চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন প্রকাশ

অনলাইন ডেস্ক

১৫ জুন, ২০২২ | ১০:৫৯ পূর্বাহ্ণ

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার সময়সূচিতে কিছুটা পরিবর্তন এনে নতুন করে রুটিন প্রকাশ করা হয়েছে। পদ্মা সেতুর উদ্বোধনের কারণে আগামী ২৫ জুনের পরীক্ষা একদিন এগিয়ে আগামী ২৪ জুন (শুক্রবার) নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

রোববার (১২ জুন) ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে সংশোধিত রুটিন প্রকাশের বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এসএসসি পরীক্ষা ২০২২ এর ২৫ জুন (শনিবার) অনুষ্ঠিতব্য ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্র বিষয়ের পরীক্ষা একদিন এগিয়ে ২৪ জুন (শুক্রবার) সকাল ১০টা থেকে দুপুর ১২ পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এতে আরও বলা হয়, বিষয়টি সংশ্লিষ্ট সবাইকে জানাতে কেন্দ্র সচিবদের নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

নতুন রুটিন অনুযায়ী, এসএসসির ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয় পত্র পরীক্ষা ছাড়াও মাদরাসা বোর্ডের দাখিলের বাংলা দ্বিতীয় পত্র এবং কারিগরি বোর্ডের ভোকেশনালের এসএসসি ও দাখিলের গণিত পরীক্ষা একদিন এগিয়ে ২৪ জুন (শুক্রবার) অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, গত ১২ জুন শিক্ষামন্ত্রী দীপু মনি সচিবালয়ে সংবাদ সম্মেলনে জানান, পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে ২৫ জুনের এসএসসি পরীক্ষা একদিন এগিয়ে ২৪ জুন অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতু উদ্বোধনের দিন গোটা জাতি উৎসবে মাতবে। এ জন্য ওই দিনের পরীক্ষা একদিন এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পরীক্ষায় জালিয়াতি রোধ ও নিরাপত্তার স্বার্থে আগামী ১৫ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে জানিয়ে তিনি বলেন, ‘কোচিং বা প্রাইভেট পড়া মানেই মন্দ নয়, কিন্তু সেসবকে কেন্দ্র করে অনৈতিক চর্চা কোনোভাবেই সমর্থনযোগ্য নয়।’

দীপু মনি বলেন, ১৯ জুন থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে প্রস্তুতি চূড়ান্ত করা হচ্ছে।

উল্লেখ্য, রুটিন অনুযায়ী এবারের এসএসসি পরীক্ষা শুরু হবে ১৯ জুন। শেষ হবে ৬ জুলাই। সব পরীক্ষাই সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন