চট্টগ্রাম শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

৭ মে, ২০১৯ | ১২:৩৭ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

ধূমপায়ীদের জন্য বন্ধ হলো নটরডেমের দরজা

সদ্য প্রকাশিত হয়েছে মাধ্যমিকের ফল। পাশ করা ১৭ লাখেরও বেশি শিক্ষার্থীর চোখ এখন দেশসেরা কলেজগুলোর দিকে। একাদশ শ্রেণির ভর্তিযুদ্ধে অনেকেরেই পছন্দের তালিকার শীর্ষে রয়েছে রাজধানীর নটরডেম কলেজ। বরাবরের মতোই এবারও নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি নিবে নটরডেম কর্তৃপক্ষ। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য তাই কলেজটি জারি করেছে নতুন নিয়ম। ধূমপায়ীরা পাচ্ছে না নটরডেমে ভর্তির সুযোগ।

নতুন নিয়ম অনুযায়ী কলেজ কতৃপক্ষ বলছে কোনো ধূমপায়ী শিক্ষার্থী নটরডেম কলেজে ভর্তি হতে পারবে না। যে সকল ছাত্র কলেজকর্তৃক নির্ধারিত পোষাক পরিধান করে না ও নিয়মিত ক্লাস করতে চায় না তাদের ভর্তি নিবে না কলেজটি। এছাড়া আরও বলা হয়েছে যেসকল ছাত্র ধুমপান করে, তাদের আবেদন করার প্রয়োজন নেই।

২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে নটরডেম কলেজ কর্তৃপক্ষ। ভর্তি বিজ্ঞপ্তিতে ধূমপানবিরোধী এ শর্ত জুড়ে দেয়া হয়েছে।

বিগত কয়েক বছরের ন্যায় এবারও মাধ্যমিকের ফলের ভিত্তিতেই কলেজে ভর্তি হতে হবে এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের। মূলত বোর্ডগুলো অনলাইনের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে এ ভর্তি পদ্ধতি পরিচালনা করে থাকে। তবে কিছু কলেজ তাদের নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি নিয়ে থাকেন। নটরডেম তাদের মধ্যে অন্যতম।

এবারও রাজধানীর স্বনামধন্য নটরডেম কলেজ তাদের ভর্তি পরীক্ষা নিজস্ব প্রক্রিয়ায়তেই নিবে। তবে একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে এবারই এই নতুন নিয়ম জারি করেছে শিক্ষাপ্রতিষ্ঠানটি।

সোমবার দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে অনলাইনের মাধ্যমে ভর্তিচ্ছুরা নটরডেম কলেজের ওয়েবসাইটে গিয়ে ভর্তির আবেদন করতে পারবেন।

http://www.notredamecollege-dhaka.com এই ওয়েবসাইটে আগামী ১৩ মে রাত ১২টা পর্যন্ত ভর্তির আবেদন চলবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ভর্তি প্রক্রিয়ার খরচ বাবদ ২৬০ (ভর্তি প্রক্রিয়া বাবদ ২৫৫+বিকাশ চার্জ ৫) টাকা অনলাইনে আবেদন করার সময় দিতে হবে। আবেদনকরী ১৪ মে দুপুর ১২টা পর্যন্ত বিকাশে পেমেন্ট করার সুযোগ পাবে। পুনঃনিরীক্ষণের মাধ্যমে ফল পরিবর্তন হয়ে ভর্তির আবেদনের ন্যূনতম যোগ্যতা অর্জন করলে ফল পাওয়ার সঙ্গে সঙ্গে কলেজে এসে যোগাযোগ করতে হবে। হেলপ লাইন নম্বর: ০১৯৩৩৩২২৫৩১, ০১৯৩৩৩২২৫৩২, ০১৯৩৩৩২২৫৩৩ (সকাল ৮টা হতে বিকেল ৪টা পর্যন্ত)।

ভর্তির আবেদনের ন্যূনতম যোগ্যতা: বিজ্ঞান বিভাগ-বাংলা মাধ্যম ও ইংরেজি ভার্সন (উচ্চতর গণিতসহ) GPA-5.00, মানবিক বিভাগ GPA-3.00 এবং ব্যবসায় শিক্ষা বিভাগ GPA-4.00। এসএসসিতে বাংলা মাধ্যমে শিক্ষার্থীরা ইংরেজি ভার্সনের অন্য আবেদন করতে পারবে না।

বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে: বিজ্ঞান বিভাগ থেকে ব্যবসায় শিক্ষা বিভাগে GPA-4.50, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মানবিক বিভাগে GPA-3.50।

আসন সংখ্যা: বিজ্ঞান বিভাগ-বাংলা মাধ্যম-১৭৮০টি, ইংরেজি ভার্সন-৩০০টি, মানবিক বিভাগ-৪০০টি এবং ব্যবসায় শিক্ষা বিভাগ-৭৫০টি।

লিখিত পরীক্ষার সময় ও কক্ষ: আবেদনকারী সকল প্রার্থীকে ভর্তির লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ১৬ মে দৈনিক যুগান্তর পত্রিকায় আবেদনের ID নম্বর অনুযায়ী লিখিত পরীক্ষার সময় ও কক্ষ নম্বর জানিয়ে দেয়া হবে। ১৭ মে নির্ধারিত সময়সূচি অনুযায়ী কলেজের নির্দিষ্ট কক্ষে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

The Post Viewed By: 179 People

সম্পর্কিত পোস্ট