চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯

সর্বশেষ:

২৯ জুলাই, ২০১৯ | ১:৩১ এএম

আ.স.ম. ফয়সাল

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার বাংলা বিষয়ের মানবণ্টন ও পরামশ

সুপ্রিয় ৫ম শ্রেণির শিক্ষার্থীবৃন্দ,
আশা করি তোমরা প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি নিচ্ছো। আজ তোমাদের বাংলা বিষয়ের জন্য প্রস্তুতিমূলক পরামর্শ রইল। বাংলা বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা ২ ঘন্টা ৩০ মিনিটে সম্পন্ন করতে হবে। প্রশ্নপত্রের কাঠামো ১০০% যোগ্যতাভিত্তিক হবে। গত ২৮ মার্চ ২০১৯ তারিখে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) এ সম্পর্কে নির্দেশনা প্রদান করেছে। নেপ এর নির্দেশনার আলোকে নি¤েœ ২০১৯ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার বাংলা বিষয়ের মানবণ্টন ও পরামর্শ দেওয়া হল-

ক্স পাঠ্যবই এর অনুচ্ছেদ : এটি পড়ে ১ ও ২ নং প্রশ্নের উত্তর দিতে হবে।
১. শব্দার্থ লেখ : পাঠ্যবই এর একটি অনুচ্ছেদ থাকবে। অনুচ্ছেদ পড়ে ১ নং ক্রমিক এর ৭টির মধ্যে যে কোন ৫ টি শব্দের অর্থ লিখতে হবে।
২. পাঠ্যবই এর অনুচ্ছেদ নির্ভর প্রশ্ন : ৩ টি প্রশ্ন থাকবে, সবকটি প্রশ্নের উত্তর দিতে হবে। মোট নম্বর ১০।
ক্স পাঠ্যবই বহির্ভূত অনুচ্ছেদ : অনুচ্ছেদটি পাঠ্যবই এর বাহির থেকে আসবে। এটি পড়ে ৩ ও ৪ নং প্রশ্নের উত্তর দিতে হবে।
৩. প্রদত্ত শব্দের অর্থ বুঝে শূন্যস্থান পূরণ কর : ৫ টি শূন্যস্থান পূরণ করতে হবে। ৫ নম্বর থাকবে।
৪. অনুচ্ছেদ নির্ভর প্রশ্ন : ৩ টি প্রশ্ন থাকবে, সবকটি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান ৫। মোট নম্বর ১৫।
৫. প্রদত্ত নির্দেশনা অনুসারে ক্রিয়াপদের বর্র্তমান, অতীত ও ভবিষ্যৎ রূপ লেখ : ৭টির মধ্যে যে কোন ৫ টির উত্তর প্রদান করতে হবে। বাক্যের শেষে নির্দেশিত ক্রিয়ার কাল বন্ধনীতে দেওয়া থাকবে, সে অনুযায়ী বর্তমান বা অতীত বা ভবিষ্যৎ কালে রূপান্তর করতে হবে। কোন একটি বাক্য ভবিষ্যৎ কালে রূপান্তর করতে বলা হলে ভবিষ্যৎ কালের ৪ প্রকারের যেকোনো প্রকারে রূপান্তর করা যাবে।
অথবা, ক্রিয়াপদের সাধু থেকে চলিত রূপ লেখ : ৫ টি বাক্যের ক্রিয়াপদ সাধু রীতি থেকে চলিত রীতিতে রূপান্তর করতে হবে। এ প্রশ্নের মান ৫।
৬. প্রশ্নকরণ : একটি অনুচ্ছেদ দেওয়া থাকবে। অনুচ্ছেদটি পড়ে কে/ কী/ কখন/ কোথায়/ কীভাবে/ কেন ব্যবহার করে ৫টি প্রশ্ন তৈরি করতে হবে। প্রদত্ত শব্দগুলো একাধিক বার ব্যবহার করা যাবে না। আর প্রশ্নটির উত্তর অবশ্যই অনুচ্ছেদে থাকতে হবে। সহজ প্রশ্ন ও সহজ উত্তর হলে সবচেয়ে ভাল হয়। ৫ টি প্রশ্ন তৈরি করার জন্য ৫ নম্বর পাবে।
৭. যুক্তবর্ণ বিভাজন করে বাক্যে প্রয়োগ কর : ৭টি যুক্তবর্ণ দেওয়া থাকবে। যে কোনো ৫ টি যুক্তবর্ণ বিভাজনের পর শব্দগঠন করে শব্দটি প্রয়োগ করে উপযুক্ত বাক্য গঠন
করতে হবে। প্রতিটি
যুক্তবর্ণ বিভাজনের
জন্য ১ নম্বর ও শুদ্ধ
শব্দগঠন করে
উপযুক্ত বাক্য গঠন
করতে হবে।
শব্দগঠনে ইংরেজি
শব্দ গঠন পরিহার
করবে আর বাক্য
গঠনে অবশ্যই
ক্রিয়াপদ যুক্ত বাক্য
গঠন করবে।
যুক্তবর্ণের ১০ নম্বর
অনেক গুরুত্বপূর্ণ।
৮. বিরাম চিহ্ন বসানো : পাঠ্যবই থেকে একটি অনুচ্ছেদ দেওয়া থাকবে, যেখানে কোন বিরামচিহ্ন থাকবে না। উপযুক্ত বিরাম চিহ্ন বসিয়ে অনুচ্ছেদটি লিখতে হবে। এ জন্য পাঠ্যবই এর গদ্য অংশের বিরামচিহ্নগুলো অনুশীলন করতে হবে। এখানে আছে ৫ নম্বর।
হালুম বাঘ মামা সেও হাতিটার ধারে কাছে ঘেঁষতে চায় না বনের সবাই ভয়ে তটস্থ শঙ্কিত কখন জানি কী হয়
৯. এক কথায় প্রকাশ কর : বেশিরভাগ পাঠ্যবই সংশ্লিষ্ট এক কথায় প্রকাশ থাকবে। আমার বাংলা বই এর শেষ দিকে যে শব্দার্থ ও টীকা আছে সেগুলো অনেক গুরুত্বপূর্ণ। তাই এগুলো ভালোভাবে অনুশীলন করতে হবে। ৭টির মধ্যে যেকোনো ৫ টির উত্তর দিতে হবে। ৫ নম্বর থাকবে এখানে।
১০. সমার্র্থক শব্দ বা বিপরীত শব্দ লেখ : সমার্র্থক শব্দ বা বিপরীত শব্দ যেকোন একটি প্রশ্নে থাকবে। ৭টির মধ্যে যে কোন ৫ টির উত্তর দিতে হবে। ৫ নম্বর থাকবে এখানে।
১১. নিচের কবিতাংশটি পড়ে সংশ্লিষ্ট প্রশ্নের উত্তর দাও: পাঠ্যবই এর কবিতা থেকে ৬ বা ৮ লাইনের কবিতাংশ দেওয়া থাকবে। কবিতাংশ সংশ্লিষ্ট ৩ টি প্রশ্নের উত্তর দিতে হবে। এর মধ্যে একটি কবিতাংশের মূলভাব লিখতে হবে। ৩ টি প্রশ্নে ১০ নম্বর বরাদ্দ থাকবে এখানে।
১২. ফরম পূরণ : প্রদত্ত নির্দেশনা অনুসারে একটি ফরম পূরণ করতে হবে। নির্দেশনায় নিজের নাম বা অন্য কোন তথ্য দেওয়া থাকলে সে অনুযায়ী ফরমটি পূরণ করতে হবে। যেমন: জন্মনিবন্ধন ফরম, প্রতিযোগিতায় অংশগ্রহণ ফরম, উপবৃত্তি ফরম ইত্যাদি।
১৩. চিঠি অথবা দরখাস্ত : যে কোন একটি চিঠি অথবা দরখাস্ত প্রশ্নে থাকবে। প্রশ্নে যেটি থাকবে, সেটির উত্তর দিতে হবে। এখানে ৫ নম্বর বরাদ্দ।
১৪. রচনা লিখন : প্রদত্ত ইঙ্গিত অনুসারে যে কোন ১টি বিষয়ে অনধিক ২০০ শব্দে রচনা লিখতে হবে। ৪ টি রচনা দেওয়া থাকবে।
রচনায় ১০ নম্বর বরাদ্দ থাকবে। অধিক তথ্যপূর্ণ রচনা অধিক নম্বর পেতে সহায়ক। পাঠ্যবই সংশ্লিষ্ট বা পাঠ্যবই বহির্ভূত রচনা হতে পারে।

লেখক- শিক্ষক (বাংলা)
ইস্পাহানী পাবলিক স্কুল ও কলেজ, চট্টগ্রাম

The Post Viewed By: 440 People