চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা কবে

অনলাইন ডেস্ক

২২ মার্চ, ২০২৩ | ২:১০ অপরাহ্ণ

২০২২-২৩ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে গেল ১০ মার্চ। পরীক্ষা শেষে ইতিমধ্যে ফল প্রকাশ করে ভর্তি কার্যক্রমও শুরু হচ্ছে এসব কলেজগুলোতে। আর গেল ২৭ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শুরু হয়ে শেষ হয়েছে গেল ২০ মার্চ। আগামী ১৮ এপ্রিল থেকে পরীক্ষার এক ঘন্টা আগে পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন ঢাবির ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

* ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। এবার ২ লাখ ৯৮ হাজার ৪২৯ জন প্রার্থী আবেদন করেছেন। ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষা আগামী ২৯ এপ্রিল থেকে শুরুর সুপারিশ করা হয়েছে। ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারের ভর্তি পরীক্ষায় ট্রান্সজেন্ডাররাও অংশ নিতে পারবেন৷ আগামী ১৮ এপ্রিল থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগপর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

ভর্তি পরীক্ষার তারিখগুলো হলো
২৯ এপ্রিল চারুকলা ইউনিট, ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিট।

পরীক্ষার সময়
বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত।

মানবণ্টন
চারুকলা বাদে অন্য তিন ইউনিটে ৪৫ মিনিট করে ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। আর চারুকলা অনুষদে ৪০ নম্বরের এমসিকিউ ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা হবে।

সেকেন্ড টাইম
থাকছে না।

আবেদন ফি
১০০ টাকা। চারটি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, জনতা, অগ্রণী, রূপালী) যেকোনো শাখায় অথবা অনলাইনে ডেবিট/ক্রেডিট কার্ড, মোবাইল ফিন্যান্সিয়াল সেবা ব্যবহার করে শিক্ষার্থীরা আবেদন ফি জমা দিতে পারবে।

* রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক ও স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির প্রাথমিক আবেদন আগামী ১৫ মার্চ দুপুর ১২টা থেকে শুরু হবে। ভর্তি আবেদন চলবে ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত চলবে। আর চূড়ান্ত আবেদন ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত করা যাবে।

ভর্তি পরীক্ষার তারিখ
২৯ মে সি ইউনিট (বিজ্ঞান), ৩০ মে এ ইউনিট (মানবিক) ও ৩১ মে বি ইউনিট (বাণিজ্য)। প্রতিটি ইউনিটের পরীক্ষা চারটি গ্রুপে ভাগ করে চার শিফটে নেওয়া হবে।

মানবণ্টন
ভর্তি পরীক্ষায় ৮০টি বহুনির্বাচনি প্রশ্নের মান হবে ১০০ নম্বর। ১ ঘণ্টা সময়সীমায় অনুষ্ঠিত প্রতিটি বহুনির্বাচনি প্রশ্নের মান হবে ১.২৫।

সেকেন্ড টাইম
থাকছে।

প্রাথমিক আবেদন ফি
৫৫ টাকা।

চূড়ান্ত আবেদন ফি
এ ইউনিট ১ হাজার ৩২০ টাকা, বি ইউনিট ১ হাজার ১০০ টাকা, সি ইউনিট ১ হাজার ৩২০ টাকা।

* ঢাবির সাত কলেজের ভর্তি পরীক্ষা
ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজ ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতকের ভর্তি পরীক্ষা আগামী ১৬ জুন থেকে শুরু হবে। সকল ইউনিটের অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ আগামী ২ এপ্রিল থেকে শুরু হয়ে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত চলবে।

এবছর স্নাতক ১ম বর্ষে (২০২২-২০২৩ শিক্ষাবর্ষ) ভর্তির ক্ষেত্রে কোন আসন বাড়ানো হচ্ছে না। ২০২১-২২ শিক্ষাবর্ষ অর্থ্যাৎ গত বছরের সমান সংখ্যক আসনের ভিত্তিতেই ভর্তি প্রক্রিয়া অনুষ্ঠিত হবে।

গেল বছরের ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, অধিভুক্ত সরকারি সাত কলেজে স্নাতকে মোট আসন সংখ্যা ছিল ২১ হাজর ৫১৩টি। যার মধ্যে- বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৬ হাজার ৫০০টি, বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি, কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৭০৩টি।

সরকারি সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১৬ জুন (শুক্রবার), বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১৭ জুন (শনিবার) এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ২৪ জুন (শনিবার) অনুষ্ঠিত হবে। এই তিন ইউনিটের পরীক্ষা সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

* বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষা নেবে ২ ধাপে। এরমধ্যে প্রাথমিক বাছাইয়ের জন্য আগামী ২০ মে ২ শিফটে প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ১০ জুন চূড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশ নেবেন।

ভর্তি পরীক্ষার তারিখ
ভর্তি পরীক্ষার প্রসপেক্টাস অনুসারে প্রাথমিক বাছাইয়ের জন্য প্রাক-নির্বাচনী পরীক্ষা ২ শিফটে নেওয়া হবে আগামী ২০ মে। ‘ক’ ও ‘খ’ গ্রুপের জন্য মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় এক ঘণ্টা। প্রথম শিফটের পরীক্ষা সকাল ১০টায় ও দ্বিতীয় শিফটের পরীক্ষা বেলা ৩টায় শুরু হবে।

আসনসংখ্যা
২০২২-২৩ শিক্ষাবর্ষে পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতিগোষ্ঠীভুক্ত প্রার্থীদের প্রকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য মোট ৩টি এবং স্থাপত্য বিভাগে ১টি সংরক্ষিত আসনসহ মোট ১ হাজার ৩০৯টি আসনের জন্য এই ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

আবেদন ফি
‘ক’ গ্রুপে আবেদনের জন্য প্রাক-নির্বাচনী ও মূল ভর্তি পরীক্ষা বাবদ ১ হাজার টাকা এবং ‘খ’ গ্রুপের জন্য ১ হাজার ২০০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করে এই প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদনের তারিখ পেছানো হয়েছে। দ্বিতীয়বার ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মোট ১২০ নম্বরের মধ্য থেকে ৫ নম্বর কাটা হবে। ২য় বার ভর্তি পরীক্ষার্থীদের ১২০ নম্বর থেকে পাঁচ নম্বর কাটা হবে। এছাড়াও আবেদনের সময়ও পেছানো হয়েছে। এছাড়াও ব্যবসায় অনুষদের যে পরীক্ষাগুলো আগে ‘ডি’ ইউনিটের সাথে হতো সেটা এবার ব্যবসায় অনুষদ নিবে। এটাই এবারের ভর্তি পরীক্ষায় পরিবর্তন হবে।

২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ২০ মার্চ দুপুর ১২টা থেকে অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে। আবেদনের ফি আগের তুলনায় ১০০ টাকা বাড়িয়ে ৯৫০ টাকা করা হয়েছে। আগামী ১৬ থেকে ২৫ মে পর্যন্ত ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

ইউনিটভিত্তিক আসন ও যোগ্যতা: ‘এ’ ইউনিটের অধীনে রয়েছে চারটি অনুষদ। এগুলো হলো বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদ। চার অনুষদে মোট সাধারণ আসন ১ হাজার ২১৪টি। আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (চতুর্থ বিষয়সহ) মিলিয়ে মোট জিপিএ ৮.২৫। গত বছর ছিল ৮.০০। মাধ্যমিকে ন্যূনতম ৪ ও উচ্চ মাধ্যমিকে ৪ থাকতে হবে। সেকেন্ড টাইম থাকছে।

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ সব গ্রুপের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। মানবিক বিভাগ থেকে আসা শিক্ষার্থীদের আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.৫০। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ন্যূনতম জিপিএ লাগবে ৮.০০। এ ছাড়া ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্যও লাগবে জিপিএ ৮.০০। এই ইউনিটে বিভাগ রয়েছে মোট ১৩টি। ‘বি’ ইউনিটে (নাট্যকলা, চারুকলা ও সংগীত বিভাগ ছাড়া) মোট সাধারণ আসন ১ হাজার ২২১টি। সংগীত, চারুকলা ও নাট্যকলা বিভাগে ভর্তি পরীক্ষা দিতে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে বি-১ ইউনিটে আবেদন করতে হবে। এই উপ-ইউনিটে মোট সাধারণ আসন ১২৫টি।

অন্যদিকে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে মোট সাধারণ আসন ৪৪২টি। এই ইউনিটে আবেদনের ন্যূনতম যোগ্যতা থাকতে হবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৮.০০। এখানে বিভাগ রয়েছে ছয়টি।

সব গ্রুপের শিক্ষার্থীরাই ‘ডি’ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। এখানে সমাজবিজ্ঞান অনুষদের ৯টি বিভাগ, আইন অনুষদের অধীনে থাকা আইন বিভাগ, ব্যবসায় প্রশাসনের অনুষদের সব বিভাগ রয়েছে। এ ছাড়া আছে জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ।

‘ডি’ ইউনিটে আবেদনের যোগ্যতা হিসেবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে। এ ছাড়া শিক্ষা অনুষদভুক্ত ডি-১ উপ-ইউনিটে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে আবেদন করতে হবে।
তথ্য জানতে ওয়েবসাইট: https://cu.ac.bd/

* বঙ্গবন্ধু ট্যুরিজম ইনস্টিটিউটে ভর্তি বিজ্ঞপ্তি
বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (জাতীয় পর্যটন সংস্থা) কর্তৃক পরিচালিত এবং কারিগরী শিক্ষা বোর্ডের এক্রিডিয়েশন প্রাপ্ত “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব ট্যুরিজম এন্ড হসপিটালিটি”এ ৩৬০ ঘন্টা (ছয় মাস) মেয়াদী নিম্নবর্ণিত ০৪টি সার্টিফিকেট কোর্সে ভর্তি চলছে।

* বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি
২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে ভর্তি আবেদন শুরু হয়েছে। গত ০১ মার্চ থেকে শুরু হয়ে এ আবেদন চলবে ২৩ মার্চ পর্যন্ত। ভর্তি পরীক্ষা ০৭ থেকে ০৮ এপ্রিল। ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ ১৫ মে। ভর্তি কার্যক্রম চলবে ২১ মে থেকে ২০ জুন পর্যন্ত।

আসন সংখ্যা
গেল বছরের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, বিশ্ববিদ্যালয়টির ৪টি অনুষদের ৫টি বিভাগে মোট ২০০টি আসন রয়েছে। যা প্রতি বছর বিভিন্ন বিষয়ের উপর ভিত্তি করে ২ থেকে ৫টি বাড়ানো বা কমানো হয়। তবে ৪০ এর আশেপাশেই থাকে। এর মধ্যে ফ্যাকাল্টি অব আর্থ এন্ড ওশান সাইন্স অনুষদের দুই বিভাগের মধ্যে বিএসসি (অনার্স) ইন ওশানোগ্রাফি বিভাগে ৪০টি এবং বিএসসি (অনার্স) ইন মেরিন ফিসারিজ বিভাগে ৪০টি আসন রয়েছে।

ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদের বিএসসি ইন নেভাল আর্কিটেকচার এন্ড অফশোর ইঞ্জিনিয়ারিং বিভাগে ৪০টি, ফ্যাকাল্টি অব মেরিটাইম গভর্ন্যান্স এন্ড পলিসি অনুষদের এলএলবি (অনার্স) ইন মেরিটাইম ল’ বিভাগে ৪০টি এবং ফ্যাকাল্টি অব শিপিং এডমিনিস্ট্রেশন অনুষদের বিবিএ ইন পোর্ট ম্যানেজমেন্ট এন্ড লজিস্টিকস্ বিভাগে ৪০টি আসন রয়েছে।

অনলাইনে আবেদনের সময়সীমা ১ মার্চ থেকে ২৩ মার্চ পর্যন্ত। উত্তীর্ণ পরীক্ষার্থীদের তালিকা প্রকাশ ৩০ মার্চ। প্রবেশপত্র উত্তোলনের সময়সীমা ৩১ মার্চ থেকে ০৭ এপ্রিল। ভর্তি পরীক্ষা ০৭ থেকে ০৮ এপ্রিল। ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ ১৫ মে। ভর্তি কার্যক্রম চলবে ২১ মে থেকে ২০ জুন পর্যন্ত।

* আইইউটি
ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতকে ভর্তির পরীক্ষা আগামী ২৬ মে অনুষ্ঠিত হবে। এখানে রয়েছে ৬টি বিভাগে ৭৬২ আসন।

এদিকে, চলতি ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ২২টি বিশ্ববিদ্যালয়ই থাকছে। আগামী জুলাইয়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সব প্রক্রিয়া শেষ করা হবে। আগের শিক্ষাবর্ষে ভর্তিচ্ছুরা যেসব বিষয়ে ভোগান্তির শিকার হয়েছেন, সেগুলো সমাধানের উদ্যোগ নেবে কর্তৃপক্ষ। এ ছাড়া নতুন কোনও বিশ্ববিদ্যালয় গুচ্ছে আসবে কি-না, সে বিষয়ে আরও পরে জানানো হবে।

* রংপুর আর্মি নার্সিং কলেজে
রংপুর আর্মি নার্সিং কলেজ সেনাবাহিনী পরিচালিত একটি বেসামরিক প্রতিষ্ঠান। রংপুর আর্মি নার্সিং কলেজ ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বিএসসি ইন নার্সিং ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আবেদন জমা দেয়ার শেষ তারিখ ২২ মে।

আবেদনপত্র সংগ্রহ ও জমাদান
২২ মে ২০২৩

প্রবেশপত্র বিতরন
২৮ মে ২০২৩ হতে ৩১ মে ২০২৩ তারিখে ৯.০০-১৪.০০ ঘটিকা পর্যন্ত টাকা জমা দেওয়ার রশিদ প্রদর্শন পূর্বক প্রবেশপত্র অত্র কলেজ ক্যাম্পাস এর অফিস রুম হতে সংগ্রহ করতে হবে।

লিখিত, মৌখিক ও ডাক্তারী পরীক্ষা
আগামী ০৪ জুন ২০২৩ তারিখে সকাল ১০.০০ ঘটিকায় লিখিত পরীক্ষা এবং ১১.৩০ ঘটিকা হতে মৌখিক ও ডাক্তারী পরীক্ষা ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, রংপুর এ অনুষ্ঠিত হবে।

* ডেন্টাল ভর্তি পরীক্ষা
দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা মে মাসের প্রথম সপ্তাহে আয়োজন করা হতে পারে।

চলতি বছরের ডেন্টাল ভর্তি পরীক্ষা আয়োজনের জন্য একটি খসড়া তৈরি করা হয়েছে। সেটি অনুমোদনের জন্য স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় থেকে অনুমোদন দেওয়া হলে এটি বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হবে।

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে পাঠানো প্রস্তাবনা অনুযায়ী, মে মাসের প্রথম শুক্রবার (৫ মে) পরীক্ষা আয়োজন করা হবে। চূড়ান্ত অনুমোদনের পর এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে।

* ২২ বিশ্ববিদ্যালয় গুচ্ছের ভর্তি পরীক্ষা
২০২২-২৩ শিক্ষাবর্ষে দেশের ২২টি পাবলিক সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (জিএসটি) সমন্বিত ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ অনুযায়ী, আগামী ২০ মে থেকে শুরু হবে এবারের ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুচ্ছের ভর্তি পরীক্ষা।

ওই দিন বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর ২৭ মে মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের এবং ৩ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সম্ভাব্য তারিখ অনুযায়ী আগামী ১৫ এপ্রিল থেকে শুরু হবে ভর্তি আবেদন, যা চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। পরীক্ষা শেষে ৮ জুনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে। এই সমন্বিত ভর্তি পরীক্ষায় সুযোগ পাওয়াদের ভর্তির জন্য আবেদন ২০ জুন থেকে শুরু হয়ে চলবে ৩০ জুন পর্যন্ত। সূত্র: ডেইলি ক্যাম্পাস

 

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন