চট্টগ্রাম শুক্রবার, ০৭ অক্টোবর, ২০২২

সর্বশেষ:

১০ সেপ্টেম্বর, ২০২২ | ১২:৫৭ অপরাহ্ণ

উচ্চশিক্ষায় বিশ্বমানের ক্যারিয়ার গড়ছে বিথম কলেজ অব প্রফেশনালস

এইচএসসি উত্তীর্ণ হাজারো ছাত্রছাত্রী উচ্চশিক্ষায় তাদের ভবিষ্যত বিনির্মাণের স্বপ্নে বিভোর। সাথে পিতামাতা বা অভিভাবকদের এক বুক আশা তাদের সন্তান এমন একটি শিক্ষাংগনে পা ফেলবে যেখানে রয়েছে জীবনে সুপ্রতিষ্ঠিত হওয়ার নিশ্চয়তা। এরই মাঝে প্রায় সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তিপরীক্ষা শেষে বিপুল সংখ্যক ছাত্রছাত্রী তাদের অভীষ্ঠ লক্ষ্যে পৌঁছে গেছে। অন্যদিকে মেধাবী হওয়া স্বত্ত্বেও বহু শিক্ষার্থী স্রেফ আসন সংকটের কারণে বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ার সুযোগ পায়নি! আবার অনেকে কাংখিত গ্রেডের বিপরীতে নিম্ন গ্রেড পাওয়াতে উচ্চশিক্ষাংগনে পা রাখার যোগ্যতাই হারিয়ে ফেলেছে। তাই বলে কি রুদ্ধ হবে উচ্চশিক্ষার দ্বার? হতাশায় মুষড়ে পড়বে মেধাবী মুখ! নিশ্চয়ই নয় । তাই সময়োচিত সিদ্ধান্ত বদলে দিতে পারে হতাশ জীবন”- এমন সাফল্যের আহবান নিয়ে বন্দর নগরী চট্টগ্রামের মেহেদীবাগে সুসজ্জিত ক্যাম্পাস নিয়ে  বিথম কলেজ অব প্রফেশনালস (BITHM COLLEGE OF PROFESSIONALS) প্রতিষ্ঠা করেছেন মো. জাকের হোসেন, যিনি ইন্টারন্যাশনাল  ট্যুরিজম এন্ড হসপিট্যালিটি ম্যানেজমেন্ট বিষয়ে ইউনিভার্সিটি অব সান্ডারল্যান্ড, ইউকে থেকে  বিএসসি (অনার্স) এবং লন্ডন সাউথ ব্যাংক ইউনিভার্সিটি  থেকে এমএসসি সম্পন্ন করে  এখন পিএইচডি গবেষক রপে কাজ করছেন আমেরিকার ওকালাহোমা স্টেট ইউনিভার্সিটিতে।

প্রতিষ্ঠাতা জাকের হোসেন বলেন, উচ্চমাধ্যমিক শেষে সবাই ডাক্তার, ইঞ্জিনিয়ার হবে এমন কথা নেই। উন্নত বিশ্বে যার যার মেধা অনুযায়ী বিশ্ব কর্মবাজারে চাহিদা আছে এমন সময়োপযোগী বিষয়কে  ক্যারিয়ার হিসেবে বেছে নেয়।বিজনেস ম্যানেজমেন্ট, ইনফরমেশন টেকনোলজী, ট্যুরিজম এন্ড হসপিট্যালিটি ম্যানেজমেন্ট এমনই কিছু বিষয়। দেশ ও বিদেশে আপনার বহুকাঙ্খিত সাফল্যের সুযোগ করে দিতে  পারে একটি প্রফেশনাল ডিগ্রী। এই ডিগ্রী ইংল্যান্ডের শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত OTHM কর্তৃক স্বীকৃত এবং ইংল্যান্ড ও ল্যাটিন আমেরিকার সমমানের ডিগ্রী যা ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়া সহ বিশ্বের প্রায় সবদেশেই সমাদৃত। আমাদের কলেজটি OTHM এর বিশ^ব্যাপী অনুমোদিত সেন্টারসমূহের মধ্যে একটি।

কোর্সসমূহ সম্পর্কে কো-অর্ডিনেটর জিয়াউদ্দিন জানান, এখানে রয়েছে BBA, BSc (Hons.) In Information Technology , BSc (Hons.) In Business Management, BSc (Hons.) In Tourism and Hospitality| এ ছাড়া রয়েছে HND (Higher National Diploma) In Tourism and Hospitality Management, Business Management & Information Technology এবং Professional Diploma In Hotel Management, Professional Diploma In IT| পোস্ট গ্রাজুয়েশন ডিপ্লোমার মধ্যে রয়েছে PGD In Human Resuorce Management, Strategic Management & Leadership, Supply Chain Management এবং  Tourism & Hospitality Management |  

শিক্ষার মান বিষয়ে জানতে চাইলে প্রধান নির্বাহী মোয়াজ্জেম হোসেন জানান, এখানকার কোর্স কারিকুলাম, সিলেবাস ও কোর্স মেটেরিয়ালস সবকিছুই OTHM, UK কর্তৃক সরবরাহকৃত। কোর্সসমূহ এসাইনমেন্ট ভিত্তিক এবং প্রতি মডিউলে রয়েছে ৩০০০ শব্দের এসাইনমেন্ট। শিক্ষকগণের মধ্যে রয়েছেন বৃটিশ ডিগ্রীধারী এবং সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ। সুপরিসর ও সজ্জিত ক্লাসরুম, কম্পিউটার ল্যাব, সমৃদ্ধ পাঠাগার, ব্যবহারিক প্রশিক্ষণে  প্রশিক্ষণার্থীদের নিবিড় শিক্ষণ নিশ্চিত করা হয়েছে। নিয়মিত সেমিনার, ওয়ার্কসপ ও স্টাডি ট্যুরের আয়োজন ছাত্রছাত্রীদের দক্ষতাকে সমৃদ্ধ করে। প্রশিক্ষণ শেষে শিক্ষার্থীরা University of Azteca , USA  ও OTHM, UK কর্তৃক অনুমোদিত সনদপত্র পাবেন।

OTHM  হচ্ছে ইংল্যান্ডের  ন্যাশনাল কারিকুলাম মুল্যায়ন, জেনারেল সার্টিফিকেট অব সেকন্ডারী এডুকেশন, এ-লেভেল ও সকল ভোকেশনাল শিক্ষার নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ  Ofqual (Office of the Qualifications and Examinations Regulation) এর অধীনে একটি Awarding Body  যা বিশ্বব্যাপি আন্তর্জাতিক মানের  ব্রিটিশ কারিকুলাম শিক্ষার প্রসারে নিয়োজিত। | University of Azteca আমেরিকার মেক্সিকোতে অবস্থিত একটি আন্তর্জাতিক র‌্যাংকিং সম্পন্ন বিশ্ববিদ্যালয় যা পৃথিবীব্যাপি বিভিন্ন দেশে দূরশিক্ষণ প্রোগ্রাম পরিচালনা করছে। BITHM বাংলাদেশে এই বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত স্টাডি সেন্টার।

কোর্সকালীন বিভিন্ন লেভেলে শিক্ষার্থীরা বিদেশের স্বনামখ্যাত বিশ^বিদ্যালয়সমূহে ক্রেডিট ট্রান্সফার করতে পারবেন। কোর্স শেষে দেশের খ্যাতিমান প্রতিষ্ঠানের পাশাপাশি বিদেশেও ইন্টার্নশীপের সুযোগ রয়েছে।

মোয়াজ্জেম হোসেন আরও বলেন , ‘তথ্য প্রযুক্তির বিস্তৃত জ্ঞান লাভের মাধ্যমে নিজেকে কোনো প্রতিষ্ঠানের উচ্চ পর্যায়ে খুব কম সময়ে প্রতিষ্ঠিত করা সম্ভব।এছাড়াও যাদের ভবিষ্যতে পাবলিক কিংবা প্রাইভেট সেক্টরে তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করে প্রতিষ্ঠিত হতে চান তাদের জন্য অত্যন্ত উপযুক্ত এই BSc (Hons.) In IT কোর্সটি।’

ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে পড়াশোনার ফলে আপনি ট্যুরিজম এবং হসপিটালিটি ম্যানেজমেন্ট সেক্টরে একজন দক্ষ ব্যবস্থাপক হিসেবে নিজেকে গড়ে তুলতে পারবেন। এটি একটি দীর্ঘস্থায়ী শিক্ষা যার ফলে ট্যুরিজম সেক্টরে আপনি যোগ্যতার স্বাক্ষর রাখতে পারবেন।

স্বল্পদিনের পথচলায় আমাদের সাফল্য কম নয়। আমাদের কলেজ থেকে ডিপ্লোমা করে অনেক তরুণ এখন  হোটেল রেডিসন ব্লু- চট্টগ্রাম, বেস্ট ওয়েস্টার্ণ, হোটেল পেনিনসুলা, রয়েল টিউলিপ, কক্স টুডের মত তারকা হোটেলে কাজ করছে। মো: শাহরিয়ার খান BITHM থেকে Foundation Diploma in Business Studies (Level-3) (এইচএসসি সমমান)  সম্পন্ন করে এখন Coventry University, UK -তে ব্যাচেলর প্রোগ্রামে ভর্তি হয়েছেন। আনিসুল হক চৌধুরী BITHM থেকে  ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্টে PGD সম্পন্ন করে  University of Sunderland,UK – তে মাস্টার্স ফাইনাল ইয়ারে ভর্তি হয়েছেন। এরুপ অনেক উদাহারণ সৃষ্টি করে চলেছে BITHM COLLEGE OF PROFESSIONALS ।

আমাদের PGD কোর্সগুলি আপনার ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে রাখবে প্রয়োজনীয় ভূমিকা। যেহেতু কোর্সগুলি সম্পূর্ণ প্রফেশনাল কোর্স, তাই ক্লাসগুলো পরিচালনা করা হবে প্রফেশনালসদের দ্বারা এবং স্ট্যান্ডার্ড সিলেবাসের মাধ্যমে।

চাকরিরতদের জন্য সান্ধ্যকালীন ক্লাসের ব্যবস্থাসহ মেধাবী ও অসচ্ছল শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশেষ স্কলারশীপ! চলতি সেপ্টেম্বর সেশনে ভর্তিকার্যক্রম সম্মন্ধে আর.আই টাওয়ার  (৫ম তলা), এম.এম.আলী রোড, (এভারগ্রীণ ক্লিনিকের পাশে), মেহেদীবাগ এই ঠিকানায় এবং ০১৭৩০-৫৯৮৭০০ নম্বরে কিংবা BITHM College of Professionals ফেসবুক পেইজে এবং  bithm.org সাইটে লগ ইন করে আরো বিস্তারিত জানা যাবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট