চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

হতে চাইলে ভেটেরিনারিয়ান

অনলাইন ডেস্ক

২০ মার্চ, ২০২৩ | ৯:২১ অপরাহ্ণ

পৃথিবীতে প্রাতিষ্ঠানিক ভেটেরিনারি শিক্ষার ইতিহাস প্রায় সাড়ে ৩০০ বছর পুরোনো। ১৭৭৪ সালে ‘ঘোড়া প্রজনন খামার’ প্রতিষ্ঠার মাধ্যমে উপমহাদেশে আধুনিক ভেটেরিনারি পেশার যাত্রা শুরু হয়। ১৯৬১ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ভেটেরিনারি অনুষদ চালুর মাধ্যমে দেশে এ শিক্ষার সূচনা হয়।

কৃষিপ্রধান বাংলাদেশের উন্নয়নে প্রাণিসম্পদের উন্নয়ন অপরিহার্য। আর প্রাণিসম্পদের উন্নয়নে প্রয়োজন দক্ষ ভেটেরিনারিয়ান । প্রাণী চিকিৎসকরাই ভেটেরিনারিয়ান হিসেবে পরিচিত। দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার পুষ্টি ও আমিষের চাহিদা পুরণে ভেটেরিনারিয়ানরা নিরলস কাজ করে যাচ্ছেন । বাংলাদেশে জনপ্রিয় হয়ে উঠেছে ভেটেরিনারি শিক্ষা, তরুণপ্রজন্ম আগ্রহের সঙ্গে আসছেন এ পেশায়।

কোথায় পড়ানো হয়: চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয় দেশে ভেটেরিনারি বিষয়ে একমাত্র বিশেষায়িত বিশ্ববিদ্যালয় । এছাড়া শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, সরকারি ঝিনাইদহ ভেটেরিনারি কলেজ, সিরাজগঞ্জ ভেটেরিনারি কলেজে পড়ার সুযোগ রয়েছে। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গণবিশ্ববিদ্যালয়ে ভেটেরিনারি পড়ার সুযোগ রয়েছে।

যা পড়ানো হয়: এক জন ভেটেরিনারি ডাক্তার হতে হলে তাকে অ্যানাটমি, হিস্টোলজি, ফিজিওলজি, অ্যানিমেল সায়েন্স, নিউট্রিশন, পোলট্রি সায়েন্স, ডেইরি সায়েন্স, বায়োক্যামিস্ত্রি, ফার্মাকোলজি ও থেরাপিউটিক্স, টক্সিকোলজি, প্যাথলজি, প্যারাসাইটোলজি, মাইক্রোবায়োলজি, ব্যাকটেরিওলজি, ভাইরোলজি, সেরোলজি, অ্যানিমেল জেনেটিক্স ও ব্রিডিং, মেডিসিন, পাবলিক হেলথ, সার্জারি, গাইনিকোলজি ও অবস্থাট্রিক্স, থ্রেরিওজেনোলজি, পরিসংখ্যান, গ্রামীণ সমাজবিজ্ঞান, কৃষি অর্থনীতি, প্রাণিসম্পদ সম্প্রসারণবিদ্যা প্রভৃতি বিষয়ে পড়াশোনা করতে হয়। শিক্ষার্থীদের অসংখ্য বাস্তবিক ও গবেষণালব্ধ জ্ঞানের চর্চা করানো হয়।

ডিগ্রি ও শিক্ষাপদ্ধতি: ভেটেরিনারি বিষয়ে পাঁচ বছরমেয়াদি কোর্সে সেমিস্টার পদ্ধতিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পাঠদান করানো হয়। শেষ এক বছর বা ছয় মাস ইন্টার্নশিপ করানো হয়। ভেটেরিনারিয়ান হিসেবে নামের আগে ডাক্তার লিখতে হলে সমন্বিত ডিগ্রি বিএসসি ভেট সায়েন্স অ্যান্ড এএইচ অথবা ডিভিএম কিংবা সমমান কোর্স শেষ করে সরকারি নিবন্ধন নিতে হয়। সমন্বিত ডিগ্রির চাহিদা এখন সবচেয়ে বেশি। এই ডিগ্রিধারী শিক্ষার্থীরা চাকরি ক্ষেত্রে একই সঙ্গে ডিভিএম এবং অ্যানিমেল হাজবেন্ড্রি দুই ডিগ্রির সুবিধা পেয়ে থাকেন। ইন্টার্নশিপে সরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের প্রতি মাসে ১৫ হাজার টাকা ভাতা
দেওয়া হয় ।

চাকরির সুযোগ: অনেকেই ভালো ফলাফল করে বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা পেশা বেছে নেন। বিসিএস পরীক্ষায় ভেটেরিনারি শিক্ষার্থীদের জন্য রয়েছে টেকনিক্যাল ক্যাডার। বিভিন্ন গবেষণাপ্রতিষ্ঠানে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে কাজ করার সুযোগ রয়েছে। সরকারি-বেসরকারি বিভিন্ন প্রকল্প, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে এবং জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় চাকরি করার সুযোগ রয়েছে। পাশাপাশি বিসিএসে সাধারণ ক্যাডারসহ অন্য সব চাকরির সুযোগ রয়েছে। কেউ চাইলে দেশে বা বিদেশে উচ্চতর শিক্ষা অর্জন ও গবেষণা করতে পারেন। কৃষির আধুনিকায়নের এই যুগে পেশা হিসেবে ভেটেরিনারি মেডিসিন যে কোনো শিক্ষার্থীর প্রথম পছন্দ হতে পারে। তথ্যসূত্র: ইত্তেফাক

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন