চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সিআইইউতে বক্তারা

ইংরেজি ভাষায় দক্ষতা অর্জনে চাই আত্মবিশ্বাস

বিজ্ঞপ্তি

৫ ডিসেম্বর, ২০১৯ | ৮:২৬ অপরাহ্ণ

কেউ ভালো লিখতেন পারেন, কিন্তু বলতে গেলে জড়তা চলে আসে। আবার অনেকে সুন্দরভাবে বলতে পারলেও লিখতে গেলে নার্ভাস হয়ে যান। অথচ একটু আত্মবিশ্বাস নিয়ে একধাপ এগুলেই যে কেউ হয়ে উঠতে পারেন ইংরেজি ভাষায় দক্ষ।

ইংরেজি কেনো শিখবো, কেনোই বা আন্তর্জাতিক পরিমণ্ডলে এখন এই ভাষার কদর বাড়ছে দিন আর রাতের মতো, লজ্জা-শরম ভুলে নিজেকে উপস্থাপন করার উপায় কি?- এমন নানা বিষয় নিয়ে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউ) অনুষ্ঠিত হলো ‘ইংলিশ স্টাডিজ এন্ড প্রফেশনাল ডাইভারসিটি’ শীর্ষক দিনব্যাপী সেমিনার।

সম্প্রতি নগরীর জামালখানের সিআইইউ ক্যাম্পাসের অডিটোরিয়ামে ইংরেজি বিভাগ এই সেমিনারের আয়োজন করে। এতে বিভাগের সব শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্যে আইসিডিডিআরবি’র মানবসম্পদ শাখার ব্যবস্থাপক মো. জহিরুল ইসলাম ইংরেজি শেখার নানান কৌশল তুলে ধরে বলেন, আমাদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে ইংরেজি ভাষার ভীতি দূর করতে হবে।

তিনি আরও বলেন, বেশ কিছু কৌশল রপ্ত করা গেলে যে কেউ এই ভাষায় পারদর্শিতা অর্জন করতে পারেন। প্রতিদিন কিছু না কিছু লেখা, নতুন নতুন শব্দ নোটবুকে টুকে রাখা, ইংরেজি ম্যাগাজিন পড়া, বক্তব্য শোনাসহ বিভিন্ন বিষয়ে আগ্রহ সৃষ্টি করতে হবে।

কোথায় নেই ইংরেজি? মো. জহিরুল ইসলাম শিক্ষার্থীদের কাছে জানতে চেয়ে বলেন, বিশ্ব এখন প্রতিনিয়ত নতুনভাবে নিজেকে প্রস্তুত করছে। কর্পোরেট দুনিয়ায় নিজের আত্মবিশ্বাস বাড়াতে হবে। তাই এই ভাষার আদ্যোপান্ত জানার এখনই সময়।

তিনি আরও বলেন, বড় বড় প্রতিষ্ঠান, জার্নাল প্রকাশক, বিদেশি কোম্পানিতে এখন অনেক ছেলে মেয়ে নিজেকে বদলে নিয়ে ক্যারিয়ার গড়ছে। তারা চমৎকারভাবে ইংরেজি বলছে। আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে এই ভাষায় এগিয়ে যাওয়ার কোনো বিকল্প নেই বলে অনুষ্ঠানে মন্তব্য করেন তিনি।

ইংরেজি বিভাগের প্রধান সার্মেন রড্রিক্স এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন প্রধান অতিথি সিআইইউ’র স্কুল অব লিবারেল আর্টস এন্ড সোশ্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ।

অনুষ্ঠান আয়োজনের বিষয়ে জানতে চাইলে কো-অর্ডিনেটর ও ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক কাজী মো. সাইফুল আসপিয়া বলেন, ইংরেজি শেখার জন্য প্রচুর অনুশীলন করতে হবে। এ ধরনের আয়োজন শিক্ষার্থীদের মনোভীতি দূর করে তাদেরকে প্রচুর আত্মবিশ্বাসী করে গড়ে তুলবে বলে আমার বিশ্বাস।

অনুষ্ঠানে ইংরেজি বিভাগের প্রভাষক তাফরিহা তারান্নুম সেঁজুতির উপস্থাপন সবার নজর কাড়ে। -বিজ্ঞপ্তি

 

 

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট