চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আইইএলটিএস, টোফেল, স্যাট-এ সাফল্য পেতে এক্সিকিউটিভ’স কেয়ার

২৪ মে, ২০২২ | ১০:৫১ পূর্বাহ্ণ

বাংলাদেশ হতে প্রতিবছর শতশত মেধাবী তরুণ-তরুণী যুক্তরাজ্য, আমেরিকাসহ ইউরোপের খ্যাতিমান কলেজ ও বিশ্ববিদ্যালয় সমূহে উচ্চতর শিক্ষা গ্রহণ করতে যায়। অনেকে অর্জন করেন আন্তর্জাতিক স্কলারশিপ। শিক্ষাগ্রহণ শেষে দেশে এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে গুরুত্বপূর্ণ পদে থেকে উজ্জ্বল করে চলেছেন নিজ মাতৃভূমির গৌরবকে। এই গৌরব ও সমৃদ্ধির মূল ভিত রচিত হয় IELTS, TOEFL, SAT, GMAT, GRE কোর্স সমূহে নির্দিষ্ট মানের স্কোর অর্জনের মধ্য দিয়ে। শুধু মাত্র পাশ নয় এ ক্ষেত্রে বিশ্ব রেকর্ডও করছে আমাদের দেশের সন্তানরা!
আর চট্টগ্রামে এই সাফল্যের প্রাণকেন্দ্রটি হলো বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় ইংলিশ ল্যাংগুয়েজ সেন্টার Executive’s Care (EC)। বিশিষ্ট শিক্ষাবিদ মেহরাব মাসুক এমবিএ (আইবিএ) ২০০৩ সালে এর প্রতিষ্ঠা করেন। সেই হতে দেড় যুগ ধরে সততা এবং সুনাম অক্ষুন্ন রেখে এগিয়ে চলেছে EC। লালখান বাজারস্থ চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট ভবনে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানটি বিশেষ শিখন পদ্ধতির সাহায্যে ইতোমধ্যেই সাফল্যের ধারাবাহিকতায় IELTS পরীক্ষা নিয়ন্ত্রণকারী IDP Australia মনোনীত IELTS TEST VENUE(BD 050 IDP) এবং চট্টগ্রামের একমাত্র TOEFL TEST CENTRE (STN20275A)এবং GRE TEST CENTRE হিসাবে স্বীকৃতি পেয়েছে । এখানে শীতাতপ নিয়ন্ত্রিত সীমিত আসনের প্রতিটি ক্লাসে ব্যবহার করা হচ্ছে Over Head projector, Multimedia projector, High Quality Cassette Recorder, Head phone I Surrounding Sound System।
আন্তর্জাতিক মানের শিক্ষাক্রম এবং দক্ষ শিক্ষক : কোর্স কারিকুলামকে অত্যন্ত আকর্ষণীয় এবং সহজভাবে উপস্থাপন করছেন খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ এবং IELTS, TOEFL, SAT, GMAT, GRE টেষ্টে সর্বোচ্চ স্কোরপ্রাপ্ত প্রশিক্ষকবৃন্দ। কোর্স কারিকুলাম ডিজাইনার এবং কোয়ালিটি এনালাইজর রূপে রয়েছেন একাডেমিক এডভাইজর প্রফেসর অজয় কিশোর হোড় । লিসনিং, স্পিকিং এবং প্রেজেন্টশনের তত্ত্বাবধানও করছেন তিনি ।
প্রতিষ্ঠানের কর্ণধার ২৩ বছরেরও অধিককাল ধরে ইংরেজী কোর্সের সকল শাখায় কিংবদন্তি শিক্ষকে পরিণত হওয়া মাসুক স্যার বলেন, ‘সুশৃংখল ও আকর্ষণীয় পাঠপরিকল্পনার মাধ্যমে লিসনিং,রাইটিং, রিডিং ও স্পিকিং এই চারটি মড্যুল এবং ফোনেটিকস এবং ফোনোলজীর উপর আধুনিক কোর্স মেট্যারিয়াল ও মেথডের কারণে শিক্ষার্থীদের ইংরেজী দক্ষতায় আমূল পরিবর্তন এসেছে।পাশাপাশি ডিজিটাল প্রযুক্তির ব্যবহার ভোকাব্যুলারী ও গ্রামার শিখন পদ্ধতিকে করেছে সহজ ও আনন্দময়। এ কারণেই IELTS, TOEFL, SAT, GMAT, GRE পরীক্ষায় আমাদের ছাত্রছাত্রীদের স্কোর ক্রমেই বেড়ে চলেছে। আমাদের শিক্ষার্থী সাদ, রুবাইনা,নাতিজা ও অভিন্নুর IELTS এ ব্যান্ড স্কোর-৯, ইশমাম চৌধুরীর ব্যান্ড স্কোর-৮(২০১৭), গত ব্যাচে রাশেদ হাসানের GMAT স্কোর ৮০০ এর মধ্যে ৭৩০,আহসানের GRE স্কোর ৩৪০ এর মধ্যে ৩১৬,আমিরার TOEFL স্কোর ১২০ এর মধ্যে ১১৪, ইউসুফের SAT স্কোর ২৪০০ এর মধ্যে ২২৬০ এবং নাজিয়ার ১৬০০ এর মধ্যে ১৫০০ প্রাপ্তি তারই প্রমাণ।’

IELTS : IELTS Test এর ৪টি Module রয়েছে। Listening, Reading, Writing এবং Speaking । এর প্রত্যেকটিতে শিক্ষার্থীদের Skill Development এর পাশাপাশি তাদের অভিষ্ট স্কোর অর্জনের কৌশলগুলো হাতে কলমে শিখিয়ে দেন নিজ নিজ মড্যুলে ১০ বছরের অভিজ্ঞ শিক্ষকগণ। Listening Module -এ ছাত্রদের Listening Skill এবং Vocabulary development এর উপর জোর দেয়া হয়।Reading Module- -এ Passage পড়ে তা থেকে Answer করার Technique শিখিয়ে, English Vocabulary এবং Grammatical usage উন্নত করে শিক্ষার্থীদের ভিত মজবুত করে দেয়া হয়।সর্বোপরি ৩০টি Model Test এবং Overall Class এর মাধ্যমে ছাত্র/ছাত্রীরা হয়ে উঠে Exam. এর জন্য প্রস্তুত। Writing Module-G Basic Writing Skill Ges Structure এর উপর Lesson and Practice দেয়া হয়। বিভিন্ন Writings, Question discussion, Solve & Correction করা হয়। ফলে শিক্ষার্থীরা প্রত্যয়ের সাথে তাদের স্কোর তুলে নিতে সক্ষম হয়। Speaking Module -G 1. Basic, 2. Developing 3. Advance এই তিনটি কোর্সের মাধ্যমে ছাত্রছাত্রীদের Pronunciation, Fluency, Grammar & Conceptual base গড়ে তোলা হয়।
SAT : বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়সমূহে স্নাতক পর্যায়ে ভর্তি হতে বা স্কলারশীপ পেতে Scholastic Aptitude Test( SAT) এর কোন বিকল্প নেই। এ-লেভেল, হাইস্কুল ডিপ্লোমা বা এইচ.এস.সি উত্তীর্ণ ছাত্রছাত্রীরা ঐসব বিশ্ববিদ্যালয়ে ভর্তির পূর্ব শর্তরুপে এই পরীক্ষা দিয়ে থাকে।এতে ৫টি সেকশন থাকে- Language Reading,Language Writing,Reading Test,Writing & Language Test,Math Test with Calculator এবং Math Test without Calculator বর্তমান SAT পরীক্ষায় মাইনাস মার্কিং নেই।
GRE : স্নাতক লেভেল সমাপনের পর উন্নত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোতে পোস্ট গ্রাজুয়েট কোর্সে ভর্তি হতে বা স্কলারশীপ পেতে Graduate Recording Test(GRE)উত্তীর্ণ হতে হয়।
ব্যবসায় শিক্ষা ছাড়া সব বিষয়ের জন্য এই টেস্ট বাধ্যতামূলক। GRE -তে ৬টি সেকশন। Writing Section ২টি, Quantitative Reasoning ২টি, Verbal Reasoning ২টি । এক্ষেত্রে পরীক্ষার শুরুতেই থাকে Writing Module যাতে Analysis of Issue & Analysis of Argument নামক দুটি টপিক থাকে।প্রতিটি সেকশনের জন্য সময় থাকে ৩০মিনিট। Quantitative Reasoning -এ ১০টি MCQ প্রশ্ন এবং ১০টি Comparison Quantitative Reasoning প্রশ্ন থাকে। এগুলো আমাদের দেশের মাধ্যমিক পর্যায়ের গণিত ধারণা থেকে উত্তর করা সম্ভব। এখানেও প্রতিটি সেকশনের জন্য সময় থাকে ৩০মিনিট। Verbal Reasoning –এ ৪ ধরণের প্রশ্ন থাকে। Reading Comprehension, Sentence Equivalence, Sentence Completion Words in context । এই সব মিলে ২০টি প্রশ্নের উত্তর করতে হয়।সময় ৩০মিনিট।এ বছরে আমাদের শিক্ষার্থীরা (২৬০-৩৪০) স্কেলে (২৯৬-৩২৮) স্কোর করেছে।
GMAT : স্নাতক ডিগ্রী অর্জনের পর ব্যবসায় শিক্ষায় পোস্ট গ্র্যাজুয়েট কোর্সে ভর্তি হতে Graduate Management Admission Test পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। এতে ৪টি মড্যুল ,এনালাইটিক্যাল রাইটিং, কোয়ানটিটেটিভ সেকশন, ভার্বাল সেকশন এবং ইনটিগরেটেড রিজনিং সেকশন। GMAT স্কোর প্রধানত: কোয়ানটিটেটিভ সেকশন ও ভার্বাল সেকশন এর স্কোর হতে নির্ণীত হয়।(২০০-৮০০) এর স্কোর লেভেলে আমাদের শিক্ষার্থীরা ( ৫০০-৭৩০) স্কোর করেছে।
SPOKEN ENGLISH : এই কোর্সটির মূল অবজেকটিভ প্রথমতঃ To Develop The Communication & Presentation Skill, দ্বিতীয়তঃ To Give An Audio Visual Exposure তৃতীয়তঃ To Upgrade Ability To Face Future Tests Such As IELTS,TOEFL,SAT । এখানে একজন শিক্ষার্থী তার গতানুগতিক ইংরেজী শিক্ষার গন্ডি পেরিয়ে মুখস্থ বিদ্যার পরিবর্তে তার চারপাশের পরিবেশ হতে আহরণ করবে অভিনব জ্ঞান ভান্ডার। তার নিজস্ব স্বত্তা এবং অর্জিত অভিজ্ঞতার সমন্বয় এবং কোর্সের বিশেষ দিক নির্দেশনা সব কিছুর সম্মিলনে সে SPOKEN ENGLISH-এ দক্ষ হয়ে উঠবে। সাথে সাথে তারা শিখে নিবে Pronunciation Skill Development এর সহজতম কৌশল। একই সাথে তারা অর্জন করবে Listenig,Writing & Reading Ability। America, Britain & Australia হতে সংগৃহীত English Language Learning এর উপর বিশেষ গবেষণালব্ধ বই সমূহের সমন্বয়ে নির্মিত কোর্স মেটেরিয়ালস শিক্ষার্থীদের দেবে একটি কার্যকর কোর্স।

বিস্তারিত জানতে ইঞ্জিনিয়ারস ইনস্টিটিউট (৩য় তলা),লালখান বাজার এবং ৬২৬২৯০ এবং ০১৮১৯-২৯৭৮৬৮ নম্বরে যোগাযোগ করা যাবে।লগ ইন করা যাবে www.facebook.com/executivescare.ctg এই ঠিকানায়।

শেয়ার করুন