চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

একাদশে ভর্তির আবেদন আজ শুরু

নিজস্ব প্রতিবেদক

৮ ডিসেম্বর, ২০২২ | ১১:২৫ পূর্বাহ্ণ

আজ বৃহস্পতিবার থেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হচ্ছে। গত বছরের ন্যায় এবারও ভর্তি আবেদন গ্রহণ এবং মেধা তালিকা অনলাইনে প্রকাশ করা হবে। ৮ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন নেওয়া হবে। যারা পুনঃনিরীক্ষার আবেদন করবে তাদেরও এ সময়ের মধ্যে আবেদন করতে হবে।

 

তবে পুনঃনিরীক্ষণে ফলাফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীরা ২৬ ডিসেম্বর আবেদন করতে পারবেন। একজন শিক্ষার্থী সর্বনিম্ন ৫টি থেকে সর্বোচ্চ ১০টি কলেজে ভর্তির আবেদন করতে পারবেন। অনলাইনের (www.xiclassadmission.gov.bd) ঠিকানায় গিয়ে শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। ৩১ ডিসেম্বর রাত ৮টায় প্রথম পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। এবারও তিন দফায় আবেদন গ্রহণ করে একাদশে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে। শুধু অনলাইনে আবেদন করতে পারবেন এবং আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। নির্বাচিত শিক্ষার্থী ৩২৮ টাকা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে।

 

কলেজে ভর্তি ফি : চট্টগ্রামসহ অন্যান্য মেট্রোপলিটন এলাকায় (ঢাকা ছাড়া) বাংলা ও ইংরেজি ভার্সনের কলেজে ভর্তির ফি হবে ৩ হাজার টাকা। জেলা পর্যায়ের কলেজে দুই ভার্সনের ভর্তির ফি ২ হাজার ও উপজেলা পর্যায়ের কলেজে দুই ভার্সনে ভর্তির ফি ১ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

 

চট্টগ্রামসহ অন্যান্য মেট্রোপলিটন এলাকার (ঢাকা ছাড়া) ননএমপিও কলেজে বাংলা ভার্সনে ভর্তির জন্য ৫ হাজার টাকা ও ইংরেজি ভার্সনে ভর্তির জন্য ৬ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। জেলা পর্যায়ের কলেজের বাংলা ভার্সনে ৩ হাজার টাকা ও ইংরেজি ভার্সনে ৪ হাজার টাকা ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে। আর উপজেলা পর্যায়ের কলেজে বাংলা ভার্সনে ২ হাজার ৫০০ টাকা ও ইংরেজি ভার্সনে ৩ হাজার টাকা ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে। সরকারি কলেজগুলো সরকারি নির্দেশনা অনুযায়ী ভর্তির ফি নেবে।

 

কোটা ব্যবস্থা : কলেজের ৯৩ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে এবং এসব আসনে ভর্তির জন্য মেধার ভিত্তিতে শিক্ষার্থী নির্বাচন করা হবে। মোট আসনের ৫ শতাংশ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও সন্তানদের সন্তানের জন্য সংরক্ষিত থাকবে। এছাড়া, শিক্ষা মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তর সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের সন্তানদের জন্য ২ শতাংশ কোটা সংরক্ষিত থাকবে।

 

এ সম্পর্কে জানতে চাইলে কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক বলেন, আজ বৃহস্পতিবার থেকে প্রথম দফার ভর্তির আবেদন শুরু হবে। আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে প্রথম দফার আবেদন করা যাবে। ৩১ ডিসেম্বর রাত ৮টায় প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। শিক্ষার্থীরা সর্ব্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পারবে। যাতায়াত ব্যবস্থা ও জিপিএ বিবেচনা করে কলেজে আবেদন করার পরামর্শ দেন তিনি।

 

জানা যায়, পুনঃনিরীক্ষণের পর যাদের ফল পরিবর্তন হবে, সেসব শিক্ষার্থীদের আবেদন নেওয়া হবে ২৬ ডিসেম্বর। একই তারিখে (২৬ ডিসেম্বর) পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেওয়া হবে। আর ৩১ ডিসেম্বর প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। ১-৮ জানুয়ারি নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। সিলেকশন নিশ্চয়ন না করলে শিক্ষার্থীর আবেদন বাতিল হবে এবং তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে।

 

৯ ও ১০ জানুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১২ জানুয়ারি। ১৩ ও ১৪ জানুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। ১৬ জানুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে। পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৮ ফেব্রুয়ারি। ১৯ ও ২০ জানুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। ২২ থেকে ২৬ জানুয়ারি শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আর ১ ফেব্রুয়ারি থেকে কলেজগুলোতে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট