চট্টগ্রাম শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯

৮ আগস্ট, ২০১৯ | ১:২৭ পূর্বাহ্ণ

মোঘলাই জালি কাবাব

আত্মীয় স্বজন মেহমানদের আপ্যায়নে জালি কাবাবের তুলনাই হয় না। তাই বরাবর কোরবানিতে গৃহিণীদের পছন্দের শীর্ষে রয়েছে জালি কাবাব।
উপকরণ: গরুর মাংস ১ কাপ (একদম ছোট ছোট টুকরো করবেন (যাতে সেদ্ধ হতে বেশি সময় না নেয়), মসুরের ডাল ১ মুঠোর কম, ছোলার ডাল ১ মুঠো, ইচ্ছে হলে ১টা ছোট আলুও দিতে পারেন, কাঁচামরিচ কুচি স্বাদমত, লবণ স্বাদমত, ১/২ কাপ মিহি করে কাটা পেঁয়াজ কুচি, আদা রসুন বাটা ২ চা চামচ, টমেটো সস ১ চা চামচ, জিরা এবং ধনিয়া বাটা মিক্স ১ চা চামচ, সামান্য হলুদ, গরম মশলা এবং এলাচ বাটা ১ চা চামচ, ডিম ১ টি।
প্রস্তুত প্রণালি: লোহার কড়াই বা প্রেশার কুকারে পেঁয়াজ, কাঁচামরিচ, অর্ধেক গরম মশলা বাদে বাকি সব সেদ্ধ করুন। সিদ্ধ হলে পানি শুকিয়ে নিন। খেয়াল রাখবেন পানি যেন না থাকে এবং ঝরঝরে হয় যেন। এবার পাটা কিংবা ব্লেন্ডারে মিহি করে ব্লেন্ড করুন। এবার পেঁয়াজ, কাঁচামরিচ এবং বাকি মশলা দিয়ে ভাল করে নরম করে মেখে নিন। ১২-১৩ টা কাবাব তৈরি করুন। এবার ডিমটি কসুম সহ ফাটিয়ে নিন সাথে ৪-৫ ফোঁটা পানি মিশিয়ে নিন। কাবাবগুলো ডিমে চুবিয়ে ডুবো তেলে বাদামী করে ভাজুন। মনে রাখবেন কাবাব যত ভাল করে ডিমে ডোবাবেন তত ভাল জালি জালি ভাবটা আসবে। ব্যস, তৈরি হয়ে গেল মজাদার জালি কাবাব। পরিবেশন করুন বিরিয়ানী, তেহারি, কাচ্চি কিংবা শুধু সস দিয়ে।

The Post Viewed By: 98 People

সম্পর্কিত পোস্ট