চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

৮ আগস্ট, ২০১৯ | ১:২৭ এএম

স্পেশাল বিফ পেপার স্টিক

চলে এসেছে কোরবানির ঈদ। আর এই উৎসবে গরুর মাংস ছাড়া যেন খাওয়া চলেই না। তবে এক ধরনের গরুর মাংস রান্না নয়, বিভিন্ন পদ রান্না করুন ঈদ আনন্দে। চাইনিজ বিফ পেপার স্টিক। যা ফ্রাইড রাইস, পোলাও, বিরিয়ানির সাথেও বেশ ভাল লাগবে। কোরবানিতে অনেকেই এটি তৈরি করতে পছন্দ করবেনউপকরণ : হাড়ছাড়া গরুর স্টিক ১/২কেজি (পাতলা লম্বা করে কাটা), আদা রসুন বাটা ১ চা চামচ করে, তেল ২ টেবিল চামচ, কালো গোল মরিচগুড়ো ১ চা চামচ, লবণ সামান্য, বিফ স্টক ১/২ কাপ অথবা চিকেন বা বিফ কিউব/স্টক ১পিস (১/২ কাপ পানিতে গোলানো)।বাটার বা তেল ২ টেবিল চামচ, পেঁয়াজ কিউব ১/২কাপ, রসুন কুঁচি ১ টেবিল চামচ,লাল ও সবুজ ক্যাপসিকাম ১ টি করে (লম্বা করে কেটে নিন), পেঁয়াজের কলি ১/২কাপ, চিকেন কিউব ১পিস, সয়া সস ২ চা চামচ, চিলি সস ২ চা চামচ, কাঁচামরিচ ফালি ৩ পিস।
স্টিক তৈরীর প্রণালি : গরুর স্টিক কেটে ধুয়ে ১/২ চা চামচ বেকিং সোডা মিশিয়ে ৩০ মিনিট রেখে দিন। ৩০ মিনিট পর আরও ২ বার ধুয়ে পানি ঝড়িয়ে নিন। কড়াইতে তেল, স্টিক, আদা রসুন, গোল মরিচগুড়ো ও লবণ দিয়ে উচ্চ তাপে রান্না করুন। পানি শুকিয়ে ভাজা ভাজা হয়ে গেলে স্টক দিয়ে ঢেকে চুলার আঁচ কমিয়ে দিন। ২০ মিনিটের মত বা সিদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন।
আগের রান্না করা স্টিক কড়াই থেকে উঠিয়ে নিন। এই কড়াইতে বাটার হালকা দিয়ে তাতে পেঁয়াজ ও রসুন কুঁচি ভাজুন। এখন চিকেন কিউব, কাঁচামরিচ, ক্যাপসিকাম ও পেঁয়াজের কলি দিয়ে ২ মিনিট ভাজুন।
সিদ্ধ করা বিফ স্টিকগুলো দিয়ে দিন। এরপর ২ মিনিট এটি ভাজুন। এখন সস দিয়ে দিন। আরও কয়েক মিনিট রেখে নামিয়ে কোরবারির দিন খাবার টেবিলে গরম পরিবেশন করুন।

The Post Viewed By: 67 People

সম্পর্কিত পোস্ট