চট্টগ্রাম সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯

২৩ অক্টোবর, ২০১৯ | ১০:০৪ অপরাহ্ন

অনলাইন ডেস্ক

নতুন ২৭৩০ শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা, চট্টগ্রাম বিভাগে ৯৩

দীর্ঘ প্রতীক্ষা শেষে ২৭শ ৩০ প্রতিষ্ঠান এমপিওভুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার (২৩ অক্টোবর) গণভবনে তিনি এ তালিকা ঘোষণা করেন। এমপিওভুক্তির ঘোষণার সময় সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের সবার প্রতি আন্তরিক ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এটা দীর্ঘদিনের চাহিদা। আমরা গত বছর ধরে এই কাজ করেছি। সবাই মিলে কাজ করে এ তালিকাভুক্ত করেছি।

এমপিওভুক্ত সব প্রতিষ্ঠানকে আন্তরিক অভিনন্দন জানিয়ে শেখ হাসিনা বলেন, তাদের কাছে আমার এটাই দাবি থাকবে যে, এখন এমপিওভুক্ত হয়ে গেছে কাজেই শিক্ষার মান এবং শিক্ষার পরিবেশটা যেন আরও সুন্দর হয়। শিক্ষার্থীরা স্কুল পর্যায় থেকেই কারিগরি শিক্ষা বা ভোকেশনাল ট্রেনিং যাতে নিতে পারে সে দিকে লক্ষ্য রেখে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলেও জানান তিনি। কারণ আামদের ছোট-ছোট বাচ্চাদের ভেতরে অনেক মেধা লুকিয়ে থাকে। তারা অনেক কিছু তৈরি করতে পারে। সেটা বিকাশের একটা সুযোগ আমাদের করে দেয়া দরকার।

এমপিওভুক্তির মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় (৬ষ্ঠ-৮ম) ৪৩৯, মাধ্যমিক বিদ্যালয় (৬ষ্ঠ-১০ম) ৯৯৪, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় একাদশ থেকে দ্বাদশ ৬৮, কলেজ একাদশ থেকে দ্বাদশ ৯৩, ডিগ্রি কলেজ (১৩শ-১৫শ) ৫৬, মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠান দাখিল ৩৫৭, আলিম ১২৮, ফাজিল ৪২, কামিল ২৯, কারিগরি কৃষি ৬২, ভোকেশনাল ১৭৫ এবং এইচএসসি (বিএম) ২৮৩শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

চট্টগ্রাম বিভাগে এমপিওভুক্ত হয়েছে মোট ৯৩টি শিক্ষা প্রতিষ্ঠান। এরমধ্যে মাধ্যমিক স্কুল ৭৫টি, দাখিল মাদ্রাসা ১৪টি, ডিগ্রী কলেজ ৩টি, কামিল মাদ্রাসা ১টি। স্কুলের মধ্যে চট্টগ্রাম জেলায় হচ্ছে ৪১টি, কক্সবাজার জেলায় ১২টি, খাগড়াছড়ি জেলায় ১১টি, রাঙামাটি জেলায় ৮টি ও বান্দরবান জেলায় ৩টি।

দাখিল মাদ্রাসার মধ্যে চট্টগ্রাম জেলায় রয়েছে ৬টি, কক্সবাজার জেলায় ৫টি, খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙামাটি জেলায় ১টি করে। কক্সবাজার, খাগড়াছড়ি ও বান্দরবান জেলায় ১টি করে ডিগ্রী কলেজ এমপিওভুক্ত করা হয়েছে। চট্টগ্রামের মিরসরাই উপজেলায় একটি কামিল স্তরের মাদ্রাসা এমপিও হয়েছে।
পূর্বকোণ/ এস

The Post Viewed By: 236 People

সম্পর্কিত পোস্ট