চট্টগ্রাম শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

২৮ মে, ২০১৯ | ২:০৮ এএম

বরিশালের ঐতিহ্যবাহী দুধ-খেজুর পিঠা

পিঠা বাঙালি খাবারের ঐতিহ্যের একটা গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু কিছু কিছু পিঠা আবার এলাকাভিত্তিক বেশ জনপ্রিয় হয়। পরে সেটা মূল ঐতিহ্যের অংশ হিসেবে যোগ হয়। সে যাই হোক আসল কথা এর স্বাদ। আর এর জন্য জনপ্রিয় হয়েছে দুধ-খেজুর পিঠা।
উপকরণ : ময়দা :১ এবং ১/২ কাপ, ডিম : ১, তরল দুধ : ২,১/২ কাপ, লবণ : সামান্য, টোস্ট বিস্কুটের গুড়া : ৪ চা চামচ, বেকিং পাউডার : ১ / ২ চা চামচ, ঘি: ১ চা চামচ, দুধ এর মালাই : ১ / ৪ কাপ, সয়াবিন তেল ভাজার জন্য পরিমাণ মতো।
সিরার জন্য : তরল দুধ : ৪ কাপ, চিনি : ১ / ২ কাপ, গলানো খেজুরের গুড় : ১/ ২ কাপ, তেজপাতা ও দারচিনি : ১/৩ টুকরা, ১টা চালনি অথবা প্লাস্টিক এর ঢাকনা পিঠা ডিজাইন করার জন্য
প্রস্তুত প্রণালি : প্রথমে একটা পাত্রে দুধ (২ এবং ১ / ২ কাপ) ঢেলে গরম দিব । দুধ বলক আসলে লবণ দিয়ে ময়দা মিশিয়ে নেড়েচেড়ে সিদ্ধ করে ফেলবো । ঢাকনা দিয়ে অল্প আঁচে ৫/৬ মিনিট ঢেকে দুধ টেনে নিলে নামিয়ে নিব। আটার কাইটি ঠা-া হয়ে গেলে ওটার সাথে একে একে ডিম, বেকিং পাউডার, বিস্কুটের গুড়া মিলিয়ে ভালো করে ময়ান দিব। শেষে ১ চা চামচ ঘি মিশিয়ে আবার ময়ান করবো।
অপরদিকে, খেজুর গুড় জ্বাল দিয়ে তরল করে ঠা-া করে রাখবো। আরেকটা পাতিলে সিরার জন্য ৪ কাপ দুধ, ১ / ২ কাপ চিনি, তেজপাতা ও দারচিনি মিশিয়ে বলক এনে চূলা বন্ধ করে দিব। তার পর সিরায় ঠা-া গলানো খেজুরের গুড় মিশিয়ে দেবো। এক কাপ দুধ জ্বাল দিয়ে ১/৪ কাপ মালাই তৈরি করবো।
এছাড়া কাই করা আটা দিয়ে ছোট ছোট বল বানাবো এবং চালনি উল্টা করে চালনিতে আটার বল চেপ্টা করে চেপে অল্প ছড়াবো তারপর রোল করে দুই পাশ থেকে মুখ বন্ধ করে খেজুরের বিচির মত আকৃতি করে নেব। যেহেতু চালনিতে দিয়েছি সেইজন্য পিঠার গায়ে সুন্দর একটা ডিজাইন হবে। এখন সব পিঠা বানিয়ে ডুবো তেলে ভেজে হালকা কুসুম গরম সিরাতে ভিজিয়ে দেবো। এই অবস্থায় ঘণ্টা দুই রাখার পর প্লেটে উঠিয়ে উপরে একটু সিরা ঢেলে দিব। তারপর দুধ মালাই দিয়ে সাজিয়ে পরিবেশন করবো। এভাবে তৈরি হয়ে গেল দুধ-খেজুর পিঠা।

The Post Viewed By: 174 People

সম্পর্কিত পোস্ট