চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১

১১ অক্টোবর, ২০১৯ | ২:৩৪ অপরাহ্ণ

বিজ্ঞপ্তি

প্রিমিয়ার ইউনিভার্সিটির ইংরেজি বিভাগে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক কর্মশালা

প্রিমিয়ার ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সেমিনার কক্ষে আগামী ১২-১৩ তারিখে অনুষ্ঠিত হতে চলেছে দুইদিন ব্যাপী ইন্টারন্যাশনাল ওয়ার্কশপ অন ডিজিটাল হিউম্যানিটিজ নামক আন্তর্জাতিক কর্মশালা। ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগ এবং সাউথ এশিয়ান ফাউন্ডেশন ফর একাডেমিক রিসার্চ (SAFAR) এর যৌথ উদ্যোগে আয়োজিত কর্মশালার প্রথম দিন উপস্থিত থাকবেন চট্টগ্রামের পাশাপাশি নেপাল এবং ঢাকা থেকে আগত গুণীজনেরা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খান। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রখ্যাত সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন। বিশেষ অতিথি হিসেবে থাকবেন ড. শর্মিষ্ঠা রায়ামাঝি, পরিচালক, সাফার।

আরও থাকবেন বিখ্যাত শিক্ষাবিদ প্রফেসর ড. মনজুরুল ইসলাম এবং প্রফেসর ড. ফকরুল আলম। প্রধান বক্তা হিসেবে আলোচনা করবেন ইন্সটিটিউট অব এডভান্সড কমিউনিকেশন, এডুকেশন এন্ড রিসার্চের অধ্যক্ষ প্রফেসর ড. অরুণ দত্ত। সভাপতিত্ব করবেন প্রিমিয়ার ইউনিভার্সিটির কলা ও সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহিত উল আলম।

প্রথম দিনের কর্মশালায় ডিজিটাল হিউম্যানিটিজ নিয়ে বিশদভাবে আলোচনা করবেন প্রফেসর ড. অরুণ দত্ত। দ্বিতীয় দিন তিনটি সেশনে কর্মশালা চলবে। প্রথম দুটো সেশন পরিচালনা করবেন প্রিমিয়ার ইউনিভার্সিটির বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ। শেষ সেশন পরিচালনা করবেন নেপালের ত্রিভুবন ইউনিভার্সিটির রেনুকা, সিধুনাথ এবং শংকর। আন্তর্জাতিক এই কর্মশালায় রেজিষ্ট্রেশন করেছেন ৫০ জন। দ্বিতীয় দিনের শেষে অংশগ্রহণকারী ৫০ জনকেই সার্টিফিকেট প্রদান করা হবে।

উল্লেখ্য, ডিজিটাল হিউম্যানিটিজ বর্তমানে একটি উদীয়মান ধারণা। সাহিত্য এবং সংস্কৃতি পাঠের বিজ্ঞান ও প্রযুক্তিসম্মত উপায় বাতলে দেয় ডিজিটাল হিউম্যানিটিজ। বাংলাদেশে এই প্রথম এই বিষয়ক আন্তর্জাতিককর্মশালার আয়োজন করেছে প্রিমিয়ার ইউনিভার্সিটির ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগ।

পূর্বকোণ/টিএফ

শেয়ার করুন
The Post Viewed By: 1271 People

সম্পর্কিত পোস্ট