেন ভাষায় এখানকার জনগণের প্রায় ৮০% এবং রুশ ভাষায় প্রায় ৮% কথা বলে। এখানে প্রচলিত অন্যান্য ভাষার মধ্যে আছে বেলুচি ভাষা ও উজবেক ভাষা। তুর্কমেনিস্তান বিশ্বের ষষ্ঠ বৃহত্তম প্রাকৃতিক গ্যাস সম্পদ মজুতের অধিকারী। দেশটির বেশিরভাগ কারাকাম বা কালো বালির মরুভূমিতে আবৃত। তুর্কমেনিস্তান মরুভূমির দেশ হওয়ায় মরুদ্যানগুলোতে সেচের মাধ্যমে চাষাবাদ হয়। তুলা ও গম প্রধান ফসল। তুলা রপ্তানি করা হয় এবং দেশের মানুষ প্রধান খাদ্য হিসেবে গম খেয়ে থাকে। তবে অনেক গবাদি পশুও এদেশে পালন করা হয়। তাছাড়া এদেশে আছে পর্যাপ্ত প্রাকৃতিক গ্যাস ও জ্বালানি তেলের মজুত। তুর্কমেনিস্তান গ্যাস, অপরিশোধিত তেল, পেট্রোকেমিকেল, বস্তু ও তুলা রপ্তানি করে এবং যন্ত্রপাতি, কেমিক্যাল ও খাদ্যদ্রব্য আমদানি করে। চীন, তুরস্ক, ইতালি, আফগানিস্তান, রাশিয়া, জাপান, জার্মানি ও দক্ষিণ কোরিয়ার সাথে এদেশের বাণিজ্যিক লেনদেন হয়ে থাকে। এদেশের মুদ্রার নাম তুর্কমেন নিউ মানাত।

শেয়ার করুন