চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সিআইইউতে ‘শেয়ার বাজারে বিনিয়োগ’ শীর্ষক কর্মশালা

বিজ্ঞপ্তি

১ অক্টোবর, ২০১৯ | ৫:৩৭ অপরাহ্ণ

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হয়েছে ‘শেয়ার বাজারে বিনিয়োগ’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা। সম্প্রতি সিআইইউ’র ইনট্রিনসিক ফিন্যান্স ক্লাব নগরীর জামালখানের সিআইইউ ক্যাম্পাসের অডিটোরিয়ামে এই কর্মশালার আয়োজন করে। অনুষ্ঠানটি সার্বিকভাবে পৃষ্ঠপোষকতা করে লংকা বাংলা সিকিউরিটিজ লিমিটেড।

এতে বিজনেস স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা ছাড়াও লংকা বাংলা সিকিউরিটিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে শেয়ার বাজারের প্রাথমিক বিশ্লেষণ, ক্যান্ডেলস্টিক ফরমেশন, পুঁজিবাজারে বিনিয়োগের ধরণ, পোর্টফলিও, ব্রোকারেজ হাউজ, বিও একাউন্ট ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন লংকা বাংলা সিকিউরিটিজ লিমিটেডের জেনারেল ম্যানেজার ও আঞ্চলিক প্রধান মোহাম্মদ আমির হোসেন। তিনি তার বক্তব্যে বলেন, শেয়ার বাজারে বিনিয়োগ করে সফল হতে চাইলে প্রয়োজন কঠোর পরিশ্রম আর সময়। আবেগকে নিয়ন্ত্রণে রেখে ভয়কে জয় করে সামনে এগিয়ে যেতে হবে।

তিনি আরও বলেন, রাতারাতি বড় লোক হয়ে যাবো পুঁজি বিনিয়োগ করলে- এই ধারণা থেকে সরে আসতে হবে সবাইকে। শেয়ার বাজারে বিনিয়োগ করার আগে বেশি বেশি বাজার যাচাই, তথ্য সংগ্রহ, অভিজ্ঞতা বৃদ্ধি, চ্যালেঞ্জ নেয়ার মানসিকতা গড়ে তোলাসহ নানান বিষয়গুলোর দিকে মনোযোগ দেয়ার পরামর্শ দেন তিনি।

সভাপতির বক্তব্যে সিআইইউর বিজনেস স্কুলের সহযোগী অধ্যাপক ড. ইমন কল্যাণ চৌধুরী ব্লক চেইন টেকনোলজির মাধ্যমে আগামীতে শেয়ারের বাজারের পরিবর্তনের নানা দিকগুলো তুলে ধরেন।

কর্মশালায় আরও বক্তব্য দেন বিশেষ অতিথি লংকা বাংলা সিকিউরিটিজ লিমিটেডের সিনিয়র ম্যানেজার আনোয়ার শাহাদাত, ম্যানেজার দিপক কুমার পালিত, আলোচক সিনিয়র অফিসার মোহাম্মদ তামজিদ উল্লাহ, কৌশিক বিশ^াস প্রমুখ।

অনুষ্ঠান শেষে ড. ইমন কল্যাণ চৌধুরী প্রধান অতিথির হাতে ইনট্রিনসিক ফিন্যান্স ক্লাবের পক্ষ থেকে ক্রেস্ট তুলে দেন। পরে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ভেতর সার্টিফিকেট বিতরণ করা হয়।

জানতে চাইলে সিআইইউর ইনট্রিনসিক ফিন্যান্স ক্লাবের ফ্যাকাল্টি এডভাইজার ড. সৈয়দ মনজুর কাদের বলেন, ঝুঁকি এড়িয়ে পুঁজিবাজার থেকে ভালো মুনাফা করার জন্য বিনিয়োগকারীদের অনেকগুলো বিষয় নিয়ে জানতে হয়। আমরা শিক্ষার্থীদের সেইসব বিষয় সম্পর্কে জানাতেই এই কর্মশালার আয়োজন করেছি।

ইনট্রিনসিক ফিন্যান্স ক্লাব শিক্ষার্থীদের পাঠ্যবইয়ের বাইরে অভিজ্ঞতামূলক জ্ঞানের সঙ্গে পরিচয় করিয়ে দিতে সবসময় বদ্ধপরিকর বলে উল্লেখ করেন তিনি। -বিজ্ঞপ্তি

 

 

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট