চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

৪৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য চলতি অর্থবছরের বাজেট অনুমোদন ইউজিসির

গবেষণায় বরাদ্দ বেড়েছে ৩ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

৯ মে, ২০১৯ | ৪:১৯ অপরাহ্ণ

২০১৯-২০২০ অর্থবছরে দেশের ৪৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) আজ বৃহস্পতিবার ৮ হাজার ৮৮ কোটি ৪৯ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে। প্রথমবারের মতো অনুন্নয়ন ও উন্নয়ন বাজেটে অন্তর্ভুক্ত করা হয়েছে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়কে।

এছাড়াও ইউজিসির জন্য এবার ৫০ কোটি ৯৭ লাখ টাকার বাজেট অনুমোদন করেছে মঞ্জুরি কমিশন। ইউজিসির ১৫৫তম পূর্ণ কমিশন সভায় ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সভাপতিত্বে এ বাজেট অনুমোদিত হয়।

এরমধ্যে অনুন্নয়ন বাজেট ৫ হাজার ৮৯ কোটি ৪৬ লাখ টাকার এবং উন্নয়ন বাজেট ২ হাজার ৯৯৯ কোটি ৩ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। বিগত বছরের তুলনায় অনুন্নয়ন বাজেট বৃদ্ধি পেয়েছে ১৪ দশমিক ৪৫ শতাংশ।

নতুন অর্থবছরে সবচেয়ে বেশি অনুন্নয়ন বাজেট অনুমোদন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য, ৭৬৪ কোটি ৬৫ লাখ টাকা। সবচেয়ে কম অনুন্নয়ন বাজেট ধরা হয়েছে ৩ কোটি ৬০ লাখ টাকা, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য।

আজ বৃহস্পতিবার ইউজিসিতে অনুষ্ঠিত কমিশন সভায় বাজেট উপস্থাপন করেন কমিশনের অর্থ ও হিসাব বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) মোঃ রেজাউল করিম হাওলাদার।

কমিশন সভায় ৪৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ৪ হাজার ৮৩৪ কোটি ৬৩ লাখ টাকার অনুন্নয়ন বাজেট এবং ২ হাজার ৬৯১ কোটি ৬৮ লাখ টাকার উন্নয়ন বাজেট অনুমোদিত হয়। পাশাপাশি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের জন্য ৪৯ কোটি ৩ লাখ টাকার সংশোধিত বাজেট অনুমোদিত হয়।

উচ্চশিক্ষায় পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের গবেষণায় জন্য মূল বাজেটে ২০১৯-২০২০ অর্থবছরে ৬৪ কোটি ৪০ লাখ টাকা বরাদ্দ ধরা হয়েছে, যা বিগত বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে ৩ শতাংশ। ২০১৮-২০১৯ অর্থবছরে এ খাতের বরাদ্দ পূর্বের অর্থবছরের তুলনায় ২ কোটি টাকা বেশি ধরে ৬২ কোটি ৩৬ লাখ টাকা করা হয়েছে।

সভায় উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. মো. আখতার হোসেন, প্রফেসর ড. এম. শাহ নওয়াজ আলি, পরিকল্পনা কমিশনের ভারপ্রাপ্ত সচিব আবুল কালাম আজাদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের প্রফেসর ড. মোঃ ফরহাদ হোসেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. আনোয়ার খসরু পারভেজ, ইউজিসি সচিব ড. মোঃ খালেদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ ইফতেখার উদ্দিন চৌধুরী , অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মফিজ উদ্দিন আহমেদ সহ ইউজিসির বিভাগীয় প্রধানগণ ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট