চট্টগ্রাম সোমবার, ২৮ নভেম্বর, ২০২২

সর্বশেষ:

২ অক্টোবর, ২০২২ | ৩:১২ অপরাহ্ণ

এসএসসি ফলপ্রার্থীদের জন্য এক্সিকিউটিভ’স কেয়ারের স্পোকেন ইংলিশ কোর্স

আবরারের এসএসসি পরীক্ষা শেষ হলো মাত্র। চলছে বেড়ানো আর হৈ হুল্লোড় করার নানা প্ল্যান। এরই মধ্যে বড়চাচ্চু তাকে পরামর্শ দিল অবসরের এই তিন মাস শুধু হেলায় না কাটিয়ে ইংরেজী শেখার একটি কোর্স করে নিতে। কারণ এটি কোন গতানুগতিক লেখাপড়া নয় ,মজার মজার সব বিষয় ও উপকরণ নিয়ে আনন্দময় একটি কোর্স যা ভর্তির পূর্বেই কলেজের কঠিন ইংরেজী পড়াকে অনেকটা সহজ করে দেবে। মন্দ কি! বিনোদন ও বেড়ানোর ফাঁকে ফাঁকে যদি সেরে নেয়া যায় এমন একটি কার্যকর কোর্স। ইতোমধ্যে নগরীর মেধাবী ছাত্রছাত্রীরা ভর্তি হয়েছে এই কোর্সে।
বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে আন্তর্জাতিক মানের বিশেষায়িত ইংলিশ ল্যাংগুয়েজ কোর্স পরিচালনাকারী Executive`s Care ২০২২ সালের এসএসসি ফলপ্রার্থীদের গতানুগতিক ধারার ইংরেজী শিক্ষার ভিতকে মজবুত করে নেয়ার জন্য আয়োজন করেছে অভিজ্ঞ শিক্ষকদের গবেষণালব্ধ বিশেষায়িত কোর্স SPOKEN ENGLISH AND BASIC COMPUTER COURSE। লালখান বাজারস্থ চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট ভবনে অবস্থিত প্রতিষ্ঠানটি সাফল্যের ধারাবাহিকতায় IELTS পরীক্ষা নিয়ন্ত্রণকারী IDP মনোনীত IELTS TEST CENTRE(BD-050) এবং চট্টগ্রামে TOEFL এর একমাত্র TEST CENTRE হিসাবে স্বীকৃতি পেয়েছে । শীতাতপ নিয়ন্ত্রিত আন্তর্জাতিক মানের ক্লাসরুমে রয়েছে হেড ফোন,ওভারহেড প্রজেক্টর,মাল্টিমিডিয়া প্রজেক্টর,ইন্টারেকটিভ বোর্ড,হাই কোয়ালিটি সাউন্ড সিস্টেম । কোর্সকারিকুলামকে অত্যন্ত আকর্ষণীয় এবং সহজভাবে উপস্থাপন করেছেন IELTS, TOEFL, SAT, GMAT,GRE, GED টেষ্টে হাইস্কোরপ্রাপ্ত প্রশিক্ষকবৃন্দ। Listening, Speaking, Presentation এর তত্ত্বাবধান করছেন একাডেমিক এডভাইজর প্রফেসর অজয় কিশোর হোড়। Phonetics & Phonology কোর্সটিকে সুবিন্যস্ত করে তুলেছেন এসোসিয়েট প্রফেসর মো. জসীম উদ্দিন । সর্বোপরি রয়েছেন EC -র কর্ণধার English Language কোর্সের কিংবদন্তি শিক্ষক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের IBA থেকে MBA ডিগ্রিধারী মাসুক স্যার ! কোর্স সম্পর্কে তিনি বলেন, এই কোর্সশেষে অত্র প্রতিষ্ঠানের সার্টিফিকেটের পাশাপাশি একটি পরীক্ষার মাধ্যমে বৃটিশ কাউন্সিল স্বীকৃত আন্তর্জাতিক মানের Aptis সার্টিফিকেট অর্জন করতে পারবে শিক্ষার্থীরা ।
Spoken English : এই কোর্সটির মূল তিনটি অবজেকটিভ প্রথমতঃ To develop the communication & presentation skill, দ্বিতীয়ত: To give an audio visual exposure to H.S.C. Syllabus, তৃতীয়ত: To upgrade their ability to face future tests such as BBA (IBA), SAT, TOEFL, IELTS| এখানে একজন শিক্ষার্থী তার বিগত ১০ বছরের গতানুগতিক ইংরেজী শিক্ষার গন্ডি পেরিয়ে মুখস্থ বিদ্যার পরিবর্তে তার চারপাশের পরিবেশ হতে আহরণ করবে অভিনব জ্ঞান ভাণ্ডার। তার নিজস্ব স্বত্তা এবং অর্জিত অভিজ্ঞতার সমন্বয় এবং কোর্সের বিশেষ দিক নির্দেশনা সব কিছুর সম্মিলনে সে Spoken English – এ দক্ষ হয়ে উঠবে। এর ব্যতিক্রমী বিশেষত্ব হচ্ছে এসএসসি পরীক্ষার পর ২/৩ মাস এইচএসসি কারিকুলাম অন্তর্গত English এর উপর বিশেষ গুরুত্ব প্রদান। সাথে সাথে তারা শিখে নিবে Pronunciation Skill Development এর সহজতম কৌশল। একই সাথে তারা অর্জন করবে Listening, Writing & Reading Ability| America, Britain & Australia হতে সংগৃহীত English Language Learning এর উপর বিশেষ গবেষণালব্ধ বই সমূহের সমন্বয়ে নির্মিত কোর্স মেটেরিয়ালস পরীক্ষার্থীদের দেবে একটি কার্যকর কোর্স।
IELTS : IELTS কোর্সটি এইচ.এস.সি কোর্সের সাথে সামঞ্জস্যপূর্ণ।বর্তমানে এইচ.এস.সি সিলেবাসে IELTS Writing Task-1 কে অন্তর্ভূক্ত করা হয়েছে।এছাড়া Essay & Composition Writing এর সৃজনশীল কৌশলগুলো রয়েছে Writing Task-2 তে। এইচ.এস.সি পরীক্ষার Seen Comprehension টির সাথে IELTS Reading এর মিল রয়েছে।এছাড়া Speaking & Listening কোর্সগুলো ছাত্র-ছাত্রীদের Interactive Ability বহুগুণে বাড়িয়ে দেয়। তাই ছাত্র-ছাত্রীরা এই কোর্সটি করে বিশেষ ভাবে উপকৃত হবে।
SAT : ছাত্র-ছাত্রীদের শিক্ষার ভিত্তিকে দৃঢ় করতে এই কোর্স অনন্য।এই কোর্সের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের Reading, Writing, Vocabulary দক্ষতা বৃদ্ধি পায়।ভবিষ্যতে শুধু এইচ.এস.সি নয় সকল প্রকার প্রতিযোগিতামূলক পরীক্ষায় এই শিক্ষার্থীরাই এগিয়ে থাকবে।তাই এই কোর্সটি ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ উপকারী।
BASIC COMPUTER : কম্পিউটার বিষয়ে প্রাথমিক জ্ঞান তথা এমএস ওয়ার্ড,এমএস অফিস, পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন,ইন্টারনেট ইত্যাদি শেখানো হবে এই কোর্সে।প্রশিক্ষণের জন্য রয়েছে অত্যাধুনিক কম্পিউটার ল্যাব।
পদ্ধতি : প্রতিটি ক্লাসে শিক্ষক একটি অবজেকটিভ নিয়ে প্রবেশ করেন। ছাত্র-ছাত্রীদের কাছে আগেই পৌঁছে যায় Class book, Pronunciation book, Pronunciation CD ইত্যাদি। এখানে শিক্ষক একজন Learning Manager এর ভূমিকা পালন করেন। প্রথমত: Ice Breaking নামের এক অভিনব পদ্ধতিতে শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে ইংরেজী কথা বলার পরিবেশ সৃষ্টি করেন। এটি বিভিন্ন ভাবে হতে পারে। হতে পারে Date of birth or Color choice কিংবা Choice of food এর উপর ভিত্তি করে। অত:পর এর উপর Video tape, listening, reading, story ইত্যাদির মাধ্যমে Analysis করা হয়। এই পর্ব ছাত্র-ছাত্রীদের অতি প্রিয়। কারণ পুরো Practice টাই Vocabulary, Sentence এবং Pronunciation এর উপর ভিত্তি করে। ভাষার প্রতিটি ব্যবহার British & American আংগিকে গড়া। ফলে তারা Native English এর ধারার সাথে নিজেদের অজান্তেই একাত্ম হয়ে যায়। এর পর তৃতীয় ধাপে আসে Projecting the Learners into the lesson| এখানে শিক্ষার্থীকে নিজস্ব আঙ্গিকে পরিচিত পরিসর থেকে Video, Still Photograph ইত্যাদি দেখানো হয়। শিক্ষার্থী তা Conversation এর মাধ্যমে প্রকাশ করে। তারপর শুরু হয় Discussion Session । এই Session কে উপভোগ করার জন্য বিভিন্ন Game, Debate, Conference এর আয়োজন করা হয়। এছাড়া Case presentation, Problem Solving, Discussion on Real life Problem মুখর করে তুলে শিক্ষার্থীদের। ফলে তারা হয়ে ওঠে দৃঢ় প্রত্যয়ী এবং নতুন শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় পারদর্শী। বিস্তারিত জানতে , Executive`s Care চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট ভবন(৩য় তলা), লালখান বাজার, চট্টগ্রাম এই ঠিকানায় এবং ০১৮১৯-২৯৭৮৬৮ ফোন নম্বরে যোগাযোগ করা যাবে।লগ ইন করতে পারেন www.executive’scare.org এই ওয়েবে।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট