চট্টগ্রাম শুক্রবার, ০৭ অক্টোবর, ২০২২

সর্বশেষ:

১০ জুন, ২০২২ | ১২:১০ অপরাহ্ণ

আন্তর্জাতিক চার্টার্ড একাউন্টেন্সী, এসিসিএ পড়ার সুযোগ এখন চট্টগ্রামে!

এইচএসসি পরীক্ষা শেষ, শুরু জীবনের নতুন অধ্যায়। এইসময় উচ্চশিক্ষার ক্ষেত্রে সিদ্ধান্ত হতে হবে এমন, যা শুধুমাত্র একটি ডিগ্রী নয় বরং শিক্ষার্থীকে ভবিষ্যৎ কর্মবাজারে চাহিদাসম্পন্ন যোগ্যতা প্রদানে সহায়ক। এর জন্য চাই এসিসিএ- এর মত একটি গ্লোবাল প্রফেশনাল কোয়ালিফিকেশন।
প্রফেশনাল কোয়ালিফিকেশন একজন শিক্ষার্থীকে পুস্তকবিদ্যার বাহিরেও পেশাদারী কর্ম বাস্তবায়নে দক্ষ করে তোলে। বর্তমান চাকরি বাজারে এই ধরণের কোয়ালিফিকেশনের চাহিদা অত্যন্ত গুরুত্ববহুল। চার্টার্ড সার্টিফায়েড একাউন্ট্যান্সী এমনই একটি প্রফেশনাল কোর্স যা একজন মেধাবী শিক্ষার্থীর ক্যারিয়ারকে দেশ ছাড়িয়ে নিয়ে যাবে আন্তর্জাতিক পরিমন্ডলে।
বন্দরনগরী চট্টগ্রামে আন্তর্জাতিক এই কোর্স করার সুযোগ নিয়ে এসেছে Professional School of Business(PSB) । এসিসিএ অনুমোদিত চট্টগ্রামের একমাত্র লার্ণিং সেন্টার এটি। উদ্যোক্তা মো. মহিউদ্দিন সুমন, যিনি নিজেই একজন ACCA, Affiliate । শিক্ষার্থীদের উদ্দেশ্যে এই কোর্সের নানা দিক তুলে ধরেছেন এই প্রতিবেদকের কাছে।
এসিসিএ (ACCA) কী?
The Association of Chartered Certified Accountants (ACCA) হলো যুক্তরাজ্যের একটি Chartered Accounting Body যার স্বীকৃতি আছে বাংলাদেশসহ বিশ্বের ১৮০টি দেশে। এটি একটি যুক্তরাজ্যভিত্তিক পেশাদারি প্রতিষ্ঠান, যা ১৯০৪ সালে প্রতিষ্ঠিত হয়। ফিন্যান্স ও অ্যাকাউন্ট্যান্সি খাতে দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে বিশ্বব্যাপী কাজ করছে প্রতিষ্ঠানটি। বর্তমানে এর সদস্য সংখ্যা ২০৮,০০০ এবং শিক্ষার্থী ৫০৩,০০০ এরও অধিক। বাংলাদেশেও ACCA এর ৩০০–র বেশি সদস্য এবং বর্তমানে ৭০০০ অধ্যয়নরত শিক্ষার্থী আছেন। ACCA এর মূল লক্ষ্য হলো এমন একটি ক্যারিয়ার তৈরি করে দেয়া যা বিশ্বব্যাপী স্বীকৃত এবং মুল্যায়িত।
স্নাতক বা স্নাতকোত্তরের মতো এসিসিএ কোনো একাডেমিক ডিগ্রি নয়। এটি অনেক দেশে স্বীকৃত ও গ্রহণযোগ্য একটি পেশাগত দক্ষতার সনদ। বিশেষ করে হিসাববিজ্ঞান, ফিন্যান্স বা ব্যবস্থাপনা খাতে যারা সফল ক্যারিয়ার গড়তে চান, তাদের জন্য এর কোন বিকল্প নেই।
এসিসিএ এর কাঠামো এবং যারা শুরু করতে পারবেন
মূলত এসিসিএ কোয়ালিফিকেশনের তিনটি ধাপ, যাতে ১৩টি পেপার রয়েছে। প্রথম ধাপ, Applied Knowledge level-এর তিনটি পেপার On-demand, অর্থাৎ এই পেপারগুলো যেকোনো সময় পরীক্ষা দেওয়া যায়। দ্বিতীয় ও তৃতীয় ধাপ, Applied Skill level-এর ৬টি ও Strategic Professional level-এর ৪টি পেপার মুলত Session ভিত্তিক। বছরে ৪টি Session-এ এই পেপারগুলোর পরীক্ষা হয়ে থাকে, যথাঃ মার্চ, জুন, সেপ্টেম্বর এবং ডিসেম্বর।
এসিসিএ-তে বর্তমানে আপনি দুই ভাবে প্রবেশ করতে পারেন। SSC/O-Level/HSC/A- Level-এরপর অথবা Graduation-এরপর। SSC/ HSC/O-Level এর পর প্রবেশ করতে চাইলে আপনাকে Certified Accounting Technician (CAT) কোয়ালিফিকেশনের মাধ্যমে শুরু করতে হবে। সেক্ষেত্রে আপনার Certified Accounting Technician (CAT) কোয়ালিফিকেশনটি এসিসিএ-এর প্রথম লেভেল হিসেবে গণ্য হবে এবং এক্ষেত্রে শিক্ষার্থীকে ৯টি পেপার পরীক্ষা দিতে হবে।
A-Level বা গ্র্যাজুয়েশনের পর এসিসিএ Applied Knowledge level থেকে শুরু করা যায়। তবে এক্ষেত্রে গ্র্যাজুয়েশনের মেজর একাউন্টিং বা ফাইনান্স হয়ে থাকলে, ACCA Applied Skill level থেকে শুরু করা যায়। ACCA- এর এক লেভেল থেকে অন্য লেভেলে উন্নতির ক্ষেত্রে কোনো প্রকার অতিরিক্ত পদক্ষেপ নিতে হয়না।
ACCA Applied Skill level এর ৬টি পেপারের পরে একজন শিক্ষার্থী ইংল্যান্ডের Oxford Brookes University থেকে B.Sc. (Hons) in Applied Accounting অর্জন করতে পারে এবং ACCA Strategic Professional level এরপর M.Sc. in Professional Accountancy অর্জন করতে পারবে।
চাকরি বাজারে চাহিদা
যুক্তরাজ্যভিত্তিক এই ডিগ্রি সারা বিশ্বেই চাকরির বাজারে সমাদৃত। এসিসিএ একটা আন্তর্জাতিক ডিগ্রি, তাই দেশে-বিদেশে ব্যাংক, বিমা প্রতিষ্ঠান, চার্টার্ড অ্যাকাউন্টিং প্রতিষ্ঠান, টেলিযোগাযোগ প্রতিষ্ঠান, বহুজাতিক ও দাতাসংস্থায় সহজেই চাকরি পেতে পারেন এসিসিএ ডিগ্রি নিয়ে। আর CHARTERED ACCOUNTANT- দের চাকুরী হয় অত্যন্ত সম্মানজনক ও উচ্চবেতনে। মুলত মাল্টিন্যাশনাল কোম্পানিতে ACCA Qualified- দের প্রাধান্য বেশি।
Professional School of Business (PSB)
ACCA কোয়ালিফিকেশন করার ক্ষেত্রে ৫টি Approved Learning Partner এর মধ্যে Professional School of Business (PSB) চট্টগ্রামে একমাত্র। CEO মহিউদ্দিন সুমনের নেতৃত্বে, ২০১৬ সালে তার যাত্রা শুরু করে। ACCA Qualified অভিজ্ঞ শিক্ষকবৃন্দ, অত্যাধুনিক ক্লাসরুম ও স্টাডি ম্যাটেরিয়ালের মাধ্যমে শিক্ষার্থীদের একাডেমিক এবং পেশাদার জগতে সাফল্যের জন্য উপযুক্ত করে তোলে।
ইতিমধ্যে PSB-র বেশ কয়েকজন মেধাবী শিক্ষার্থী বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানে কর্মরত আছেন। PSB-এর বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীরা Chittagong Stock Exchange, KPMG, Adept Accountax (UK) এর মত আরও অনেক স্বনামধন্য প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ পেয়েছেন। তাই বিশ্বব্যাপী ক্যারিয়ারের সুযোগ রাখতে চাইলে 𝐇𝐒𝐂 এর পর 𝐀𝐂𝐂𝐀 হতে পারে জীবন বদলে দেবার মতো একটি সিদ্ধান্ত।
এ সম্পর্কিত আরও তথ্য জানতে ভিজিট করতে পারেন ফেসবুক পেইজ PSBCTG অথবা সরাসরি যোগাযোগ করতে পারেন- Professional School of Business (PSB), বাদশা মিঞা বিল্ডিং (২য় তলা), বায়েজিদ বোস্তামী রোড, নসিরাবাদ (নাসিরাবাদ হাউজিং সোসাইটি ১নং রোডের বিপরীতে), চট্টগ্রাম এই ঠিকানায় এবং ০১৯৭৮-০০৩০২৯, ০১৯৭৮-০০৩০২৮ নম্বরে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট