চট্টগ্রাম শনিবার, ১৯ অক্টোবর, ২০১৯

সর্বশেষ:

১৬ সেপ্টেম্বর, ২০১৯ | ৩:৫৮ অপরাহ্ণ

বিজ্ঞপ্তি

ট্যুরিজম এন্ড হসপিট্যালিটি ম্যানেজমেন্ট’র আন্তর্জাতিক ডিগ্রী এখন চট্টগ্রামে

এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সামনে নানাবিষয়ে ক্যারিয়ার গড়ার হাতছানি। পুরো জীবনের গতিপথ ঠিক করবে এ সময়ের সঠিক একটি সিদ্ধান্ত। তাই ক্যারিয়ার বিশেষজ্ঞগণের অভিমত, বেছে নিতে হবে এমন একটি বিষয় যেটি একজন শিক্ষার্থীর মেধার সাথে সামঞ্জস্যপূর্ণ এবং ভবিষ্যৎ কর্মবাজারে চহিদাসম্পন্ন। ট্যুরিজম এন্ড হসপিট্যালিটি ম্যানেজমেন্ট এমনই একটি বিষয়। তাই পর্যটন নগরী চট্টগ্রামের মেহেদীবাগে সুসজ্জিত ক্যাম্পাস নিয়ে BITHM College Of Professional (বিথম কলেজ অব প্রফেশনালস) প্রতিষ্ঠা করেছেন মো. জাকের হোসেন, যিনি ইন্টারন্যাশনাল ট্যুরিজম এন্ড হসপিট্যালিটি ম্যানেজমেন্ট বিষয়ে ইউনিভার্সিটি অব সান্ডারল্যান্ড UK থেকে বিএসসি (অনার্স) এবং লন্ডন সাউথ ব্যাংক ইউনিভার্সিটি থেকে এম.এসসি সম্পন্ন করে দীর্ঘদিন শিক্ষকতা করেছেন চট্টগ্রামের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে।

এ বিষয়ে ক্যারিয়ার সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম এন্ড হোটেল ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান প্রফেসর বদরুজ্জামান ভূঁইয়া বলেন, “বর্তমান সরকার কক্সবাজার, কুয়াকাটা, সিলেট ও পার্বত্য জেলাগুলোকে ঘিরে আন্তর্জাতিকমানের পর্যটন অঞ্চল গঠনের যে মহাপরিকল্পনা নিয়েছেন তাতে কেবল বাংলাদেশে অচিরেই প্রায় ২ লক্ষ জনবলের প্রয়োজন হবে। তাই সময়োপযোগী ও ব্যতিক্রমী এই সেক্টরে ক্যরিয়ার গড়তে মেধাবী প্রজন্ম এগিয়ে আসলে তাদের ভবিষ্যত উজ্জ্বল হবে এতে কোন সন্দেহ নেই।”

কলেজের প্রতিষ্ঠাতা মো. জাকের হোসেন বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়কে। পর্যটনশিল্পেও এই উন্নয়নের ঢেউ লেগেছে। সম্প্রতি চট্টগ্রামে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে বেস্ট ওয়েস্টার্ন, হায়াত রিজেন্সী, মেরিওট, পেনিনসুলা এয়ারপোর্ট এর মত ফোর ও ফাইভ স্টার মানের হোটেল। অতএব এই সেক্টরে আপনার বহুকাক্সিক্ষত স্বপ্নের চাকরিটি পাওয়ার সুযোগ করে দিতে পারে একটি প্রফেশনাল ডিগ্রী। কারণ এই ডিগ্রী ইংল্যান্ডের শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত Organization Of Tourism and Hospitality Management (OTHM) কর্তৃক স্বীকৃত একটি আন্তর্জাতিক ডিগ্রী যা ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া সহ বিশ্বের প্রায় সবদেশেই সমাদৃত। আমাদের ইনস্টিটিউট OTHM এর বিশ্বব্যাপী অনুমোদিত সেন্টারসমূহের মধ্যে একটি।

আন্তর্জাতিক মানের এই ডিগ্রীধারীরা ইউরোপ, আমেরিকা, ইংল্যান্ড, কানাডা, অষ্ট্রেলিয়া, মালয়েশিয়া ও মধ্যপ্রাচ্যের ট্যুরিজম ও হোটেল সেক্টরে অত্যন্ত সম্মানজনক পদে চাকরীর সুযোগ পাবে। তাই স্বল্পখরচে চট্টগ্রামের ক্যাম্পাসে লেখাপড়া করে ইংল্যান্ডের ডিগ্রী অর্জন করে আন্তর্জাতিক ক্যারিয়ার গঠনের এই সুবর্ণ সুযোগ গ্রহণ করতে আহ্বান জানাই।

কোর্সসমূহ সম্পর্কে কো-অর্ডিনেটর জানান, School of Tourism and Hospitality বিভাগে রয়েছে Diploma In Tourism and Hospitality  Management (Level 4-Level 7) এবং School of Management বিভাগে রয়েছে Diploma In Business Management (Level 3-Level 7)। School of IT বিভাগে রয়েছে Diploma In Information Technology (Level 3-Level 7)। এখানে প্রত্যেকটা লেভেলের মেয়াদ ১২ মাস। খবাবষ ৩-এ ভর্তি হতে এসএসসি বা ও’ লেভেল এবং Level 4-এ ভর্তি হতে এইচএসসি বা এ’লেভেল উত্তীর্ণ হতে হবে। এছাড়া স্নাতক কিংবা মাস্টার্স উত্তীর্ণরাও ভর্তি হতে পারবেন।

উল্লেখ্য, এ বছর এইচএসসি পরীক্ষায় যারা উত্তীর্ণ হতে পারেনি তারা ৬ মাসের ফাউন্ডেশন ডিপ্লোমা (Level-3) সম্পন্ন করে সরাসরি গ্রাজুয়েশন লেভেলে ভর্তি হতে পারবে। এ ছাড়াও রয়েছে Supply Chain Management (সাপ্লাই চেইন ম্যানেজমন্টে), HRM (মানবসম্পদ ব্যবস্থাপনা) ও Tourism and Hospitality Management (ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট) বিষয়ে পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা।

Level-4 শেষে বিশ্বের যেকোন দেশে ক্রেডিট ট্রান্সফার করে পরবর্তী লেভেল পড়া যাবে। Level- 4 & Level- 5 (প্রফেশনাল ডিপ্লোমা) শেষে ইংল্যান্ডের যেকোন বিশ্ববিদ্যালয়ে অনার্স ফাইনাল ইয়ারে (Level- 6) ভর্তি হতে পারবে। অর্থাৎ এই ১ বছর শেষে পাওয়া যাবে বিএসসি (অনার্স) ডিগ্রী। Level-7 শেষ করার পর ৬ মাসের থিসিস কোর্স সম্পন্ন করলে অর্জন করবে মাস্টার্স ডিগ্রী।

প্রফেশনাল ডিপ্লোমা শেষে চট্টগ্রামের পেনিনসুলা, কক্স টুডে এবং রেডিসন ব্লু হোটেলে থাকছে নিবিড় ইন্টার্নশিপ। সম্প্রতি চীনের খ্যাতিমান Zaizing Business School এর সাথে সমঝোতা চুক্তির ফলে আমাদের শিক্ষার্থীরা চীনের হোটেলসমূহেও ইন্টার্নশিপের সুযোগ পাচ্ছে।

শিক্ষার মান সম্পর্কে জানতে চাইলে ইনস্টিটিউট প্রিন্সিপাল জানান, এখানকার কোর্স কারিকুলাম, সিলেবাস ও কোর্স সামগ্রী সবকিছুই OTHM, UK কর্তৃক সরবরাহকৃত। কোর্সসমূহ এসাইনমেন্টভিত্তিক এবং প্রতি মডিউলে রয়েছে ৩০০০ শব্দের এসাইনমেন্ট। প্রশিক্ষকগণের মধ্যে রয়েছেন ব্রিটিশ ডিগ্রীধারী বিশেষজ্ঞ এবং সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।

সুপরিসর ও সজ্জিত ক্লাসরুম, কম্পিউটার ল্যাব, সমৃদ্ধ পাঠাগার, ব্যবহারিক প্রশিক্ষণে প্রশিক্ষণার্থীদের নিবিড় প্রশিক্ষণ নিশ্চিত করা হয়েছে। প্রশিক্ষণ শেষে প্রত্যেক প্রশিক্ষণার্থী OTHM, UK কর্তৃক অনুমোদিত সনদপত্র পাবে। তাই নগরীর ক্যারিয়ার সচেতন তরুণরা ভিড় জমাচ্ছে এ ক্যাম্পাসে। চাকরীরতদের জন্য সান্ধ্যকালীন ক্লাসের ব্যবস্থাসহ মেধাবী ও অসচ্ছল শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশেষ স্কলারশিপ ও ডিসকাউন্ট।

আগামী ২১ সেপ্টেম্বর কলেজ ক্যাম্পাসে “এডমিশন ফেয়ার” অনুষ্ঠিত হবে। আর আই টাওয়ার (৫ম তলা), এমএম আলী রোড (এভারগ্রীণ ক্লিনিকের পাশে), মেহেদীবাগ এ ঠিকানায় এবং ০১৭৩০-৫৯৮৭০০ নম্বরে কিংবা bithm.org ফেসবুকে লগ ইন করে আরো বিস্তারিত জানা যাবে।-বিজ্ঞপ্তি

The Post Viewed By: 274 People

সম্পর্কিত পোস্ট