চট্টগ্রাম বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

২৮ মে, ২০১৯ | ২:০৮ এএম

ডিম পিঠা ‘হপার্স’

অনেকটা ডিম চিতইয়ের মতো এই পিঠাটিকে শ্রীলংকায় ‘হপার্স’ ও ভারতে ‘আন্ডা আপ্পাম’ বলা হয়। স্বাদে ডিম চিতইয়ের সঙ্গে মিল থাকলেও এই পিঠা তৈরি করার পদ্ধতি আলাদা।
উপকরণ : কোড়ানো নারকেল- আধা কাপ, রান্না করা ভাত- ১/৩ কাপ, টক দই- ৩ টেবিল চামচ, চালের গুঁড়া- ১ কাপ, চিনি- ১ চা চামচ, লবণ- স্বাদ মতো, ডিম- প্রয়োজন মতো, চিলি ফ্লেকস- সামান্য ধনেপাতা ও ক্যাপসিকাম কুচি- প্রয়োজন মতো।
প্রস্তুত প্রণালি : একটি ব্লেন্ডারে কোড়ানো নারকেল, ভাত, টক দই ও ১ কাপ কুসুম গরম পানি দিয়ে দিন। ৪/৫ মিনিট ব্লেন্ড করুন। বাটিতে চালের গুঁড়া নিয়ে ব্লেন্ড করা মিশ্রণ দিয়ে ভালো করে ব্যাটার তৈরি করে নিন। সারারাত রুম টেম্পারেচারে রেখে দিন ব্যাটার। পরদিন সকালে আরও আধা কাপ পানি দিয়ে দিন। চিনি ও লবণ মিশিয়ে নিন। একটি ননস্টিক প্যানে সামান্য তেল মেখে নিন। প্যান অনুযায়ী তরল ব্যাটার দিয়ে দিন। এক মিনিট ঢেকে রাখুন। এরপর ঢাকনা তুলে একটি ডিম দিয়ে দিন উপরে। সামান্য লবণ, চিলি ফ্লেকস, ক্যাপসিকাম ও ধনেপাতা কুচি দিন। ঢাকনা দিয়ে ঢেকে আরও দেড় মিনিট অপেক্ষা করুন। সাইড থেকে একটু আলগা করে নীলে উঠে আসবে মজাদার পিঠা। এটি ডিম ছাড়াও তৈরি করা যায়।

The Post Viewed By: 111 People

সম্পর্কিত পোস্ট