চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

পাবলিক বিশ্ববিদ্যালয়: কবে কোথায় ভর্তি পরীক্ষা

অনলাইন ডেস্ক

১৩ মার্চ, ২০২৩ | ৯:৫৪ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন প্রক্রিয়ার তথ্য প্রকাশ করেছে। অনলাইনে আবেদন করা যাবে ২০ মার্চ পর্যন্ত।

২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২২ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীদের মধ্যে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইউনিটে ভর্তির জন্য নির্ধারিত শর্ত পূরণ করেন, শুধু তাঁরাই ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

 

 

৪টি ইউনিট :
বিজ্ঞান, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান
ব্যবসায় শিক্ষা
চারুকলা ইউনিট

আবেদনের তারিখ: ভর্তিচ্ছু প্রার্থীরা ২০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত Dhaka University Admission Website (admission.eis.du.ac.bd)-এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন।

 

আবেদন ফি: আবেদন ফি ১০০০ টাকা। চারটি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী) যে কোনো শাখায় অথবা অনলাইনে ডেবিট/ক্রেডিট কার্ড, মোবাইল ফিনান্সিয়াল সেবা ব্যবহার করে শিক্ষার্থীরা আবেদন ফি জমা দেবেন।
শিক্ষার্থীরা ৪টি ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য ওয়েবসাইটে প্রদত্ত সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি নির্দেশিকায় উল্লেখ থাকবে। ২৯ এপ্রিল থেকে শুরু হয়ে ১৩ মে পর্যন্ত বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। বিস্তারিত তথ্য জানতে ওয়েবসাইট: du.ac.bd

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ২০ মার্চ দুপুর ১২টা থেকে অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে।

 

ইউনিটভিত্তিক আসন ও যোগ্যতা: ‘এ’ ইউনিটের অধীনে রয়েছে চারটি অনুষদ। এগুলো হলো বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদ। চার অনুষদে মোট সাধারণ আসন ১ হাজার ২১৪টি। আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (চতুর্থ বিষয়সহ) মিলিয়ে মোট জিপিএ ৮.২৫। গত বছর ছিল ৮.০০। মাধ্যমিকে ন্যূনতম ৪ ও উচ্চ মাধ্যমিকে ৪ থাকতে হবে।

 

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ সব গ্রুপের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। মানবিক বিভাগ থেকে আসা শিক্ষার্থীদের আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.৫০। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ন্যূনতম জিপিএ লাগবে ৮.০০। এ ছাড়া ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্যও লাগবে জিপিএ ৮.০০। এই ইউনিটে বিভাগ রয়েছে মোট ১৩টি। ‘বি’ ইউনিটে (নাট্যকলা, চারুকলা ও সংগীত বিভাগ ছাড়া) মোট সাধারণ আসন ১ হাজার ২২১টি। সংগীত, চারুকলা ও নাট্যকলা বিভাগে ভর্তি পরীক্ষা দিতে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে বি-১ ইউনিটে আবেদন করতে হবে। এই উপ-ইউনিটে মোট সাধারণ আসন ১২৫টি।

 

অন্যদিকে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে মোট সাধারণ আসন ৪৪২টি। এই ইউনিটে আবেদনের ন্যূনতম যোগ্যতা থাকতে হবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৮.০০। এখানে বিভাগ রয়েছে ছয়টি।

 

সব গ্রুপের শিক্ষার্থীরাই ‘ডি’ ইউনিটে পরীক্ষা দিতে পারবেন। এখানে সমাজবিজ্ঞান অনুষদের ৯টি বিভাগ, আইন অনুষদের অধীনে থাকা আইন বিভাগ, ব্যবসায় প্রশাসনের অনুষদের সব বিভাগ রয়েছে। এ ছাড়া আছে জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ।

 

‘ডি’ ইউনিটে আবেদনের যোগ্যতা হিসেবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে। এ ছাড়া শিক্ষা অনুষদভুক্ত ডি-১ উপ-ইউনিটে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে আবেদন করতে হবে।

তথ্য জানতে ওয়েবসাইট: https://cu.ac.bd/

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক ও স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ১৫ মার্চ থেকে। ওইদিন দুপুর ১২টা থেকে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আবেদন চলবে ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত। চূড়ান্ত আবেদন ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত করতে পারবেন শিক্ষার্থীরা।

 

পরীক্ষা তিন ইউনিটে:
১৫ মার্চ দুপুর ১২টা থেকে ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত ভর্তির প্রাথমিক আবেদন চলবে। ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত চূড়ান্ত আবেদন করা যাবে। এ, বি ও সি– এই তিন ইউনিটে ভর্তি পরীক্ষা ২৯ থেকে ৩১ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে।
ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য ও প্রযোজ্য শর্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ru.ac.bd) থেকে জানা যাবে।

 

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস

আবেদনের শেষ সময়: ১৫ মার্চ ২০২৩
যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ: ১৮ মার্চ ২০২৩
প্রবেশপত্র ডাউনলোড: ২১ মার্চ ২০২৩ থেকে
ভর্তি পরীক্ষার তারিখ: ২৪ ও ২৫ মার্চ ২০২৩

 

পরীক্ষার সময়
কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ: ২৪ মার্চ, সকাল ১০টা থেকে ১১টা
সিকিউরিটি অ্যান্ড স্ট্র্যাটেজিক অনুষদ: ২৪ মার্চ দুপুর ৩টা থেকে ৪টা
বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ: ২৫ মার্চ, সকাল ১০টা থেকে ১১টা
ব্যবসায় অনুষদ: ২৫ মার্চ, দুপুর ৩টা থেকে ৪টা
তথ্য জানতে ওয়েবসাইট: https://admission.bup.edu.bd/Admission/Home

তথ্যসূত্র: সমকাল (ক্যাম্পাস)

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট