চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১৮ সেপ্টেম্বর, ২০১৯ | ৫:২৯ পিএম

অনলাইন ডেস্ক

সিআইইউতে বিপণন বিষয়ক কর্মশালা

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভাসির্টিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হয়েছে ‘বিপণন, বিজ্ঞাপন ও ব্র্যান্ডিং’ বিষয়ক দিনব্যাপি কর্মশালা। গত ১৭ই সেপ্টেম্বর নগরের জামাল খানের সিআইইউ ক্যাম্পাসের অডিটোরিয়ামে ইন্ডিপেন্ডেন্ট মার্কেটিং ক্লাব (আইএমসি) এই কর্মশালার আয়োজন করে।

এতে ক্লাবের সদস্যরা ছাড়াও বিজনেস স্কুলের একাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। কর্মশালায় প্রধান বক্তা ছিলেন অগিলভি বাংলাদেশের স্ট্রাটেজিক প্ল্যানিং শাখার পরিচালক আশিকুল আজম খান।

বিগত এক যুগ ধরে বিজ্ঞাপন বিভাগে কাজ করার সুবাধে তিনি প্রচুর অভিজ্ঞতা অর্জন করেছেন। কর্মশালায় সেই অভিজ্ঞতা তুলে ধরতে গিয়ে আশিকুল আজম খান বলেন, ব্র্যান্ডিং মূলত ভোক্তাদের পণ্য সম্পর্কে ধারণা দেয়। তবে এই ধারণার বিশেষত্ব হচ্ছে এটি একধরণের অদৃশ্যমান অনুভূতি তৈরি করে।

তিনি আরও বলেন, বর্তমানে কিছু প্রতিষ্ঠান নিজস্ব ব্র্যান্ডিং অ্যক্টিভেশন কর্মসূচির আয়োজন করে আসছে। যার ফলে ভোক্তাদের মনে প্রত্যেকটি পণ্যের জন্য নির্দিষ্ট একটি জায়গার পাশাপাশি আস্থাও তৈরি হচ্ছে।

আশিকুল আজম খান ক্লোজআপের বিজ্ঞাপনের জনপ্রিয়তার উদাহরণ টেনে বলেন, কাছে আসার গল্প বিজ্ঞাপনটির মাধ্যমে ভোক্তাদের মনে আত্মবিশ্বাস তৈরি হচ্ছে। সচেতন মানুষ ভালো পণ্যটি নিজের পছন্দ ও রুচির সঙ্গে মিলে গেলেই তা হাতে তুলে নেয়।

প্রতিযোগিতামূলক বাজারে পণ্যের প্যাকেজিং এর গুরুত্বের কথাও এই সময় তুলে ধরেন তিনি। কর্মশালা শেষে প্রধান বক্তার হাতে ক্রেস্ট তুলে দেন মার্কেটিং বিভাগের প্রধান ড. রোবাকা শামসের।

পূর্বকোণ/পলাশ

The Post Viewed By: 174 People