চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি সেপ্টেম্বরে

অনলাইন ডেস্ক

২৭ আগস্ট, ২০১৯ | ১:৩৯ অপরাহ্ণ

আগামী সেপ্টেম্বর মাসের মধ্যেই ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ইতিমধ্যে নতুন এই বিসিএস পরীক্ষার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ২ হাজার ১৩৫টি শূন্য ক্যাডার পদের চাহিদা পেয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। এদিকে কলেজগুলোয় শিক্ষকের সংকট থাকায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে পিএসসির কাছে একটি বিশেষ বিসিএস আয়োজনের প্রস্তাব পাঠানো হয়েছে। তবে ৪১তম বিসিএসকে বিশেষ করার কোনো সম্ভাবনা নেই।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক গণমাধ্যমকে জানান, ‘৪১তম বিসিএসের চাহিদা পেয়েছি। বিসিএসকে সাধারণভাবে সম্পন্ন করার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। আশা করছি সেপ্টেম্বরের মধ্যেই ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারব।’

চলতি বছর অনুষ্ঠিত হওয়া ৪০তম বিসিএস সাধারণ হলেও ৩৯তম বিসিএস ছিল বিশেষ। তাছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৪১তম বিসিএসের শূন্য পদের চাহিদা আসার পরপরই সাধারণ বিসিএস হিসাবে আয়োজনের প্রস্তুতি নেয় পিএসসি। কিন্তু সরকারি কলেজে শিক্ষকের সংকট থাকায় বিশেষ বিসিএস পরীক্ষার আয়োজনের মাধ্যমে এই সংকট নিরসনে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় থেকে পিএসসিতে চাহিদাপত্র পাঠানো হয়।

পিএসসির সংশ্লিষ্টরা বলছেন, বিশেষ বিসিএস পরীক্ষা আয়োজন করতে হলে বিধিমালা সংশোধনসহ যাচাই-বাছাই কার্যক্রম করতে ছয় মাসের প্রয়োজন হয়। কিন্তু এখনো শিক্ষক নিয়োগের জন্য বিশেষ বিসিএস আয়োজনে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পিএসসিতে কোনো চাহিদা আসেনি। তবে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য চাহিদা পাঠানো হয়েছে। এ কারণে ৪১তম বিসিএস পরীক্ষা আয়োজনে গত দুই-তিন মাস আগে থেকে প্রস্তুতি শুরু করা হয়েছে। আগামী সেপ্টেম্বর মাসের প্রথম দিকে এ পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

৪১তম বিসিএস সাধারণ হলে এখান থেকে সাধারণ শিক্ষায় ৮৯২টি পদে শিক্ষক নিয়োগ দেয়া হবে। যদিও সারাদেশে সরকারি কলেজগুলোতে ২ হাজারেরও বেশি পদ শিক্ষকশূন্য রয়েছে। এছাড়া অনেক শিক্ষক মাতৃত্বকালীন ছুটি, শিক্ষা ছুটিসহ বিভিন্ন কারণে পাঠদানের বাইরে আছেন। ফলে সরকারি কলেজগুলোতে শিক্ষকশূন্যতা তৈরি হয়েছে।

এ ব্যাপারে পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, ‘সরকারি কলেজের শিক্ষক সংকটের বিষয়টি আমরা অবগত। শিক্ষক নিয়োগের জন্য আমাদের পরিকল্পনায় একটি বিশেষ বিসিএস রয়েছে। নির্দেশনা পেলে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।’

পিএসসির সূত্র জানিয়েছে, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আগেই ৪১তম এই বিসিএসের শূন্য পদের চাহিদা জানিয়েছিল। সম্প্রতি বিভিন্ন ক্যাডারের শূন্য পদ অনুযায়ী এ সংখ্যা নির্ধারণ করা হয়েছে। গত ৯ মে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পিএসসির কাছে ২ হাজার ১৩৫টি শূন্য পদের সংখ্যা জানিয়ে ৪১তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের অনুরোধ জানিয়েছে।

৪১তম বিসিএসে প্রশাসন ক্যাডারে ৩২৩ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন এবং পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার পদে ১০০ জন নিয়োগ পাবেন। এছাড়া উল্লেখযোগ্য শূন্য পদের মধ্যে রয়েছে—শুল্ক ও আবগারিতে ২৩টি, কর ক্যাডারে ৬০টি, আনসারে ২৩টি, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে ২৫টি, সমবায় ক্যাডারে ৮টি, পরিসংখ্যান কর্মকর্তা পদে ১২টি, তথ্য ক্যাডারে ৪৭টি, বিসিএস কৃষি ক্যাডারে ১৮৯টি, বাণিজ্য ক্যাডারে সহকারী নিয়ন্ত্রকের ৪টি, স্বাস্থ্য ক্যাডারের সহকারী সার্জন, ডেন্টাল সার্জনের ১৪০টি এবং সাধারণ শিক্ষায় ৮৯২টি।

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট