চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

১২ ডিসেম্বর, ২০২২ | ১২:২২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

শিক্ষার্থীদের ‘ভাগ্য পরীক্ষা’ আজ

সরকারি বিদ্যালয়ে ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের ‘ভাগ্য পরীক্ষা’ আজ অনুষ্ঠিত হবে। গত দু’বছরের ন্যায় এবছরও লটারির মাধ্যমে ভর্তি প্রক্রিয়া হওয়ায় আবেদনের পর থেকেই উদ্বিগ্ন রয়েছেন শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।
চট্টগ্রামসহ দেশের ৫৪০টি সরকারি বিদ্যালয়ের ভর্তির লটারি প্রক্রিয়া সম্পন্ন করতে আজ সোমবার দুপুর ২টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে কেন্দ্রীয় ভর্তি লটারির আয়োজন করা হবে। স্কুলে ভর্তির নির্ধারিত ওয়েবসাইটে (https://gsa.teletalk.com.bd/) লটারির ফল দেখা যাবে। সরকারি স্কুলে ভর্তির লটারি অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এর পরদিন কাল অনুষ্ঠিত হবে বেসরকারি স্কুলের ভর্তির লটারি।

 

এদিকে, গত ৬ ডিসেম্বর বিকেল ৫টা পর্যন্ত চট্টগ্রাম মহানগরীর দশটি সরকারি স্কুলে ভর্তির জন্য অনলাইনে ২ লাখ ৩৫ হাজার ৩১টি আবেদন জমা পড়েছে। দশটি সরকারি বিদ্যালয়ের ৩ হাজার ৯১৮টি আসনের বিপরীতে এসব আবেদন জমা পড়ে। সেই হিসেবে প্রতি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৫৯ দশমিক ৯৯টি। এই দশটি বিদ্যালয়ের মধ্যে পঞ্চম শ্রেণিতে ২ হাজার ৭৬, ষষ্ঠ শ্রেণিতে ৮০৩, ৭ম শ্রেণিতে ১৪৫, অষ্টম শ্রেণিতে ১৬৯ এবং নবম শ্রেণিতে ৭২৫টি শূন্য আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। জানা যায়, আগামী বছর বা ২০২৩ শিক্ষাবর্ষে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির জন্য সারাদেশের সরকারি মাধ্যমিক স্কুলগুলো এবং

 

চট্টগ্রাম মহানগরী ও জেলার সদর উপজেলা পর্যায়ের বেসরকারি স্কুলের ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন করা হবে। ইতোমধ্যে ভর্তির আবেদন অনলাইন গ্রহণ করা হয়েছে। গত ৬ ডিসেম্বর পর্যন্ত ভর্তির আবেদন করার সুযোগ পেয়েছেন শিক্ষার্থীরা। ৫৪০টি সরকারি স্কুলে প্রথম থেকে নবম শ্রেণির শূন্য থাকা আসনে ভর্তি হতে ৬ লাখ ২৬ হাজার শিক্ষার্থী আবেদন করেছেন বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। এ শিক্ষার্থীরা প্রতিটি আবেদনে পাঁচটি করে স্কুল পছন্দ দিতে পেরেছিলেন।

 

অনলাইন লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন করে ২৮ ডিসেম্বরের মধ্যে ভর্তির কাজ সম্পন্ন করতে হবে সরকারি স্কুলগুলোতে। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ২০২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী প্রথম শ্রেণিতে শিক্ষার্থীর বয়স ৬ বছরের বেশি নির্ধারণ করা হয়েছে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট