চট্টগ্রাম মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

২ সেপ্টেম্বর, ২০১৯ | ১:৩০ এএম

উচ্চশিক্ষা অর্জনে স্বপ্ন পূরণের দেশ মালয়েশিয়া

বাংলাদেশ থেকে উচ্চ শিক্ষা অর্জনের স্বপ্ন পূরণের জন্য আজকাল অনেকেই বিদেশে পাড়ি জমান। এর মধ্যে এশিয়ান দেশগুলোর মধ্যে মালয়েশিয়া অন্যতম। মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠানের বিবেচনায় মালয়েশিয়া গুরুত্বপূর্ণ একটি দেশ। উচ্চশিক্ষায় বিভিন্ন কোর্সের পাশাপাশি বিভিন্ন পেশাগত কোর্সের সুযোগ রয়েছে। কম খরচে মানসম্পন্ন কোর্সের সুযোগ তৈরি হওয়ায় পৃথিবীর বিভিন্ন দেশের শিক্ষার্থীদের অন্যতম পছন্দের গন্তব্য এখন মালয়েশিয়া।

মালয়েশিয়ার সরকারি ও বেসরকারি বিশ^বিদ্যালয়গুলোতে কম খরচে পড়ার ও ভর্তির সুযোগ রয়েছে বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য। আধুনিক শিক্ষা ব্যবস্থা, উন্নত নাগরিক সুযোগ-সুবিধা, সামাজিক নিরাপত্তা, পেশাগত দক্ষতা উন্নয়নের সুযোগ থেকে শুরু করে আবহাওয়া ও জীবনযাপন ব্যয় ইত্যাদির সামষ্টিক বিচারে বাংলাদেশি ছাত্র-ছাত্রীদের জন্য অত্যন্ত উপযোগী দেশ হচ্ছে মালয়েশিয়া। মালয়েশিয়ার বিভিন্ন বিশ^বিদ্যালয়গুলোতে প্রতিবছর বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী ভর্তির জন্য আবেদন করে। এর একটি বড় অংশ বাংলাদেশি। সাধারণত বিভিন্ন এডুকেশন এক্সপো/শিক্ষামেলার মাধম্যে শিক্ষার্থীরা সে দেশে পড়তে যাওয়ার জন্য আবেদন করে থাকে।

চট্টগ্রামে বিগত বছরগুলোর সাফল্যের ধারাবাহিকতায় এবারও আগামী ৭ ও ৮ সেপ্টেম্বর শহরের পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লু বে ভিউ তে আয়োজিত হতে যাচ্ছে ‘স্টাডি ইন মালয়েশিয়া এক্সপো-২০১৯’। উক্ত শিক্ষামেলা যৌথভাবে আয়োজন করছে উইনিং ম্যাগনিটিউড মালয়েশিয়া এবং মেন্টরস চট্টগ্রাম শাখা। শিক্ষা মেলায় মালয়েশিয়ার শীর্ষস্থানীয়- ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়া (ইউটিএম), কার্টিন ইউনিভার্সিটি, টেইলর ইউনিভার্সিটি সহ ১১ টি স্বনামধন্য বিশ^বিদ্যালয় অংশগ্রহণ করবে। বিশ^বিদ্যালয়ের প্রতিনিধিদের কাছ থেকে উচ্চশিক্ষা, ব্যাচেলর কোর্স, পিএইচডি থেকে শুরু করে স্কলারশীপ ও স্পট এডমিশন সহ সকল সেবা পাওয়া যাবে। মেলার প্রবেশাধিকার সম্পূর্ণ উন্মুক্ত থাকবে। চট্টগ্রাম রেডিসন ব্লু বে ভিউতে মেলা চলবে ৭ ও ৮ সেপ্টেম্বর সকাল ১০:০০ টা থেকে বিকাল ৫:০০ টা পর্যন্ত।

The Post Viewed By: 125 People