চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

সিআইইউতে আউটকাম বেসড এডুকেশন বিষয়ক কর্মশালা

বিজ্ঞপ্তি

১৫ সেপ্টেম্বর, ২০১৯ | ৯:৩২ অপরাহ্ণ

সময়ের সঙ্গে বাড়ছে যুগোপযুগী শিক্ষার গুরুত্ব। আর তাই বিদ্যমান কোর্স-কারিকুলামও হতে হবে যুগোপযুগী। বিশ্বের প্রায় সব বড় বিশ্ববিদ্যালয়গুলোতে এখন চালু হয়েছে আউটকাম বেসড এডুকেশন। তারুণ্যমুখর বিদ্যাপীঠ চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিও (সিআইইউ) যেন এই ধারা থেকে পিছিয়ে নেই।
নগরীর জামাল খান ক্যাম্পাসে ১৪ সেপ্টেম্বর (শনিবার) সিআইইউর স্কুল অব সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ের আয়োজনে অনুষ্ঠিত হয় ‘ফার্স্ট ওয়ার্কশপ অন আউটকাম বেসড এডুকেশন’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা। এতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন, শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্যে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড.আসাদুজ্জামান আউটকাম বেসড এডুকেশনের উদ্দেশ্য, লক্ষ্য ও সম্ভাবনার কথা তুলে ধরেন।
তিনি ওয়াশিংটন একর্ড’র আলোকে ইঞ্জিনিয়ারিং শিক্ষার এক্রেডিটেশন এর প্রয়োজনীয়তা ও বাংলাদেশে এর বর্তমান অবস্থার চিত্র সুন্দরভাবে উপস্থাপন করেন।
প্রধান অতিথির বক্তব্যে সিআইইউর উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী এই ধরণের আয়োজন আগামীতে গুণগত শিক্ষা নিশ্চিতকরণে বড় ধরণের ভূমিকা রাখবে বলে মন্তব্য করেন। তিনি শিক্ষার উন্নয়ন বিষয়ক যে কোনো ধরণের অনুষ্ঠানে তার সহযোগিতা অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন।
সভাপতির বক্তব্যে সিআইউর স্কুল অব সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন অধ্যাপক ড. মো. রেজাউল হক খান আউটকাম বেসড এডুকেশনের প্রেক্ষাপট, বর্তমান অবস্থা ও গুরুত্বের কথা তুলে ধরেন।
সিআইইউর ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ের প্রধান ও সহযোগী অধ্যাপক ড. মো. রেজাউল করিমের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রশ্নোত্তর পর্বে অংশ নেন ইলেক্ট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং এর প্রধান ও সহযোগী অধ্যাপক ড. আসিফ ইকবাল, কমপিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান আতিকুর রহমান, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমা প্রমুখ।
এ সময় তারা জানান, আউটকাম বেইসড ক্যারিকুলাম একটি রীতিবদ্ধ ধারা। এর মাধ্যমে শিক্ষার্থীদের জন্য গুণগত পাঠদান, নিত্য নতুন জ্ঞান সৃষ্টি, ব্যবহারিক দক্ষতা, বিশ্লেষণী ক্ষমতা, বিচক্ষণতা ইত্যাদি নিশ্চিত করা হয়।-বিজ্ঞপ্তি

পূর্বকোণ/আফছার

শেয়ার করুন