চট্টগ্রাম বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

২৮ মে, ২০১৯ | ২:০৮ এএম

মিশরীয় ডেজার্ট উম্মে আলী

মিশরের একটি জনপ্রিয় ডেজার্ট উম্মে আলী। তবে তা এখন শুধু মিশর নয়, পুরো আরব দেশগুলোতেই জনপ্রিয়। খাবারের নামটি একটু অন্যরকম হলেও এর স্বাদ কিন্তু আপনার ঈদের সকালকে করতে পারে মিষ্টি। জেনে নিন এর রেসিপি……
উপকরণ : ক্রিসেন্ট ব্রেড ৭পিস অথবা সাদা পাউরুটি ৮-৯ পিস, পেস্তা ও কাঠ বাদামকুঁচি ১/২ কাপ, নারিকেল মিহি কোরানো বা নারিকেল ক্রাম্বস ১/৪ কাপ, হালকা গরম দুধ ৩ কাপ, কন্ডেন্সড মিল্ক ১কাপ, ক্রিম ২ টিন বা ২কাপ, চিনি ১/৪ কাপ বা পরিমানমত।
প্রণালি : ব্রেডগুলো হাত দিয়ে ছিড়ে নিন বা পাউরুটি হলে পাশ ফেলে ছোট পিস করে নিন। বেকিং ডিশে ১চা চামচ বাটার লাগিয়ে ব্রেডের টুকরো গুলো বেকিং ডিশে বিছিয়ে রাখুন। বাদাম কুঁচি ও নারিকেল ফ্লেক্স ব্রেড কুঁচির সাথে মিশিয়ে নিন। দুধ ও কন্ডেন্সড মিল্ক মিশিয়ে নিন। এখন ব্রেডকুঁচি গুলোর উপর সবদিকে সমানভাবে দুধের মিশ্রণ ঢালুন। ১০ মিনিটের মত এভাবে রাখুন। এতে ব্রেডগুলো দুধের মিশ্রণকে ভাল করে শুষে নিবে। ওভেন ১৮০সে এ প্রিহিট করুন। একটি বাতিতে ক্রিম আর চিনি ফেটে নিন স্মুথ করে। এই ফেটানো ক্রিম ব্রেডের লেয়ারের উপর সমানভাবে ঢেলে দিন। ওভেনে দিয়ে ২০ মিনিট বা উপরে কালার আসলে ওভেন বন্ধ করুন। ঠা-া করে উপরে বাদাম ছিটিয়ে স্লাইস করে উঠিয়ে ঈদের সকালে পরিবেশন করুন মিশরীয় ডেজার্ট।

The Post Viewed By: 137 People

সম্পর্কিত পোস্ট