চট্টগ্রাম শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

৭ নভেম্বর, ২০২২ | ৮:২২ অপরাহ্ণ

চবি অধিভুক্ত কলেজে বিএসসি-ইন-ইঞ্জিনিয়ারিং পড়ার সুযোগ!

সম্প্রতি শেষ হয়েছে প্রায় সকল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। যে সকল মেধাবী তরুণ এইচএসসি-র পর প্রকৌশলীরুপে জীবন গড়ার স্বপ্নে বিভোর ছিলো, ভর্তি পরীক্ষা নামক তীব্র যুদ্ধে ছিটকে পড়ার কারণে তাদের অনেকের স্বপ্ন হোঁচট খেয়ে পড়েছে! তাই হতাশায় ডুবে যাওয়া এই মেধাবী তরুণদের স্বপ্নকে বাস্তবে রুপ দিতে এগিয়ে এসেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অধিভূক্ত চিটাগং ন্যাশনাল ইঞ্জিনিয়ারিং কলেজ (CNEC)। চট্টগ্রামে প্রকৌশল ও কারিগরী শিক্ষার অন্যতম পথিকৃৎ প্রয়াত অধ্যক্ষ প্রকৌশলী আব্দুল বাকীর নিরলস প্রচেষ্টায় নগরীর খুলশী এলাকায় নিজস্ব ক্যাম্পাসে প্রতিষ্ঠিত এই শিক্ষাপ্রতিষ্ঠানটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের অন্তর্ভূক্ত, যেখানে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মতই ৪ বছর মেয়াদী বিএসসি-ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি হতে পারবে ছাত্রছাত্রীরা। আবার ৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাশ করা শিক্ষার্থীরাও এই কোর্সে ভর্তি হয়ে বিএসসি ইঞ্জিনিয়ার হওয়ার গৌরব অর্জন করতে পারবে। এখানকার কোর্সগুলো হলো বিএসসি-ইন-মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, বিএসসি-ইন-টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, বিএসসি-ইন-কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, বিএসসি-ইন-ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ।
শিক্ষার্থীর ভবিষ্যত গঠনে CNEC : এ প্রসঙ্গে পরিচালনা পর্ষদের সভাপতি প্রকৌশলী এ বি এম আব্দুল ওয়াহেদ বলেন, ‘চট্টগ্রামের মেধাবী ছাত্রছাত্রী যারা প্রকৌশল বিশ্ববিদ্যালয়সমূহে ভর্তির সুযোগ পায়নি, অথচ প্রকৌশলী হয়ে উন্নত ক্যারিয়ার গড়তে চায় তাদের জন্য নিজস্ব জমিতে দশতলা ভবনে সুপরিসর ওয়াই-ফাই ক্যাম্পাস, মাল্টিমিডিয়া ক্লাসরুম ও অত্যাধুনিক ল্যাব-ওয়ার্কশপ সুবিধা, বিশ্ববিদ্যালয় ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ কর্তৃক পাঠদান সহ শিক্ষাবান্ধব সকল পরিবেশের আয়োজন করেছি আমরা। চাকুরিরতদের জন্য রয়েছে সান্ধ্যকালীন ক্লাসের ব্যবস্থা। মেধাবী অসচ্ছল শিক্ষার্থীদের জন্য রয়েছে বৃত্তির ব্যবস্থা। আমাদের গভর্নিং বডির সভাপতি হলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শিরীন আখতার। কোর্স এডভাইজর রুপে রয়েছেন চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ। এ ছাড়াও পাঠদান করছেন বুয়েট, চুয়েট, ডুয়েট, বুটেক্স সহ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজী, গণিত,পদার্থবিদ্যা বিভাগের অভিজ্ঞ শিক্ষকবৃন্দ। সাথে রয়েছেন কলেজের অভিজ্ঞ শিক্ষক ও প্রশিক্ষকগণ। সর্বোপরি কলেজ অধ্যক্ষরুপে রয়েছেন অভিজ্ঞ টেক্সটাইল প্রকৌশলী সোহরাব দস্তগীর, বিএসসি-ইন-টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং (ঢাবি), পিজিডি-ইন-টেক্সটাইল টেক এন্ড ম্যানেজমেন্ট (হল্যান্ড)।এখানকার কোর্স সমূহের সিলেবাস প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিলেবাসের অনুরুপ।সকল পরীক্ষা নিয়ন্ত্রণ এবং কোর্স শেষে সার্টিফিকেট প্রদান করবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর তুলনায় সেমিস্টার ফি প্রায় অর্ধেক এবং অধিক জিপিএধারীদের জন্য রয়েছে বিশেষ ছাড়। অতএব CNEC হতে প্রকৃত জ্ঞান লাভ করে সরকারী বিশ্ববিদ্যালয়ের সনদ নিয়ে শিক্ষার্থীরা জব মার্কেটে অগ্রাধিকার পাবে এবং দেশ বিনির্মাণে গৌরবোজ্জল ভূমিকা রাখবে এতে কোন সন্দেহ নেই।’
ভর্তির যোগ্যতা : অধ্যক্ষ সোহরাব দস্তগীর জানান, যে সকল ছাত্র-ছাত্রী বাংলাদেশের যে কোন শিক্ষা বোর্ডের অধীনে ২০১৭ থেকে ২০১৯ সালের মধ্যে এসএসসি বা সমমান পরীক্ষা ও ২০২০ বা ২০২১ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় বিজ্ঞান শাখায় নুন্যতম জিপিএ-৬.০০, তবে উভয়ক্ষেত্রে কমপক্ষে ২.৭৫ খাকতে হবে। ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং এর ক্ষেত্রে এসএসসি ২০১৫-২০১৭ এবং ২০২০-২০২১ সালের ৪ বছর মেয়াদী (যে কোন বিষয়) ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাশ হতে হবে। এ ক্ষেত্রে মোট জিপিএ-৫.৮৫ এবং এসএসসিতে নূন্যতম জিপিএ ২.৭৫, ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং –এ নূন্যতম জিপিএ ২.৪০ থাকতে হবে।
পরীক্ষার মানবন্টন : ভর্তি পরীক্ষায় লিখিত পরীক্ষার মান- ৫০ নম্বর ও পাশ নম্বর- ২০। এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হবে এবং পরীক্ষার সময়কাল ৩০ মিনিট। লিখিত পরীক্ষায় ইংরেজী, পদার্থ, রসায়ন ও গণিত প্রতি বিষয়ে পরীক্ষার মান ১০ নম্বর। এসএসসি ও এইচএসসির ফলাফলের উপর ১০ নম্বর নির্ধারণ করা হবে।
আবেদন করতে হবে যেভাবে : আবেদন ফরম চিটাগং ন্যাশনাল ইঞ্জিনিয়ারিং কলেজের ওয়েব সাইট (www.cnec.edu.bd) থেকে অথবা চ.বি. ওয়েব সাইট (www.cu.ac.bd) থেকে ডাউনলোড করে বা সরাসরি অফিস থেকে সংগ্রহ করে, অগ্রণী ব্যাংক চ.বি. শাখার অনুকূলে ডীন, ইঞ্জিনিয়ারিং অনুষদ চ.বি. বরাবর অগ্রণী ব্যাংক এর যে কোন শাখা থেকে ৬০০/- (ছয়শত) টাকার পে-অর্ডার ও প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন পত্র ১৫ নভেম্বর ২০২২ এর মধ্যে অনলাইনে আবেদন করা যাবে। ভর্তির আবেদন ফরমের সাথে মাধ্যমিক বা সমমান এবং উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষার ট্রান্সক্রিপ্টের সত্যায়িত ফটোকপি এবং ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং এর সকল পর্বের নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি ও তিন কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙ্গিন ছবিসহ জমা দিতে হবে। ভর্তি পরীক্ষা ২০ নভেম্বর ২০২২, সকাল ১১ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।
ভর্তির সময় এসএসসি ও এইচএসসি তে মোট জিপিএ ৯ এবং ডিপ্লোমার ক্ষেত্রে এসএসসি ও ডিপ্লোমাতে মোট জিপিএ ৮.৫ আছে যাদের, তাদের সেমিষ্টার ফি এ ১০% র্পযন্ত ছাড় দেবার ঘোষণা দিয়েছে কলেজ কর্তৃপক্ষ। বিস্তারিত জানতে facebook.com/cnec.edu.bd এবং ইয়াকুব ফিউচার পার্ক, পশ্চিম খুলশী, পলিটেকনিক্যাল কলেজের পশ্চিম পার্শ্বের, খুলশী কলোনীর সন্নিকটে, চট্টগ্রাম নিজস্ব ক্যাম্পাসের এই ঠিকানায় এবং ০১৮১৪-৩১০৬০৯ ও ০১৭১২-২৮৬৯৪৮ ফোন নম্বরে যোগাযোগ করা যাবে।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট