চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে কোনো পরীক্ষা নয়, নিলে ব্যবস্থা: মাউশি

অনলাইন ডেস্ক

১৪ মার্চ, ২০২৩ | ১:১১ অপরাহ্ণ

নতুন কারিকুলামে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নে কোনো প্রচলিত পরীক্ষা বা মডেল টেস্ট নেওয়া যাবে না। যদি কোনো প্রতিষ্ঠান নেয়, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

 

সোমবার (১৩ মার্চ) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক বেলাল হোসাইন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রে প্রচলিত কোনো পরীক্ষা বা মডেল টেস্ট নেওয়া যাবে না। এ দুই শ্রেণির শিক্ষার্থীদের নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন-শেখানো ও মূল্যায়ন কার্যক্রমের ক্ষেত্রে এনসিটিবি প্রণীত শিক্ষক সহায়িকা এবং শিক্ষাক্রমের নির্দেশনা অনুসারে পড়াতে হবে।

 

নতুন চালু হওয়া ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের বিষয়ে এনসিটিবি থেকে যে গাইডলাইন দেওয়া হবে এবং এ ব্যাপারে বিস্তারিত পরবর্তী সময়ে জানিয়ে দেওয়া হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

 

নতুন নির্দেশনার বিষয়ে জানতে চাইলে মাউশির পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক বেলাল হোসাইন আজকের পত্রিকাকে বলেন, ‘নতুন শিক্ষাক্রমে গতানুগতিক পদ্ধতিতে পরীক্ষা বা মডেল টেস্ট নেওয়ার সুযোগ নেই। এ বিষয়ে আমরা নির্দেশনাও দিয়েছি। এর পরও কোনো শিক্ষাপ্রতিষ্ঠান বা শিক্ষক পরীক্ষা বা মডেল টেস্ট নিলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।’

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন